ঢাকা, বুধবার, ৫ কার্তিক ১৪২৭, ২১ অক্টোবর ২০২০, ০৩ রবিউল আউয়াল ১৪৪২

আন্তর্জাতিক

কিশোরী জলবায়ুকর্মীকে গ্রেফতার করায় চীনের প্রতি গ্রেটার নিন্দা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২০
কিশোরী জলবায়ুকর্মীকে গ্রেফতার করায় চীনের প্রতি গ্রেটার নিন্দা চীনের জলবায়ুকর্মী ওউ হঙ্গি (বামে) এবং গ্রেটা থানবার্গ (ডানে)।

সুইডেনের কিশোরী জলবায়ু আন্দোলন কর্মী গ্রেটা থানবার্গ চীনের প্রতি নিন্দা জানিয়েছেন। সাংহাইয়ের ১৭ বছর বয়সী এক জলবায়ু আন্দোলন কর্মীকে গ্রেফতার করেছে চীনা কর্তৃপক্ষ।

তাই এ নিন্দা জানান গ্রেটা।

এক টুইটে গ্রেটা বলেন, ‘জলবায়ু আন্দোলন কোনো অপরাধ নয়। এই বাসগ্রহের ভবিষ্যৎ নিশ্চিত করার জন্য শান্তিপূর্ণ অবস্থান কখনোই অবৈধ হওয়া উচিত নয়। চীন, উগান্ডা, রাশিয়াসহ যেখানে আমাদের ‘#ফ্রাইডেস ফর ফিউচার’ অ্যাক্টিভিস্টরা গ্রেফতার হচ্ছেন, আমরা আমাদের সেসব বন্ধুর প্রতি সংহতি ও কৃতজ্ঞতা জানাই। ’

সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি সাংহাই থেকে আটক হন চীনের ‘প্রথম ক্লাইমেট স্ট্রাইকার’ হিসেবে পরিচিত কিশোরী ওউ হঙ্গি।

সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে এক পোস্টে ১৭ বছর বয়সী এ কিশোরী জানান, তিনি এবং আরও তিনজন বিক্ষোভকারী তিন ঘণ্টা যাবত নীরব আন্দোলন করছিলেন, এরপর তাদের আটক করা হয়। তিনি বলেন, ‘কোটি কোটি মানুষ মারা যাবে, এবং অভিভাবকরা চাকরি হারাবে, শিশুরা মারা যাবে। এ অন্ধকারে অল্প হলেও আশার আলো জ্বালতে পারে অসহিংস জলবায়ু আন্দোলন। ’

নানজিং রোড থেকে আটক করা হয় ওউকে এবং পার্শ্ববর্তী পুলিশ স্টেশনে নিয়ে যাওয়া হয়। এর কয়েক ঘণ্টা পর তাকে ছেড়ে দেওয়া হয়। তাদের চারজনকে প্রায় দুই ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করে পুলিশ।

এক টুইটে তিনি জিজ্ঞাসাবাদের কক্ষের ছবি পোস্ট করেন। তিনি জানান, তাকে ‘আত্ম-সমালোচনা চিঠি’ লিখতে বাধ্য করেছে পুলিশ। আন্দোলন প্রতিহত করার জন্য অপরাধ স্বীকারে বাধ্য করতে এটি চীনা পুলিশের মধ্যে বহুল প্রচলিত।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa