ঐতিহাসিক ভোটে ইইউ পার্লামেন্টে ব্রেক্সিট অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইউরোপীয় ইউনিয়ন ও ব্রিটেনের পতাকা

walton

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার শর্তগুলো অবশেষে  ইইউ পার্লামেন্টে অনুমোদন পেয়েছে। এর মাধ্যমে ইইউ থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার সব বাধা কাটলো।

বুধবার (২৯ জানুয়ারি) স্থানীয় সময় বিকেল ৫টার দিকে ইইউ পার্লামেন্টে ব্রেক্সিটের ওপর ভোটাভুটি অনুষ্ঠিত হয়। এতে ব্রেক্সিটের পক্ষে ভোট পড়ে ৬২১টি। ঐতিহাসিক এ ভোটে ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্ট সদস্যরা ইইউ থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার অনুমোদন দেন।  যার ফলে আগামী ৩১ জানুয়ারি (শুক্রবার) মধ্যরাতে (১১টা ৪০ মিনিট) ইইউ থেকে বিদায় নেবে ব্রিটেন।

এদিকে ভোটের পর অনেক ব্রিটিশ সংসদ সদস্য আশা করেছেন, একদিন ব্রিটেন আবার ইইউতে ফিরে আসবে।এসময় ইউরোপীয়ান পার্লামেন্টের প্রেসিডেন্ট ডেভিড স্যাসুলি বলেন, ব্রেক্সিটের ফলে সংসদ সদস্যরা  ‘গভীরভাবে মর্মাহত’ হয়েছেন। তিনি আরো বলেন, আপনারা (ব্রিটেন) ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়েছেন, তবে এরপরও আপনারা ইউরোপের অংশ হয়ে থাকবেন।

আর এর মাধ্যমে গণভোটের পর প্রায় সাড়ে তিনবছর অনেক চড়াই-উতরাই শেষে নির্ধারিত দিনেই (শুক্রবার) চূড়ান্ত রূপ নিচ্ছে ব্রেক্সিট।

এর আগে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, বুধবারের ইউরোপীয় পার্লামেন্টের অধিবেশন অনেকটাই নামমাত্র। কেননা, গত সপ্তাহেই এর সংসদীয় কমিটির বৈঠকে কোনো দ্বিধা ছাড়াই ব্রিটেনের ইইউ থেকে বেরিয়ে যাওয়ার প্রস্তাব অনুমোদন পেয়েছে।

এছাড়া এরইমধ্যে ব্রেক্সিটের ওই প্রস্তাবে স্বাক্ষর হয়ে গেছে ব্রাসেলসের শীর্ষ পর্যায়ের কয়েকজনের। একইসঙ্গে প্রস্তাবটি পাঠানোও হয়েছে লন্ডনে প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে ব্রিটেন সরকারের স্বাক্ষরের জন্য।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২০
জেডএস

যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়ালো
শ্রমিকদের ব্যাংক হিসাব খোলার শেষ সময় ২০ এপ্রিল
সিলেটে আইসোলেশনে বৃদ্ধার মৃত্যু
সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম
ইতিহাসের এই দিনে

সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম

করোনা চিকিৎসায় চীনের সাফল্য তুলে ধরলো হুয়াওয়ে


চট্টগ্রামে ৭টার পর থেকে বন্ধ দোকান, প্রবেশ মুখে চেকপোস্ট
মঙ্গলবার থেকে পটুয়াখালী শহরের প্রবেশ বন্ধ
সন্ধ্যা ৬টার পর রাজশাহীতে ওষুধ ছাড়া সব দোকান বন্ধ
১৬ এপ্রিলের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধের অনুরোধ
এবার বাংলাদেশ ছাড়লো রাশিয়ার নাগরিকরাও