বাগদাদে মার্কিন দূতাবাস লক্ষ্য করে ফের রকেট হামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: প্রতীকী

walton

রাজধানী বাগদাদের ‘গ্রিন জোন’ হিসেবে পরিচিত সুরক্ষিত এলাকায় মার্কিন দূতাবাস লক্ষ্য করে আবারও রকেট হামলা হয়েছে। তবে এতে হতাহতের ঘটনা ঘটেছে কি-না, তা জানা যায়নি এখনও।

মঙ্গলবার (২১ জানুয়ারি) স্থানীয় সময় ভোরে এ ঘটনা ঘটে বলে ইরাকি পুলিশ আন্তর্জাতিক সংবাদমাধ্যমে জানায়। এছাড়া রকেট বিস্ফোরিত হওয়ার পরপরই গ্রিন জোনে সতর্কতা সংকেত বেজে ওঠে।

জানা যায়, এই গ্রিন জোনের ভেতরে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের দূতাবাস এবং সরকারি ভবন লক্ষ্য করে তিনটি কাত্যুশা রকেট নিক্ষেপ করা হয়। এর মধ্যে দুইটি রকেট এসে পড়ে মার্কিন দূতাবাসের কাছে। এছাড়া এই রকেটগুলো বাগদাদের বাইরের জাফরানিয়া জেলা থেকে লঞ্চ করা হয় বলে ইরাকি পুলিশ সূত্র জানায়।

এদিকে, আমেরিকা সাম্প্রতিক মাসগুলোতে গ্রিন জোনে একই ধরনের হামলার জন্য ইরান সমর্থিত আধা সামরিক বাহিনীকে দায়ী করছে। যদিও এর আগে কখনও দায় স্বীকার করেনি ইরান।

এর আগে গত ৮ জানুয়ারি বাগদাদের এই গ্রিন জোনে মার্কিন দূতাবাসের কাছে রকেট হামলা হয়েছিল। তখন ইরাকের আল আসাদ ও ইরবিলে মার্কিন সেনা ও যৌথবাহিনীর দুটি সেনাঘাঁটি লক্ষ্য করেও হামলা হয়।

বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে মার্কিন ড্রোন হানায় ছিন্নভিন্ন হয়েছিলেন ইরানের শীর্ষ জেনারেল বিখ্যাত সমরবিদ কাসেম সোলেমানি। এরপর থেকেই হুমকি, পাল্টা হুমকিতে ‘যুদ্ধের মনোভাব’ সৃষ্টি হয় দুই দেশের মধ্যে।

ডোনাল্ড ট্রাম্পের দেশকে প্রত্যাঘাতের হুমকি দেয় ইরান। জবাবে তেহরানের শিল্প-সংস্কৃতি ও ঐতিহাসিক ক্ষেতে গুরুত্ব বহন করে এমন ৫২ জায়গা উড়িয়ে দেওয়ার পাল্টা হুমকি দেন মার্কিন প্রেসিডেন্ট। এরমধ্যেই বাগদাদে মার্কিন দূতাবাস লক্ষ্য করে রকেট হামলা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১০২৫ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২০
টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: যুক্তরাষ্ট্র ইরাক ইরান হামলা
দৌলতদিয়া ঘাটে বাড়ছে যাত্রীদের চাপ
ফতুল্লায় করোনা আক্রান্ত হয়ে আ’লীগ নেতার মৃত্যু
ঠাকুরগাঁওয়ে প্রথম করোনার উপসর্গ নিয়ে এক যুবকের মৃত্যু
চাষিদের স্বপ্ন হাঁড়িভাঙা আমে
নীলফামারীতে অতিবৃষ্টির কারণে ধান নিয়ে বিপাকে কৃষক


কিশোরগঞ্জে করোনা উপসর্গ নিয়ে এক ব্যক্তির মৃত্যু
ফরিদপুরে করোনায় আরও একজনের মৃত্যু
মিষ্টি কুমড়ার ভেতরে মিললো ১৯ কেজি গাঁজা!
১ দিনে করোনায় নতুন আক্রান্তের রেকর্ড গড়লো সিলেট
নিজ হাতে গড়া দল থেকে বহিষ্কার হলেন মাহাথির মোহাম্মদ