php glass

তাজিকিস্তানে ‘আইএস’র ব্যর্থ হামলাচেষ্টা, ১৭ ‘জঙ্গি’ নিহত 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তাজিকিস্তানের একটি সীমান্ত ফাঁড়ি । ছবি- সংগৃহীত

walton

মধ্য এশিয়ার দেশ তাজিকিস্তানের উজবেক সীমান্তঘেঁষা একটি নিরাপত্তা ফাঁড়িতে মুখোশ পরা, বন্দুকধারী একদল আক্রমণকারীর হামলাচেষ্টা নস্যাৎ করে দিয়েছে সীমান্ত প্রতিরক্ষা বাহিনী। এ সময় তাজিক সীমান্তবাহিনীর পাল্টা হামলায় অন্তত ১৭ জন নিহত হন। 

মঙ্গলবার (৫ নভেম্বর) রাতে এ ঘটনা ঘটে বলে বুধবার (৬ নভেম্বর) তাজিক কর্তৃপক্ষ জানিয়েছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা যায়।     

তাজিকিস্তানের জাতীয় নিরাপত্তা কমিটির বরাত দিয়ে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস জানায়, আগ্নেয়াস্ত্রসহ মুখোশ পরা ২০ জনের অজ্ঞাত একটি দল তাজিকিস্তানের একটি সীমান্তফাঁড়িতে হামলা করে। 

তাজিক সীমান্ত বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, হামলাকারীরা আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) আফগানিস্তান শাখার সদস্য। কর্তৃপক্ষ জানায়, বেশ কয়েক বন্দুকধারীকে আটক করা হয়। পরবর্তীতে জিজ্ঞাসাবাদে তাদের কাছ থেকে নানা তথ্য বেরিয়ে আসে। 

এক সময় সোভিয়েতের অন্তর্ভুক্ত তাজিকিস্তান মধ্য এশিয়ার দরিদ্র একটি দেশ। বেশ কয়েক বছর ধরে পার্শ্ববর্তী আফগানিস্তান থেকে নিজ ভূ-খণ্ডে আইএস’র অভ্যুত্থান ঝুঁকি ঠেকাতে চেষ্টা করে যাচ্ছে দেশটি। 

গত বছরও এক হামলায় তাজিকিস্তানে বাইসাইকেল আরোহী ৪ বিদেশি পর্যটক নিহত হন। পরবর্তীতে আইএস ওই হামলার দায় স্বীকার করে। চলতি বছরের মে মাসে দেশটির একটি কারাগারে এক দাঙ্গায় ৩২ জন নিহত হন, এর মধ্যে ২৪ জন ছিলেন আইএস সদস্য। দাঙ্গাকারীরা শুরুতে বেশ কয়েক নিরাপত্তা প্রহরীকে ছুরিকাঘাত করে ও অন্য বন্দীদের জিম্মি করে।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৯
এসকে/এইচজে

আশুলিয়ায় শ্রমিককে মারধরের ঘটনায় যুবলীগ নেতা গ্রেফতার
সংঘাতের অভিশাপে বিবর্ণ ইরাকের আকর্ষণীয় পর্যটনকেন্দ্র
মনিটরিং দল আসছে টের পেয়ে ২৬০ টাকা কেজির পেঁয়াজ ২০০
প্রতিবন্ধী যুবককে মারধরের অভিযোগ, এসআই-নায়েক প্রত্যাহার
পর্দা নামলো ফোকফেস্টের পঞ্চম আসরের


সিলেটে প্রাথমিক-ইবতেদায়ী পরীক্ষায় বসছে ২ লাখ শিক্ষার্থী
সিরিয়াল কিলার কালা মনির এবার পুলিশের খাঁচায়
টেস্টে আমি যা ভেবেছিলাম এর চেয়ে খারাপ হয়েছে: পাপন
টি-টোয়েন্টি সিরিজ হারাটা মেনে নিতে পারছেন না পাপন
মাঠ ছাপিয়ে দর্শক উচ্ছ্বাস চন্দনা মজুমদার আর জুনুনে