ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারি ২০২১, ১০ জমাদিউস সানি ১৪৪২

আন্তর্জাতিক

ভারতের তৈরি টিকা নিয়ে করোনা আক্রান্ত স্বাস্থ্যমন্ত্রী, প্রশ্ন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৮ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২০
ভারতের তৈরি টিকা নিয়ে করোনা আক্রান্ত স্বাস্থ্যমন্ত্রী, প্রশ্ন হরিয়ানা রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ।

ভারতের উদ্ভাবিত করোনার টিকা ‘কোভ্যাক্সিন’ নিয়ে দেখা দিল নতুন আশঙ্কা। এই টিকার কার্যকারিতা নিয়ে দেখা দিল প্রশ্ন।

বর্তমানে ওই টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। এর মধ্যেই পরীক্ষামূলক ওই ভ্যাকসিন নেওয়ার পরও করোনায় আক্রান্ত হয়েছে দেশটির হরিয়ানা রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ।
 
শনিবার তিনি নিজেই টুইট করে এ খবর জানান।

অনিল ভিজ লিখেছেন, তিনি করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তার সংস্পর্শে যারা এসেছেন, তাদের পরীক্ষা করার কথা বলেছেন তিনি।

গত ২০ নভেম্বর করোনা ভাইরাসের পরীক্ষামূলক ওই ভ্যাকসিন নিয়েছিলেন এই মন্ত্রী। কিন্তু কয়েকদিন যেতে না যেতেই আক্রান্ত হয়ে পড়লেন তিনি।

সিভিল হাসপাতালে ভর্তি করা হয়েছে অনিল ভিজকে। ওই হাসপাতালেই তিনি কোভ্যাক্সিনের একটি ডোজ নিয়েছিলেন। কোভ্যাক্সিনের ফেজ থ্রি ট্রায়ালের প্রথম ভলান্টিয়ার ছিলেন অনিল ভিজ। ভারতে সব থেকে বড় ফেজ থ্রি ট্রায়াল হয়েছে।

ভারত বায়োটেক ও ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর) তৈরি করেছে এই কোভ্যাক্সিন। ফেজ ১ ও ফেজ ২ ট্রায়ালের সাফল্যের কথা আগেই জানিয়েছিল সংস্থাটি। সূত্র: হিন্দুস্তান টাইমস, ইন্ডিয়া টুডে, দ্য ট্রিবিউন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa