অরুণ জেটলি-সুষমা স্বরাজ-জর্জ ফার্নান্দেজ পদ্মবিভূষণে ভূষিত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভারতের সাবেক মন্ত্রী অরুণ জেটলি ও সুষমা স্বরাজ, ছবি: সংগৃহীত

walton

ঢাকা: ভারতের সাবেক মন্ত্রী অরুণ জেটলি, সুষমা স্বরাজ এবং জর্জ ফার্নান্দেজ দেশটির দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মবিভূষণে ভূষিত হয়েছেন। একইসঙ্গে পুরস্কারটিতে ভূষিত হয়েছেন অলিম্পিয়ান বক্সার মেরি কম এবং মরিশাসের সাবেক প্রধানমন্ত্রী অনেরুদ জুগনাথও।

শনিবার (২৫ জানুয়ারি) দেশের ৭১তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ২০২০ এর পদ্মবিভূষণ পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করে নরেন্দ্র মোদী সরকার। এতে ক্ষমতাসীন বিজেপির তিন প্রয়াত নেতা অরুণ জেটলি, সুষমা স্বরাজ এবং জর্জ ফার্নান্দেজ ভূষিত হয়েছেন। যারা গতবছরই অর্থাৎ ২০১৯ সালে মারা গেছেন। এছাড়া এবার পুরস্কারটিতে মোট সাতজনকে ভূষিত করা হয়েছে।

এ দিন ঘোষণা করা হয় দেশের তৃত্বীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মভূষণ প্রাপ্তদের নামও। এতে ভূষিত হয়েছেন গোয়ার সাবেক মুখ্যমন্ত্রী মনোহর পরিকরসহ ১৬ জন। বিজেপির প্রয়াত নেতা মনোহর পরিকরও গতবছর মারা গেছেন।

এছাড়া শনিবার চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মশ্রীতে ভূষিত করা হয় ১১৮ জনকে। এর মধ্যে ৩৪ জনই নারী বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

পদ্মবিভূষণে ভূষিতদের একটি পদক একং একটি মানপত্র দেন দেশের রাষ্ট্রপতি। ১৯৫৪ সালের ২ জানুয়ারি থেকে এ পুরস্কার চালু হয়। পদ্মবিভূষণের মর্যাদা দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ভারতরত্নের পরে। কিন্তু পদ্মভূষণের আগে।

বাংলাদেশ সময়: ২২০৮ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২০
টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: ভারত
করোনায় সিরিয়ায় প্রথম মৃত্যু
স্বল্প পরিসরে চেক ক্লিয়ারিং করার নির্দেশ
করোনায় ইতালিতে আরও ৭৫৬ জনের মৃত্যু
করোনাভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রীর বার্তা
প্রধানমন্ত্রীর তহবিলে ১ দিনের বেতন দিলেন সেনা সদস্যরা


মাঠে নেমে সহায়তা করছেন বলিউড তারকারা
ল্যাব না থাকলেও সিংড়ায় গেল দুই'শ করোনা টেস্টিং কিট
মানুষকে টেলিফোনে চিকিৎসাসেবা দিতে ফারাজের উদ্যোগ
রাজশাহীতে এলো আরও ১ হাজার পিস পিপিই
পুলিশকে পিপিই দিল চীনা নাগরিকদের সংগঠন