বুরকিনা ফাসোতে কানাডিয়ান খনির গাড়িবহরে হামলা, নিহত ৩৭ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি- প্রতীকী 

walton

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর পূর্বাঞ্চলে কানাডিয়ান খনির এক গাড়িবহরে সন্ত্রাসী হামলায় ৩৭ জন নিহত হয়েছেন। আহত প্রায় ৬০ জন। 

বুধবার (৬ নভেম্বর) জিয়েনাজিয়েনা প্রদেশে মন্ট্রিলভিত্তিক খনিপ্রতিষ্ঠান ‘সেমাফো’র মালিকানাধীন স্বর্ণখনি ‘বুয়োঙ্গো’র গাড়িবহরে ওই হামলার ঘটনা ঘটে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা যায়। 

খবরে বলা হয়, বুধবার নিরাপত্তা বাহিনীর পাহারায় ৫টি বাসে করে সেমাফোর কর্মী, কন্ট্রাক্টর ও সাপ্লায়াররা বুয়োঙ্গো স্বর্ণখনির দিকে যাচ্ছিল। এরই এক পর্যায়ে খনি থেকে ৪০ কিলোমিটার দূরত্বে ওই হামলার ঘটনা ঘটে। 

প্রতিবেদনে বলা হয়, গাড়িবহরের কাছে প্রথমে একটি শক্তিশালী আইইডি বোমা বিস্ফোরিত হয়। এরপর অজ্ঞাত বন্দুকধারীরা বহর লক্ষ্য করে গুলি বর্ষণ করতে থাকে। হামলাকারীরা নিরাপত্তা বাহিনীর ওপরেও গুলি চালায়।    

এ ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করে এক বিবৃতিতে সেমাফো জানায়, আমাদের প্রতিষ্ঠান হতাহতদের পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানায়। বুরকিনা ফাসোর নিরাপত্তা বাহিনীর প্রতি আমাদের অশেষ কৃতজ্ঞতা।  

কানাডা সরকারের কূটনীতিক বিভাগ ‘গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা’র মুখপাত্র অ্যাঞ্জেলা সাভার্দ জানান, সেমাফোর গাড়িবহর ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের ওপর হামলার ঘটনায় কানাডা তীব্র নিন্দা জানাচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৯
এইচজে 

Nagad
সাবেক অধ্যক্ষ আব্দুল মান্নান আর নেই
ধামইরহাটে গৃহবধূর আত্মহত্যা
অনলাইন শিক্ষায় সেরা দশে নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি
করোনা আক্রান্ত চিত্রনায়িকা তমা মির্জা
চিলাহাটি-হলদীবাড়ি রেললাইন স্থাপন শুরু


সব সঞ্চয় হারিয়ে ফ্লাট বিক্রি করেছিলেন এন্ড্রু কিশোর
জন্মদিনে ৩৫ শিশুর অস্ত্রোপচারের দায়িত্ব নিলেন গাভাস্কার
মালদ্বীপ থেকে ফিরলেন আটকে পড়া ১৫৭ বাংলাদেশি
বাংলানিউজের শারমীনা ও শিমুলের বাবা আর নেই
ব্যাংকক থেকে রাতে ঢাকায় আনা হবে সাহারা খাতুনের মরদেহ