জেরুজালেম বিক্রির জন্য নয়: আব্বাস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ছবি: সংগৃহীত

walton

বহুল আলোচিত ‘মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা’ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই পরিকল্পনাকে ‘ষড়যন্ত্র’ আখ্যা দিয়ে সেটি প্রত্যাখ্যান করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

বুধবার (জানুয়ারি ২৯) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

খবরে বলা হয়, টেলিভিশনে দেওয়া এক বক্তব্যে আব্বাস বলেন, আমি ট্রাম্প ও নেতানিয়াহুকে বলতে চাই, জেরুজালেম বিক্রির জন্য নয়। আমাদের অধিকার বিক্রির জন্য নয়। এ নিয়ে দর কষাকষির কোনো সুযোগ নেই। আপনাদের পরিকল্পনা, ষড়যন্ত্র বাস্তবায়িত হবে না। ইতিহাসের আস্তাকুঁড়ে এর স্থান হবে।

তিনি বলেন, যদি জেরুজালেম না থাকে? আমরা কি জেরুজালেম ছাড়া কোনো রাষ্ট্র মেনে নেবো? যে কোনো ফিলিস্তিনি শিশু বা আরব বা মুসলিম বা খ্রিস্টানের জন্যই এটা মেনে নেওয়া অসম্ভব। এ কারণে শুরু থেকেই আমরা তাদের ‘না’ বলে এসেছি।

ট্রাম্পের পরিকল্পনা অনুযায়ী, ইসরায়েলের অবিভক্ত রাজধানী থাকবে জেরুজালেম। ইসরায়েলের অংশকে সার্বভৌম বলে স্বীকৃতি দেবে যুক্তরাষ্ট্র। সেই সঙ্গে ওই অঞ্চলের একটি খসড়া মানচিত্র তৈরি করা হয়েছে। ট্রাম্পের দাবি এ মানচিত্র অনুযায়ী, ফিলিস্তিনের অঞ্চল আকারে আগের চেয়ে দ্বিগুণেরও বেশি হবে। পাশপাশি পূর্ব জেরুজালেমে হবে ফিলিস্তিনের রাজধানী। সেখানে একটি মার্কিন দূতাবাসও প্রতিষ্ঠা করা হবে।

এ পরিকল্পনা ‘শতাব্দীর সবচেয়ে বাজে চপেটাঘাত’ বলে মন্তব্য করে তিনি বলেন, ট্রাম্পের ঘোষণায় নতুন কিছুই নেই। দুই বছর আগেই আমরা শুনেছি তিনি (ট্রাম্প) জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছেন। পরিকল্পনা ঘোষণার আগ পর্যন্ত তারা আমাদের অপেক্ষা করতে বললেন। এখন আমরা দেখছি, শুরু থেকেই এটি প্রত্যাখ্যান করার সিদ্ধান্তই সঠিক ছিল।

এ পরিকল্পনা ঘোষণার পরপরই গাজায় বিক্ষোভ শুরু করেন ফিলিস্তিনিরা। তবে ট্রাম্পের দাবি, মধ্যপ্রাচ্যের দীর্ঘদিনের বিবাদ নিরসনে এ শান্তি পরিকল্পনা নেওয়া হয়েছে। এর তত্ত্বাবধানে ছিলেন ট্রাম্পের জামাতা জ্যারেড কুশনার।

আরও পড়ুন: ট্রাম্পের ‘মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা’ প্রকাশ

বাংলাদেশ সময়: ১৩২৩ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২০
এফএম

শেবামেকে করোনা ল্যাব, বুধবার শুরু হচ্ছে প্রশিক্ষণ-টেস্ট 
যাত্রাবাড়ীতে কর্মহীন মানুষের মধ্যে যুবলীগের ত্রাণ বিতরণ
করোনা সেবা দেওয়া স্বাস্থ্যকর্মীদের জন্য পুরস্কার ঘোষণা
চলে গেলেন রিয়াল, বার্সা, অ্যাতলেটিকোর সাবেক কোচ অ্যান্টিচ
করোনা: বরিশাল জেলায় প্রবেশে নিষেধাজ্ঞা


সাজেকে ‘হাম-রবেলা’ টিকা ক্যাম্পেইন শুরু
ত্রিপুরায় করোনায় আক্রান্ত একজন শনাক্ত
বিনিয়োগ বাড়লেও ইপিজেডে কমেছে জনবল
করোনা: লালমনিরহাটে বেগুনের কেজি ২ টাকা!
হাসপাতাল থেকে ফিরিয়ে দেওয়ায় রাস্তায় ইজিবাইকে জন্ম নিলো শিশু