php glass

ঐতিহাসিক নুরি মসজিদের পুনর্নির্মাণ করছে ইউনেস্কো

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঐতিহাসিক নুরি মসজিদের ধ্বংসাবশেষ। ছবি : সংগৃহীত

walton

২০১৭ সালে ‘আইএস’-এর তাণ্ডবে ধ্বংস হওয়া বিখ্যাত নুরি মসজিদ ও মসজিদের ঐতিহাসিক মিনারের পুনর্নির্মাণ শুরু করেছে ইউনেস্কো। ইরাকের পশ্চিাঞ্চলীয় মসুল শহরের নিনাভি এলাকায় ব্যাপক ধ্বংসলীলা চালানোর সময় আইএস  মিনারসহ মসজিদটি সমূলে গুড়িয়ে দিয়েছিল। খবর আল-খালিজ অনলাইনের।

সন্ত্রাসী সংগঠন আইএস এর প্রধান নেতা আবু বকর আল-বাগদাদি এই মসজিদের মিম্বার থেকে ২০১৪ সালে কথিত ‘খিলাফত রাষ্ট্রে’র ঘোষণা দেওয়ার কারণে মসজিদ ও মিনারটি বিশ্বব্যাপী খ্যাতি ও পরিচিতি লাভ করে।

ইউনেস্কো সংযুক্ত আরব আমিরাতের ৫০ মিলিয়ন ডলারের অর্থ-তহবিলের মাধ্যমে তিন বছরব্যাপী মেয়াদে মসজিদ ও তার মিনারের সংস্কারের সার্বিক ব্যবস্থা হাতে নিয়েছে।

সংস্কারপ্রকল্পের ব্যবস্থাপক আবু বকর কিনান জানান, পুরানো মিনারের অবশিষ্ট অংশ সংরক্ষণ ও মসজিদের ধসে যাওয়া অংশের নির্মাণসংক্রান্ত আনুষঙ্গিক যাবতীয় কাজ প্রকল্পটির আওতাধীন থাকবে।

ঐতিহাসিক ‘নুরি মসজিদ’ মসুলের পশ্চিমাঞ্চলে অবস্থিত। ৬ষ্ঠ শতাব্দীতে ইসলামী ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ খলিফা ও সেনাপতি সুলতান নুর উদ্দিন জনকি এটি নির্মাণ করেছিলেন।

বিখ্যাত উমুভি মসজিদের পর মসুলে নির্মিত দ্বিতীয় মসজিদ এটি। মসজিদটি অনেকবার সংস্কার করা হয়। সর্বশেষ ১৯৪৪ সালে সংস্কার ও সৌন্দর্যবর্ধনের কাজ করা হয়।

২০১৭ সালের ২১ জুন মসুলে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালানোর পাশাপাশি বিস্ফোরক স্থাপন করে বিভিন্ন মসজিদও গুটিয়ে দেয় জঙ্গিসংগঠন আইএস। তখন তাদের ধ্বংসের হাত থেকে নুরি মসজিদ ও মসজিদের বিখ্যাত মিনারটিও রক্ষা পায়নি।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]
বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৮
এমএমইউ/

ক্লিক করুন, আরো পড়ুন: ইসলাম
অনুপ্রবেশের দায়ে ট্রলারসহ ভারতীয় ১৪ জেলে আটক
অজয় রায়ের মরদেহ বারডেমে হস্তান্তর
চাঁদপুরে যাত্রীবাহী লঞ্চ থেকে ২০ মণ জাটকা জব্দ
বরিশালে আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালিত
ঢাবিতে সপ্তাহব্যাপী বইমেলার উদ্বোধন


মাথাপিছু আয় বেড়ে ১৯০৯ ডলার, প্রবৃদ্ধি ৮.১৫ শতাংশ
বিপিএল-পিএসএলে ফিক্সিংয়ের কথা স্বীকার করলেন জামশেদ 
‘সোনার তরী’ ও ‘অচিন পাখি’ আসছে ডিসেম্বরেই
‘দাদার হত্যাকারীর বিচার দেখে গেলে বাবা স্বস্তি পেতেন’
জঙ্গি দমনে ‘অলআউট’ প্রচেষ্টায় অনেকটা সফল: স্বরাষ্ট্রমন্ত্রী