php glass

মাত্র ৪৯ দিনে কোরআনের হাফেজ ৮ বছরের শিশু!

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মাত্র ৪৯ দিনে পবিত্র কোরআন মুখস্থকারী শিশু রাফসান মাহমুদ। ছবি : সংগৃহীত

walton

কুমিল্লার রাফসান মাহমুদ জিসান। বয়স ৮ পেরিয়েছে কেবল। শহরের ইবনে তাইমিয়া স্কুল অ্যান্ড কলেজের হিফজ বিভাগের ছাত্র। কিন্তু মাত্র ৪৯ দিনে পূর্ণাঙ্গ কোরআন মুখস্থ করে সে বিস্ময় জাগিয়েছে।

রাফসানের গ্রামের বাড়ি কুমিল্লায়। মনোহরগঞ্জ উপজেলার বিপুলাসার ইউনিয়নের কাশিপুর গ্রামে। তার বাবা প্রবাসী বাহার উদ্দিন।

ইবনে তাইমিয়া স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক হাফেজ আবুল হাসান গণমাধ্যমকে জানান, রাফসান মাহমুদ ২০১৬ সালের শেষ দিকে নূরানী পদ্ধতিতে পড়ালেখা শুরু করে। ২০১৮ সালের নভেম্বরের আগে নাজেরা (কোরআন দেখে পড়ার যোগ্যতা) শেষ করে। এরপর নভেম্বরের ৪ তারিখে কোরআন শরিফ হেফজের (মুখস্থ) পাঠ আরম্ভ করে। কিন্তু বিস্ময়কর বিষয় হলো, মাত্র দুই দিনে সে পবিত্র কোরআনের ৩০তম পারাটি সম্পূর্ণ মুখস্থ করে শোনায়। আমরা মনে করেছিলাম, রাফসানের এই পারাটি আগে মুখস্থ ছিল। তাই সে দুই দিনেই পড়া শুনিয়ে দিতে পেরেছে। পরের দিন আমরা তাকে কোরআনের প্রথম পারা মুখস্থ করতে দেই। এবারও সে পুরো পারাটি মাত্র দুই দিনেই মুখস্থ করে শোনায়। এভাবে সে দুই দিনে এক পারা করে মুখস্থ করতে থাকে। ১০ পারা পর্যন্ত এভাবে চলতে থাকে।

শিক্ষকদের সঙ্গে বিস্ময়-বালক রাফসান মাহমুদ।

তিনি আরো বলেন, রাফসানের এমন অভাবনীয় অবস্থা দেখে আমরা নিশ্চিত হই, সে অত্যন্ত তীক্ষ্ণ ধী-শক্তির অধিকারী। এরপর সে ১৪ দিনে কোরআনের ১১ পারা থেকে নিয়ে ২৫ পারা পর্যন্ত মুখস্থ করে এবং আর ৪ দিনে বাকি পারাগুলো মুখস্থ করে।

এভাবেই রাফসান মাত্র ৪৯ দিনে কোরআন শরিফের পুরো ৩০ পারা করেছে বলে জানান তার শিক্ষক। সে এখন পূর্ণাঙ্গ কোরআন শরিফ শিক্ষকদের পুনরায় মুখস্থ শোনাচ্ছে।

প্রতিষ্ঠানটির সহকারী প্রধান শিক্ষক আমিনুল হক গণমাধ্যমকে বলেন, রাফসান দেশের বিস্ময় বালক। তার মেধাশক্তি অন্যদের চেয়ে অনেক বেশি তুখোড়। আমরা তার জন্য দোয়া চাই।

এর আগে মাত্র ২৯ দিনে পবিত্র কোরআন মুখস্থ করে বিশ্ব রেকর্ড গড়েছিলেন পাকিস্তানি তরুণী জুয়াইরিয়া। এছাড়াও বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, কিছুদিন আগে মাত্র ৬৫ দিনে কোরআনের হাফেজ হয়েছে ঝিনাইদহের শিশু আহমাদ তাইমিয়া।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]
বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন: ইসলাম
রাজশাহী কলেজে একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন 
দেশকে এগিয়ে নিতে ভ্যাট প্রদানের বিকল্প নেই: মেয়র নাছির
অনুপ্রবেশের দায়ে ট্রলারসহ ভারতীয় ১৪ জেলে আটক
অজয় রায়ের মরদেহ বারডেমে হস্তান্তর
চাঁদপুরে যাত্রীবাহী লঞ্চ থেকে ২০ মণ জাটকা জব্দ


বরিশালে আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালিত
ঢাবিতে সপ্তাহব্যাপী বইমেলার উদ্বোধন
মাথাপিছু আয় বেড়ে ১৯০৯ ডলার, প্রবৃদ্ধি ৮.১৫ শতাংশ
বিপিএল-পিএসএলে ফিক্সিংয়ের কথা স্বীকার করলেন জামশেদ 
‘সোনার তরী’ ও ‘অচিন পাখি’ আসছে ডিসেম্বরেই