php glass

জাতীয় জাদুঘরে ১০তম জাতীয় ক্যালিগ্রাফি প্রদর্শনী

মুতাসিম বিল্লাহ, অতিথি লেখক, ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় জাদুঘরে ১০তম জাতীয় ক্যালিগ্রাফি প্রদর্শনী

walton

বাংলাদেশ জাতীয় জাদুঘরের ‘নলিনীকান্ত ভট্টাশালী গ্যালারি’তে দশম জাতীয় ক্যালিগ্রাফি প্রদর্শনী ও প্রতিযোগিতা শুরু হয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ০৬টা পর্যন্ত দর্শনার্থীদের প্রদর্শনী ঘুরে দেখার সুযোগ রয়েছে।

চমৎকার প্রদর্শনীটি রোববার (২৬ জানুয়ারি) শুরু হয়েছে এবং ফেব্রুয়ারির ৪ তারিখ পর্যন্ত অব্যাহত থাকবে। এবারের প্রদর্শনীতে ৪০ জন ক্যালিগ্রাফার অংশগ্রহণ করেছেন। তাদের শতাধিক ক্যালিগ্রাফি-সম্ভার শোভা পাচ্ছে নির্ধারিত গ্যালারিজুড়ে। প্রতিবারের মতো এবারো ‘সৈয়দ মইনুদ্দীন আহমেদ মাইজভাণ্ডারী ক্যালিগ্রাফি ফাউন্ডেশন’ সার্বিক আয়োজনের দায়িত্বে রয়েছেন।

জাতীয় জাদুঘরে ১০তম জাতীয় ক্যালিগ্রাফি প্রদর্শনী

জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল গ্যালারিতে আগামী শনিবার (০২ ফেব্রুয়ারি) গুণী ও বরেণ্য শিল্পীদের ক্যালিগ্রাফি চর্চায় অবদানের জন্য সংবর্ধনা দেওয়া হবে। এবার সংবর্ধনা পাচ্ছেন শিল্পী মূর্তাজা বশীর, শিল্পী ড. আব্দুস সাত্তার, শিল্পী ড. সবিহুল আলম, শিল্পী সাইফুল ইসলাম, শিল্পী আরিফুর রহমান ও শিল্পী ফেরদৌস আরা বেগম।

এছাড়াও প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সেরা পাঁচজনকে পুরস্কৃত করা হবে। এতে প্রথম স্থান অধিকারকারী ৫ হাজার টাকা, দ্বিতীয় স্থান অধিকারকারী ৩ হাজার টাকা ও তৃতীয় স্থান অধিকারকারী ২ হাজার টাকা পাবেন। চতুর্থ ও পঞ্চম স্থান অধিকারকারী এক হাজার টাকা করে পুরস্কার পাবেন।

জাতীয় জাদুঘরে ১০তম জাতীয় ক্যালিগ্রাফি প্রদর্শনী

অন্যদিকে ফেব্রুয়ারির প্রথম দুইদিন ‘নলিনীকান্ত ভট্টাশালী গ্যালারি’তে কালিগ্রাফি কর্মশালাও হবে। এতে বিশ্ববিখ্যাত চাইনিজ ক্যালিগ্রাফার মি হোয়াং জোয়াং (হাজি নুর দীন) ও তার স্ত্রী প্রশিক্ষণ দেবেন। এছাড়াও ৬ ফেব্রুয়ারি চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে প্রধান প্রশিক্ষক হিসেবে তিনি উপস্থিত থাকবেন। প্রসঙ্গত মি হোয়াং জোয়াংয়ের শিল্পকর্ম স্থায়ীভাবে ব্রিটিশ মিউজিয়ামে স্থান পেয়েছে।

১০তম জাতীয় ক্যালিগ্রাফি প্রদর্শনী ও প্রতিযোগিতার উদ্বোধন করেন, শাহ্ জাদায়ে গাউসুল আজম সৈয়দ সাইফুদ্দীন আহমেদ মাইজভান্ডারী ও সৈয়দ মইনুদ্দিন আহমেদ মাইজভান্ডারীর দৌহিত্র মেহবুবে মইনুদ্দীন আল মাইজভান্ডারী।

অংশগ্রহণকারীদের একাংশ

এতে উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক মোহাম্মদ উসমান আলী, নির্বাহী পরিচালক বিশিষ্ট ক্যালিওগ্রাফার শিল্পী সাইফুল্লাহ সাফা এবং অন্যান্য খ্যাতিমান ও দেশবরেণ্য ক্যালিগ্রাফি শিল্পীরা।

প্রদর্শনীতে অংশগ্রহণ করেছেন, যথাক্রমে-
সবিহ্-উল-আলম, ড. আব্দুস সাত্তার, শিল্পী সাইফুল ইসলাম, শিল্পী আরিফুর রহমান, ইব্রাহীম মন্ডল, শিল্পী মৃনাল হক, ফেরদৌস আরা বেগম, আমিনুল ইসলাম আমিন, মোস্তফা আল মারুফ (মাহমুদ), কিষান মোশাররফ, খায়রুল ইসলাম, আব্দুর রহিম, লায়ন ইমরুল কায়েস, মনিরুল ইসলাম, আবু দারদা, সাইফুল্লাহ সাফা, মাসুম বিল্লাহ, সাকীলা চয়ন, আব্দুল্লাহ আল ওয়াফী, রমজান, বাচ্চু ধর পাল, বিলাল (পাথর খোদাই), মাহফুজুর রহমান, শাহজাদা, মুহিববুল্লাহ আল হানাফী, উসামা হক, ফাতেমা তাহমিন, মোতাসিম বিল্লাহ, সাইয়্যেদুল ইসলাম, শারমীন আক্তার রূপা, এ আল মামুন, সুমাইয়া সাদীয়া, মুসলিমা, কারিমা, মোহাঃ রাজ্জাকুল ফারুক, সামীয়া আহমেদ, শাবনুর জামান, বেলাল হুসাইন।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]
বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন: ইসলাম
শ্রীমঙ্গলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু
এখন কী করবে বিএনপি?
নেত্রকোণাকে হারিয়ে চ্যাম্পিয়ন কিশোরগঞ্জ
‘খালেদা জিয়ার জামিন ঠেকানো নিয়ে ব্যস্ত সরকার’
দশ বছর পর ছোট পর্দায় ফিরছেন পার্নো মিত্র


করণীয় ঠিক করতে বৈঠকে বিএনপি
হল থেকে বহিরাগত আটক, চবি শিক্ষার্থীকে শোকজ
পুড়ে যাওয়া ছোট ভাইকে নিয়ে বেরিয়েছেন বড় ভাই
উদাসীনতায় ও আইনের প্রয়োগ না হওয়ায় নির্মাণ ঝুঁকি কমছে না
নানা আয়োজনে ডিজিটাল বাংলাদেশ দিবস- ২০১৯ উদযাপন