ঢাকা, মঙ্গলবার, ৫ কার্তিক ১৪২৭, ২০ অক্টোবর ২০২০, ০২ রবিউল আউয়াল ১৪৪২

আন্তর্জাতিক

‘গিলগিত-বালতিস্তানে গণহত্যার পরিকল্পনা করেছে পাকিস্তানি সেনা’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২০
‘গিলগিত-বালতিস্তানে গণহত্যার পরিকল্পনা করেছে পাকিস্তানি সেনা’ বিজেপি এমপি জাময়াঙ্গ সেরিং নামগিয়াল

পাকিস্তান সেনাবাহিনী অধিকৃত গিলগিত-বালতিস্তানে নির্মম গণহত্যা ও জাতিগত নির্মূল অভিযান শুরুর পরিকল্পনা করছে বলে অভিযোগ করেছেন লাদাখের বিজেপি এমপি জাময়াঙ্গ সেরিং নামগিয়াল।

এক টুইট বার্তায় নামগিয়াল বলেন, গিলগিত-বালতিস্তান ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ।

পাকিস্তান সেনাবাহিনী গিলগিত বালতিস্তানে বর্বর গণহত্যা ও জাতিগত নির্মূলকরণ অভিযান শুরু করার পরিকল্পনা করেছে। আমি জনগণের (গিলগিত-বালতিস্তানের) আন্দোলনকে সমর্থন করি।

গত ১৭ সেপ্টেম্বর এক্সপ্রেস ট্রিবিউন পাকিস্তানের মন্ত্রী আলী আমিন গন্ডাপুরের বরাত দিয়ে জানিয়েছে, সরকার গিলগিতি-বালতিস্তানকে একটি পূর্ণাঙ্গ প্রদেশের মর্যাদায় উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে।
তিনি বলেছিলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান শিগগিরই এই অঞ্চলটি পরিদর্শন করবেন এবং এ বিষয়ে একটি আনুষ্ঠানিক ঘোষণা দেবেন।

গত মাসে পাকিস্তানের নতুন রাজনৈতিক মানচিত্র প্রকাশ করে ইমরান খান সরকার। যেখানে ভারতীয় ভূখণ্ডের বেশকিছু অঞ্চলকে পাকিস্তানের অংশ বলে দাবি করা হয়। তীব্র নিন্দা জানিয়ে ভারত এটিকে ‘রাজনৈতিক অযৌক্তিকতার অনুশীলন’ বলে অভিহিত করেছে।

জোরালো প্রতিবাদ জানিয়ে ভারত সরকার এক বিবৃতিতে বলেছিল, আমরা পাকিস্তানের একটি তথাকথিত রাজনৈতিক মানচিত্র দেখেছি, যা প্রধানমন্ত্রী ইমরান খান প্রকাশ করেছেন। ভারতের গুজরাট রাজ্য এবং কেন্দ্রশাসিত জম্মু-কাশ্মীর ও লাদাখ অঞ্চলকে পাকিস্তানের দাবি করা রাজনৈতিক অযৌক্তিকতার অনুশীলন।

ভারতের সংবিধানে জম্মু ও কাশ্মীরকে বিশেষ স্বায়ত্বশাসিত এলাকার মর্যাদা দেওয়া ৩৭০ ধারা ভারত সরকার কর্তৃক বাতিল হওয়ার প্রথম বার্ষিকীর পর ইমরান প্রশাসন পাকিস্তানের নতুন রাজনৈতিক মানচিত্রটি প্রকাশ করে। যেখানে ভারতের জুনাগড় অঞ্চল, গুজরাটের স্যার ক্রিক ও মানবাদার অঞ্চল, জম্মু ও কাশ্মীর এবং লাদাখের একটি অংশকে পাকিস্তানের নিজেদের অংশ বলে দাবি করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa