ঢাকা, শনিবার, ১৪ ফাল্গুন ১৪২৭, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৫ রজব ১৪৪২

আন্তর্জাতিক

দুইবার অভিসংশিত ট্রাম্প কি পেনশনের টাকা পাবেন?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৬ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২১
দুইবার অভিসংশিত ট্রাম্প কি পেনশনের টাকা পাবেন?

দুইবার অভিসংশনের শিকার হয়ে ইতিহাস সৃষ্টি করেছেন সদ্য সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হাজার সমালোচনা আর বিতর্ক মাথায় নিয়ে তিনি অবসরে গেছেন।

কিন্তু এখন প্রশ্ন হচ্ছে, দুইবার অভিসংশিত প্রেসিডেন্ট কি পেনশন পাবেন?

যুক্তরাষ্ট্রের নিয়ম অনুয়ায়ী কোনো প্রেসিডেন্ট দুইবার অভিসংশিত হলে পেনশন পাবেন না, এমন কোনো নিয়ম নেই। সে কারণে অবসরে যাওয়া অন্য সাবেক প্রেসিডেন্টদের মতোই তিনি পিনশনের টাকা পাবেন। এছাড়া পাবেন আরও কিছু রাষ্ট্রীয় সুবিধা।  

জানা গেছে, প্রেসিডেন্টের ক্যাবিনেটের সদস্যদের মতো মাসে মাসে বেতন পাবেন ট্রাম্প। আমেরিকার সংবিধানের রীতি অনুযায়ী ২০১৭ সালে এর পরিমাণ ছিল বছরে ২ লাখ ৭ হাজার ৮০০ ডলার (বাংলাদেশি মুদ্রায় যা প্রায় এক কোটি ৭৬ লাখের বেশি টাকা)।  

এছাড়া অন্যান্য আর্থিক সুবিধার পাশাপাশি ট্রাম্প অভিজাত এলাকায় অফিস পরিচালনার জন্য বিশাল জায়গা পাবেন, যার সম্পূর্ণ খরচ বহন করবে সরকার। এই সব সুযোগ-সুবিধার আওতায় থাকবে তার পরিবারও। যেমন সিক্রেট সার্ভিসের নিরাপত্তা, ঘোরাঘুরি, টেলিফোন ও যোগাযোগের যাবতীয় খরচ। এছাড়া সাবেক প্রেসিডেন্টের স্ত্রী হিসেবে মেলানিয়া ট্রাম্প আজীবন পেনশন পাবেন বছরে ২০ হাজার ডলার।

৪৬তম প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের শপথ গ্রহণের কয়েক ঘণ্টা আগে ট্রাম্প ও মেলানিয়া হোয়াইট হাউজ ছাড়েন। তাকে একুশ বার গান স্যালুটের মাধ্যমে বিদায় জানানো হয়।  

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa