php glass

কাবাঘর ধোয়ার পবিত্র উৎসব

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কাবা ধৌত করার উৎসব

walton

দীর্ঘদিন ধরে চলে আসা রীতি অনুযায়ী প্রতিবছর শাবান মাসের প্রথম দিন ঘটা করে পবিত্র কাবাঘর ধোয়ার কর্মসূচি পালন করা হয়। সৌদি বাদশাহ, মন্ত্রিপরিষদের সদস্য, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও গুরুত্বপূর্ণ ব্যক্তিরা এ আয়োজনে অংশ নেন। তবে শাবান মাসের প্রথম দিন ছাড়াও বছরের বিভিন্ন সময় কাবাঘর ধৌতকরণ কার্যক্রম পরিচালনা করা হয়ে থাকে। সে ধারাবাহিকতায় মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) সকাল ৯টার দিকে কাবাঘরের ভেতরের অংশে ধোয়া-মোছা করা হয়।

কাবাঘর পরিস্কার করতে জমজম পানি, খাঁটি গোলাপ জল এবং উন্নত মানের সুগন্ধি ‘উদ’ ও কস্তুরি ইত্যাদি ব্যবহ‍ার করা হয়। কাবাঘর ধোয়ার জন্য ভেতরে প্রবেশের আগে বা পর একবার নফল তাওয়াফ এবং দুই রাকাত নফল নামাজ আদায় করা হয়। 

সাধারণত কাবা শরিফ পরিস্কার করতে গোলাপের সুগন্ধিযুক্ত জমজমের পানি মেঝেতে ঢালা হয়, তারপর খালি হাতে খেজুরপাতা দিয়ে পরিস্কার করা হয়। পরিস্কার করার পর মেঝে ও দেয়াল কোমল সাদা কাপড় ও উন্নত মানের টিস্যু দিয়ে মোছা হয়। কাবা শরিফ ধোয়ার সময় প্রায় দুই ঘণ্টা দরজা খোলা রাখা হয়।
...মূলত প্রিয়নবী মুহাম্মদ (সা.) এর অনুসরণে পবিত্র কাবা শরিফ ধোয়ার মহৎ কাজটি বড় উৎসব হিসেবে পালন হয় করা হয়। ৬৩০ সালে যখন রাসুল (সা.)-এর নেতৃত্বে মুসলমানরা মক্কা বিজয় করেছিল, তখন তিনি মহান আল্লাহর এ পবিত্র ঘর ধৌত করেছিলেন।

কাবা শরিফ বিশেষত শাবান মাসে ও অন্যান্য সময় ধোয়া হলেও কাবার গায়ে নতুন গিলাফ পরানো হয় জিলহজ মাসের ১০ তারিখে।

আজকের কার্যক্রমে সৌদি বাদশাহ সালমানের প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন মক্কার গভর্নর যুবরাজ খালিদ আল-ফয়সাল।

যুবরাজ খালিদের সঙ্গে এ সময় ছিলেন পবিত্র কাবার ইমাম শায়খ আব্দুর রহমান আলে সুদাইস, ধর্মীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিরা, বিশেষ জরুরি বাহিনীর প্রধান এবং হজ নিরাপত্তা বাহিনীর কমান্ডার ও অন্যান্য নিরাপত্তারক্ষীরা।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮
এমএমইউ/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন: ইসলাম
ksrm
ভালুকায় নারী সাংবাদিকের ঝুলন্ত মরদেহ উদ্ধার
সাভারে আ’লীগ নেতা হত্যার ঘটনায় মামলা 
প্রধানমন্ত্রীর সফরে বিমানবন্দরে উপস্থিতিতে নির্দেশনা
তারাকাইকে নিজের দ্বিতীয় শিকার বানালেন সাইফ
আড়াইহাজারে বাল্যবিয়ে বন্ধ, কনের বাবা-মাকে জরিমানা


১৯৭১ স্মরণে লতা মঙ্গেশকর
ডেঙ্গু প্রতিরোধে সরকারের অবহেলা নেই: হানিফ
ঢামেক হাসপাতালে এক্স-রে বিড়ম্বনায় রোগীরা
প্রথম বলেই গুরবাজের স্ট্যাম্প উপড়ে ফেললেন সাইফ
গোয়ালঘরে আশ্রয় বৃদ্ধার, পুলিশের সহায়তায় মুক্ত