ঢাকা, রবিবার, ১৪ ফাল্গুন ১৪২৭, ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৬ রজব ১৪৪২

আন্তর্জাতিক

ফের বিশ্বের সঙ্গে যুক্ত হবে আমেরিকা: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৭ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২১
ফের বিশ্বের সঙ্গে যুক্ত হবে আমেরিকা: বাইডেন ছবি: সংগৃহীত

শপথ নেওয়ার পর বিশ্বের বিভিন্ন জোট থেকে যুক্তরাষ্ট্রকে ধীরে ধীরে বের করে নিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। এমনকি মিত্র দেশগুলোর সঙ্গেও সম্পর্ক মজবুত রেখে যাননি ক্ষমতা থেকে যাওয়ার আগে।

তার স্থলে জো বাইডেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর ঘোষণা দিলেন, মিত্রদের সঙ্গে সম্পর্ক মজবুত করবেন তিনি।

বুধবার (২০ জানুয়ারি) ক্যাপিটল হিলে শপথ অনুষ্ঠান শেষে বাইডেন এ ঘোষণা দেন।

বিশ্বের প্রতি বার্তা দিয়ে তিনি বলেন, আমাদের সীমানা ছাড়িয়ে বিশ্বের প্রতি বার্তা হলো, আমেরিকাকে পরীক্ষা করা হয়েছে, আমরা এটির জন্য আরও শক্তিশালী হয়ে এসেছি। আমরা আমাদের মিত্রদের সঙ্গে সম্পর্ক মেরামত করবো। পাশাপাশি ফের বিশ্বের সঙ্গে যুক্ত হবে আমেরিকা।

‘আমরা বিশ্বকে শক্তি দিয়ে নয় বরং উদাহরণ সৃষ্টি করে নেতৃত্ব দেবো। আমরা শান্তি, অগ্রগতি এবং সুরক্ষার জন্য শক্তিশালী এবং বিশ্বস্ত অংশীদার হবো। ’

এদিকে বাইডেন এবং কমলা হ্যারিস শপথ নেওয়ার পরপর ইউরোপের বহু নেতা নতুন প্রশাসনকে শুভেচ্ছা জানিয়ে টুইট করেছেন। এসব টুইটে তারা নতুন প্রশাসনের সঙ্গে কাজ করার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।

আরও পড়ুন>> এটি আমেরিকানদের দিন: বাইডেন

>> যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন জো বাইডেন

বাংলাদেশ সময়: ০০১৭ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২১
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa