বোল্টনের বই প্রকাশে নিষেধাজ্ঞার হুমকি হোয়াইট হাউসের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জন বোল্টন

walton

যুক্তরাষ্ট্রের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন যে বই লিখছেন, তা প্রকাশের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে হোয়াইট হাউস। খবর সিএনএনের।

সূত্রের বরার দিয়ে সিএনএন বলছে, ট্রাম্পের বিরুদ্ধে যে অভিশংসনের প্রক্রিয়া চলছে, বোল্টনের এ বই তাতে বড় ধরনের প্রমাণ হয়ে দাঁড়াতে পারে। আর সে কারণেই হোয়াইট হাউস এ হুমকি সৃষ্টি করছে। 

মার্কিন সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত করার জন্য ইউক্রেনের ওপর প্রেসিডেন্ট ট্রাম্প চাপ সৃষ্টি করেছিলেন বলে জন বোল্টন তার এ বইয়ে উল্লেখ করেছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, জাতীয় নিরাপত্তা পরিষদের কর্মকর্তারা এরই মধ্যে জন বোল্টনের আইনজীবীকে একটি চিঠি দিয়েছেন। ওই চিঠিতে বলা হয়েছে, প্রকাশিতব্য বইয়ে অনেক গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় গোপন তথ্য রয়েছে যা কোনোভাবেই বই আকারে প্রকাশ করা ঠিক হবে না। যদি প্রকাশ করা হয়, তবে তা জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে মারাত্মক রকমের ক্ষতি ডেকে আনবে বলে আশঙ্কা করা হচ্ছে।

জন বোল্টনের বইয়ের নাম দেওয়া হয়েছে- ‘দি রুম হয়্যার ইট হাপেন্ড: এ হোয়াইট হাউস মেমোইর’। 

জানা গেছে, বোল্টন তার বইয়ে লিখেছেন, ট্রাম্প তার প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের বিরুদ্ধে তদন্ত করার জন্য ইউক্রেনের ওপর চাপ সৃষ্টি করেছিলেন। এর বিনিময়ে তিনি প্রচুর পরিমাণে সামরিক সহায়তা দেয়ার অঙ্গীকার করেছিলেন ইউরোপীয় দেশটিকে। 

জন বোল্টন অবশ্য গোপনে এই বই প্রকাশের কাজ করছেন না। প্রকাশিতব্য এই বইয়ের পাণ্ডুলিপি মানসম্পন্ন পর্যালোচনার জন্য তিনি একমাস আগে জাতীয় নিরাপত্তা পরিষদের কাছে পাঠান। কিন্তু প্রেসিডেন্ট কিংবা তার আইনি টিমের কোনো সদস্য ওই পাণ্ডুলিপির পর্যালোচনা কাজে অংশ নেননি বলে জানিয়েছেন ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২০
এজে

করোনা: বরিশাল জেলায় প্রবেশে নিষেধাজ্ঞা
সাজেকে ‘হাম-রবেলা’ টিকা ক্যাম্পেইন শুরু
ত্রিপুরায় করোনায় আক্রান্ত একজন শনাক্ত
বিনিয়োগ বাড়লেও ইপিজেডে কমেছে জনবল
করোনা: লালমনিরহাটে বেগুনের কেজি ২ টাকা!


হাসপাতাল থেকে ফিরিয়ে দেওয়ায় রাস্তায় ইজিবাইকে জন্ম নিলো শিশু
‘করোনা’ গুজব ঠেকাতে ফেসবুকের সমন্বিত উদ্যোগ
নারায়ণগঞ্জ হাসপাতালের জরুরি বিভাগ বন্ধ ঘোষণা
উজিরপুরে ৫ বাড়ি লকডাউন
করোনা: ফ্রান্সে বাড়ছে মৃত্যুর সংখ্যা