সূর্যপৃষ্ঠের বিস্ময়কর ছবি প্রকাশ, যা কখনোই দেখেননি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সূর্যপৃষ্ঠের ছবি।

walton

এত কাছ থেকে এর আগে সূর্যপৃষ্ঠের যে ছবি তোলা সম্ভব হয়নি, বিস্ময়কর সেই ছবি প্রকাশ করে দিয়েছেন বিজ্ঞানীরা। যা দেখে আপনার চোখ কপালে ওঠার যোগাড় হবে।

ছবিতে দেখা যাচ্ছে, সূর্যপৃষ্ঠের সোনালী রঙের লাভা যেন টগবগ করে ফুটছে। এত স্পষ্ট আর বিস্তারিত দৃশ্য এর আগে বিজ্ঞানীরাও দেখেননি।

জ্যোতির্বিজ্ঞানীরাও দাবি করেছেন, এখন পর্যন্ত নেওয়া সূর্যপৃষ্ঠের সবচেয়ে বিস্তারিত ছবি এটি।

বুধবার (২৯ জানুয়ারি) ছবিটি প্রকাশ করা হয়। এ তথ্য জানায় দ্য নিউ ইয়র্ক টাইমস।

নতুন প্রযুক্তির একটি শক্তিশালী সোলার টেলিস্কোপ (ড্যানিয়েল কে ইনোয়ি সোলার টেলিস্কোপ) দিয়ে ওই ছবি ধারণ করা হয়েছে। এটি স্থাপন করা হয়েছে যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপের মাওইর হালিয়াকালায়। এটি সূর্যের নানা বিষয় নিয়ে গবেষণার কাজে ব্যবহার করা হচ্ছে।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, ওই টেলিস্কোপের মাধ্যমে সূর্যকে পপকর্নের ফুটন্ত পাত্রের মতো দেখাচ্ছিল। সূর্যপৃষ্ঠে বিভিন্ন আকৃতির খণ্ড খণ্ড জলন্ত অংশগুলোর ছোটটিরও আয়তন কমপক্ষে ৩০ কিলোমিটার (১৮ মাইল)। অনেকক্ষেত্রে কাঠামোগুলো যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য টেক্সাসের আয়তনের সমান। দেখা যায়, সেগুলো উত্তেজিতভাবে ফুটছে।

...

জ্যোতির্বিদ্যা নিয়ে গবেষণার জন্য যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোর সংগঠনের (ডিকেআইএসটি এ সংগঠন পরিচালনা করে) প্রেসিডেন্ট ম্যাট মাউনটেইন বলেন, ‘বিশ্বের আবহাওয়া আমরা অত্যন্ত দক্ষতা এবং প্রায় শতভাগ সঠিকভাবে নিরূপণ করতে পারি। পৃথিবীর যেকোনো প্রান্তে বৃষ্টি হবে বা হতে যাচ্ছে কিনা তা খুব সহজে অনুমান করা যায়। কিন্তু মহাকাশের আবহাওয়ার ক্ষেত্রে এখনো আমরা এমন পর্যায়ে যেতে পারিনি। এখন আমাদের প্রয়োজন হলো মহাকাশ আবহাওয়ার পেছনে অন্তর্নিহিত পদার্থবিদ্যাকে উপলব্ধি করা, যার সূচনা সূর্য থেকেই।’

বাংলাদেশ সময়: ১৪১৬ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২০
এইচএডি/এজে

করোনায় সিরিয়ায় প্রথম মৃত্যু
স্বল্প পরিসরে চেক ক্লিয়ারিং করার নির্দেশ
করোনায় ইতালিতে আরও ৭৫৬ জনের মৃত্যু
করোনাভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রীর বার্তা
প্রধানমন্ত্রীর তহবিলে ১ দিনের বেতন দিলেন সেনা সদস্যরা


মাঠে নেমে সহায়তা করছেন বলিউড তারকারা
ল্যাব না থাকলেও সিংড়ায় গেল দুই'শ করোনা টেস্টিং কিট
মানুষকে টেলিফোনে চিকিৎসাসেবা দিতে ফারাজের উদ্যোগ
রাজশাহীতে এলো আরও ১ হাজার পিস পিপিই
পুলিশকে পিপিই দিল চীনা নাগরিকদের সংগঠন