ঢাকা, রবিবার, ৩ মাঘ ১৪২৭, ১৭ জানুয়ারি ২০২১, ০২ জমাদিউস সানি ১৪৪২

আন্তর্জাতিক

বিদেশিদের শতভাগ ব্যবসায়িক মালিকানার সুযোগ দিল আমিরাত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২০
বিদেশিদের শতভাগ ব্যবসায়িক মালিকানার সুযোগ দিল আমিরাত

সংযুক্ত আরব আমিরাত বিদেশি নাগরিকদের সে দেশে ব্যবসায় শতভাগ মালিকানার অনুমতি দিয়েছে। ফলে বিদেশি নাগরিকরা সেখানে ব্যবসা করতে গেলে এখন আর দেশটির কোনো স্পন্সর প্রয়োজন হবে না।

এর আগে দেশটির নিয়ম অনুসারে বিদেশি শেয়ারহোল্ডাররা সেখানে ব্যবসা করতে গেলে তারা সংস্থার সর্বাধিক ৪৯ শতাংশের মালিক হতে পারতো। বাকি ৫১ শতাংশের মালিক হিসেবে রাখতে হতো একজন আমিরাতের ব্যক্তি বা সংস্থাকে।

সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের একটি আদেশের পরে এই নীতি সংশোধন করা হয়েছে। ফলে একজন বিদেশি নাগরিক এখন আরব আমিরাতে নতুন ব্যবসায়িক প্রতিষ্ঠান চালু করা বা প্রতিষ্ঠানের শাখা খুলতে চাইলে তিনি নিজেই তার শতভাগ মালিকানা নিতে পারবেন।

বিনিয়োগের জন্য বিশ্বব্যাপী সংযুক্ত আরব আমিরাতের অবস্থানকে আরও আকর্ষণীয় করে তুলতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। আশা করা হচ্ছে এই সংস্কার সংযুক্ত আরব আমিরাত বৈদেশিক বিনিয়োগকে আকৃষ্ট করবে।

এই পদক্ষেপ দেশটিতে ব্যবসা আরও সহজ করে তুলবে। এছাড়া এখন থেকে এই পরিবর্তনের ফলে সংস্থার সভাপতির পদে এমিরতী থাকা যেমন বাধ্যতামূলক নয়, তেমনি পরিচালনা পর্ষদেও এমিরতী সংখ্যাগরিষ্ঠের প্রয়োজন নেই। তবে তেল ও গ্যাস, ইউটিলিটি এবং পরিবহন ও কৌশলগত খাতভিত্তিক ব্যবসাগুলো এই পরিবর্তনের বাইরে থাকবে।

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২০
এইচএমএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa