দানের টাকা রাজনীতিতে খরচের দায়ে ট্রাম্পকে বিপুল জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডোনাল্ড ট্রাম্প। ছবি- সংগৃহীত 

walton

২০১৬ সালে রাজনৈতিক প্রচারণার কাজে নিজের দাতব্য প্রতিষ্ঠানের তহবিল অপব্যাবহারের দায়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ২০ লাখ মার্কিন ডলার (প্রায় ১৭ কোটি টাকা) জরিমানা করেছেন দেশটির একটি আদালত। 

বৃহস্পতিবার (৮ নভেম্বর) নিউ ইয়র্কের একটি আদালত ট্রাম্পকে এ জরিমানা করেন। আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা যায়।  

খবরে বলা হয়, এর আগে ট্রাম্পের বিরুদ্ধে ব্যক্তিস্বার্থে নিজ দাতব্য প্রতিষ্ঠান ‘দ্য ডোনাল্ড জে (জুনিয়র) ট্রাম্প ফাউন্ডেশন’র অর্থ ব্যবহারের অভিযোগ তোলে আইনজীবীরা। ওই অভিযোগের পরিপ্রেক্ষিতে ২০১৮ সালে প্রতিষ্ঠানটি বন্ধ করে দেওয়া হয়। 

বৃহস্পতিবারের রায়ে জরিমানা করার পাশাপাশি বিচারক সালিয়ান স্কারপুলা নির্দেশ দেন, ট্রাম্প বা তার বড় ৩ সন্তানের নামে চালানো কোনো দাতব্য প্রতিষ্ঠানই রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করা যাবে না। শিগগিরই ট্রাম্পকে এ জরিমানা শোধ করতে কড়া নির্দেশ দেন বিচারক।  

বিবিসি জানায়, ২০১৬ সালে আইওয়া অঙ্গরাজ্যের প্রাইমারি নির্বাচনে ট্রাম্প নিজের জিম্মাদারি লঙ্ঘন করে দাতব্য প্রতিষ্ঠানের টাকা ব্যবহার করেন।  

এদিকে বরাবরের মতো অর্থ অপব্যবহারের অভিযোগ অস্বীকার করেছেন ট্রাম্প। এটি তার বিরোধী পক্ষ ডেমোক্র্যাটদের চাল বলে উল্লেখ করেছেন তিনি। ডেমোক্র্যাটরা তাকে ‘মামলায় ফাঁসাতে যে কোনো কিছু করতে পারে’ বলে অভিমত ট্রাম্পের।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৯
এইচজে 

ক্লিক করুন, আরো পড়ুন: ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্র
Nagad
ইউরোপের উচিত পরমাণু সমঝোতা মেনে চলা: ইরান
সিলেটে ৫ চিকিৎসকসহ আরও ৮০ জন করোনায় আক্রান্ত
বিচ্ছেদের পর আবার বিয়ে, অতঃপর খুন
জামালপুর-শেরপুর উন্নয়ন প্রকল্পে আরও ১৩৩ কোটি টাকা বরাদ্দ
মনগড়া করোনার রিপোর্টেই কোটি টাকা আদায় রিজেন্টের


ফেসবুকে মাদকসহ নিষিদ্ধ পণ্য বিক্রির অভিযোগে আটক ৩ 
‘মোদীকে ক্ষমা চাইতে হবে’ দাবিতে সরব কংগ্রেস
বিচার করে দুর্নীতিবাজদের মেরে ফেলতে বললেন ড. সৈয়দ আনোয়ার
বুধবার ফুলকোর্ট সভা ডেকেছেন প্রধান বিচারপতি
কণ্ঠশৈলীর জন্য অমর হয়ে থাকবেন এন্ড্রু কিশোর: রুনা লায়লা