‘হঠাৎ মুসলিমবিরোধী’ বক্তব্যে বিতর্কে শিবসেনা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শিবসেনা প্রধান উদ্ভব ঠাকরে

walton

সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে মোদী সরকারের বিরোধিতা করলেও এবার উল্টো সুরে কথা বলা শুরু করেছে শিবসেনা। হঠাৎ করেই তারা মুসলিম বিরোধী হয়ে উঠেছে এবং বলেছে, মুসলিমদের ভারত থেকে ছুড়ে ফেলা উচিত। 

শনিবার দলের মুখপত্র ‘সামনা’য় রীতিমতো হুঁশিয়ারি দিয়ে শিবসেনা বলেছে, পাকিস্তান এবং বাংলাদেশের মুসলিমদের এ দেশ থেকে বাইরে ছুড়ে ফেলা উচিত এবং এ ব্যাপারে কোনও সন্দেহ নেই।

শিবসেনার এ অবস্থান নিয়ে সমালোচনা শুরু হয়েছে। অনেকেই বলেছেন, মুখে বিজেপিবিরোধী কথাবার্তা বললেও এটাই আসলে শিবসেনার পেটের কথা।  

দু’দিন আগেও পুণেতে এক সংবাদ সম্মেলনে মহারাষ্ট্র নবনির্মাণ সেনার প্রধান রাজ ঠাকরেও একই ধরনের কথা বলেছেন। 

‘সামনা’য় অবশ্য রাজ ঠাকরেকেও আক্রমণ করেছে শিবসেনা। মহারাষ্ট্র নবনির্মাণ সেনার প্রধানকে কটাক্ষ করে তারা বলেছে, যে দল মাসখানেক আগেই সিএএর বিরোধিতা করছিল, এখন তারাই নিজেদের রং বদলে ফেলেছে। কিন্তু শিবসেনা কখনওই হিন্দুত্বের আদর্শকে জলাঞ্জলি দেয়নি। ‘সামনা’য় শিবসেনা আরও বলেছে, ১৪ বছর আগে রাজ ঠাকরে মারাঠা আদর্শ নিয়ে তার দল গড়ে তুলেছিলেন। কিন্তু এখন রাজনৈতিক স্বার্থে সেই আদর্শ থেকে সরে এসে হিন্দুত্বের লাইন ধরেছেন এবং বিজেপির সুরেই কথা বলছেন। কিন্তু এমন রং বদলালে যে আখেরে কোনও লাভই হবে না রাজের, সে হুঁশিয়ারিও দিয়েছে শিবসেনা।

শিবসেনা নাগরিকত্ব আইন নিয়ে বিজেপিরও সমালোচনা করেছে। বিজেপি রাজনৈতিক ফায়দা লোটার চেষ্টা করছে। তবে এর মাধ্যমে শুধু মুসলিমরাই ক্ষতিগ্রস্ত হবেন না, ৩০-৪০ শতাংশ হিন্দুরাও প্রভাবিত হবেন।

বাংলাদেশ সময়: ১২৪৯ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২০
এজে

লেবার পার্টির শ্যাডো কেবিনেটে টিউলিপ
ফায়ার সার্ভিসের ল্যান্ড ফোন বিকল
মিরপুর ও নারায়ণগঞ্জে করোনা পরিস্থিতি ভয়ংকর
ঢাকার বাইরে করোনা রোগী বেড়েছে
এটিএম বুথগুলোর সামনে ‘সামাজিক দূরত্ব’ মানা হচ্ছে না!


ফেনীতে করোনা উপসর্গ নিয়ে একজনের মৃত্যু
বগুড়ায় হতদরিদ্রদের ৫০ বস্তা চালসহ কৃষক লীগ নেতা আটক
সাহায্যের জন্য নগদ অর্থ সংগ্রহ করবেন না: মুখ্যমন্ত্রী
সিলেটে প্রবাস ফেরত যুবককে কুপিয়ে খুন
নারায়ণগঞ্জে বিভিন্ন বাসার ছাদে সারারাত জামাতে নামাজ আদায়