ঢাকা, বুধবার, ৫ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারি ২০২১, ০৬ জমাদিউস সানি ১৪৪২

আন্তর্জাতিক

টাইম ম্যাগাজিনে বর্ষসেরা শিশু ভারতীয় বংশোদ্ভুত গীতাঞ্জলি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২০
টাইম ম্যাগাজিনে বর্ষসেরা শিশু ভারতীয় বংশোদ্ভুত গীতাঞ্জলি টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে গীতাঞ্জলি রাও।

বিখ্যাত মার্কিন সংবাদমাধ্যম টাইম ম্যাগাজিনের বর্ষসেরা শিশুর তালিকায় ‘সেরা শিশু ২০২০’ নির্বাচিত হয়েছেন ভারতীয় বংশোদ্ভুত মার্কিনি গীতাঞ্জলি রাও। ১৫ বছর বয়সী গীতাঞ্জলি রাও একজন তরুণ বিজ্ঞানী ও উদ্ভাবক।

পাঁচ হাজারের বেশি আমেরিকান শিশুর মধ্য থেকে বিজ্ঞান, শিল্পসহ নানাক্ষেত্রে অবদানের ভিত্তিতে ৮ থেকে ১৬ বছর বয়সী পাঁচজন শিশুকে বাছাই করে তৈরি করা হয়েছে এ তালিকা। সেখানেই প্রথম হয়েছেন গীতাঞ্জলি।

গীতাঞ্জলি ‘টেথিস’ নামক যে যন্ত্র উদ্ভাবন করেছেন তা কার্বন ন্যানোটিউবের মাধ্যমে পানিতে সীসার উপস্থিতি সনাক্ত করে। যুক্তরাষ্ট্রের পানি সরবরাহ ব্যবস্থায় সীসা দূষণের কথা শোনা যায়। গীতাঞ্জলির যন্ত্রটি এক্ষেত্রে কাজে আসবে বলেই মনে করা হচ্ছে।

টাইম ম্যাগাজিনের প্রতিবেদনে বলা হয়েছে, গীতাঞ্জলি দূষিত পানির সমস্যা, মাদকাসক্তি এবং সাইবারবুলিংয়ের মতো সমস্যা মোকাবিলায় প্রযুক্তির ব্যবহার নিয়ে তার কাজ করে যাওয়ার বিষয়টি তুলে ধরেছিল। বিশ্বব্যাপী নানা সমস্যা সমাধানে তরুণ উদ্ভাবকদের একটি ‘গ্লোবাল কমিউনিটি’ গড়ে তোলাও তার লক্ষ্য।

এর আগে গতবছর ফোর্বসের অনূর্ধ্ব ত্রিশ বছর বয়সীদের তালিকায়ও স্থান পেয়েছিলেন কলোরাডোর এই কিশোরী।

তথ্যসূত্র: গালফনিউজ

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০২০
এইচএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa