php glass

কারবালার ইরানি কনস্যুলেটে হামলা: নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কারবালায় ইরানি কনস্যুলেটে বিক্ষোভকারীদের হামলা। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: ইরাকের দক্ষিণাঞ্চলীয় পবিত্র কারবালা শহরের ইরানি কনস্যুলেটে হামলা চালিয়েছে বিক্ষোভকারীরা। এতে নিরাপত্তা বাহিনীর গুলিতে তিন বিক্ষোভকারী নিহত হয়েছেন। 

সোমবার (০৪ নভেম্বর) ইরাকি নিরাপত্তা বাহিনী ও দেশটির অবস্থা পর্যবেক্ষক সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিষয়টি জানায়।

রোববার (০৩ নভেম্বর) রাতে বিক্ষোভকারীরা কারবালার ইরানি কনস্যুলেটের নিরাপত্তা দেয়াল টপকে এতে ইরাকি পতাকা ঝুলিয়ে দেয়। একইসঙ্গে বিক্ষোভকারীরা কনস্যুলেটের দেয়ালে লিখে, ‘কারবালা মুক্ত, ইরান বেরিয়ে যাও!’

নিরাপত্তা বাহিনী জানায়, বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে তারা প্রথমে ফাঁকা গুলি ছুড়ে। পরে অবস্থার অবনতি হলে গুলি ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করা হয়।

এদিকে, বিক্ষোভকারীরা জানায়, নিরাপত্তা বাহিনী কোনো ফাঁকা গুলি ছুড়েনি। হত্যার জন্যই তারা গুলি চালিয়েছে বলে অভিযোগ করেন বিক্ষোভকারীরা।

ইরাকি অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের পরিচালক মুস্তাফা সাদুন জানান, কারবালায় রাতের এ বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে তিনজন নিহত হয়েছেন।

কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি ও দুর্নীতি বন্ধের দাবিতে গত ১ অক্টোবর থেকে শুরু হওয়া ইরাকে বিক্ষোভের পরিপ্রেক্ষিতে এ হামলার ঘটনা ঘটলো। ইরাকের রাজনীতিতে আমেরিকা ও ইরানের প্রভাব বিস্তারে ক্ষুব্ধ বিক্ষোভকারীরা অভিযোগ করছেন, ইরাকের রাজনৈতিক অভিজাতরা নিজেদের জনসাধারণের সমস্যা সমাধানের পরিবর্তে বাইরের শক্তির আনুগত্যে নিজেদের ব্যস্ত রাখছেন।

এদিকে, রোববার বিক্ষোভকারীরা রাজধানী বাগদাদসহ সারাদেশের বিভিন্ন শহরের সড়ক যোগাযোগ বন্ধ করে দেয়। এতে সরকারি-বেসরকারি সব কার্যালয় এবং স্কুল ও বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে পড়ে।

রোববার ইরাকি প্রধানমন্ত্রী আদিল আবদুল মাহদি বিবৃতিতে বাজার, কারখানা, স্কুল ও বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার আহ্বান জানিয়ে বলেন, স্বাভাবিক জীবনে ফিরে আসার সময় হয়েছে।

তিনি এও বলেন, বিক্ষোভের ফলে রাষ্ট্রের কোটি কোটি অর্থ অপচয় হয়েছে এবং সবাই এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

গত সপ্তাহে ইরাকি প্রেসিডেন্ট বারহাম সালেহ জানিয়েছিলেন, প্রধানমন্ত্রী আদিল আবদুল মাহদি পদত্যাগ করতে সম্মত হয়েছেন, তবে যদি রাজনৈতিক নেতারা বিকল্প সম্পর্কে একমত হতে পারেন।

অপরদিকে, ইরাকি হাইকমিশন ফর হিউম্যান রাইটস জানিয়েছে, শনিবার (০২ নভেম্বর) বিক্ষোভের অন্যতম মুখপাত্র ও চিকিৎসক সিবা আল-মাহদায়ীকে অজ্ঞাত একটি গ্রুপ অপহরণ করা হয়েছে।

সংস্থাটি সরকার ও নিরাপত্তা বাহিনীর কাছে তার সন্ধান দেওয়ার জন্য আহ্বান জানিয়েছে।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৯
এবি/টিএ

সৌম্যের ফিফটিতে ভুটানকে উড়িয়ে দিল বাংলাদেশ
শ্রীনগরে বাসচাপায় চাচা নিহত, ভাতিজা আহত 
চড়া দামেই বিক্রি হচ্ছে সবজি, মাছেও নেই স্বস্তি
‘ঘি’ মানসম্মত না হওয়ায় মামলা
উত্তর জেলা আ’লীগের সম্মেলন ঘিরে চাঙা নেতা-কর্মীরা


শীত জেঁকে বসতেই খুলনায় হাঁস খাওয়ার মহোৎসব!
পুরোনো লাইনেই ইন্টারনেটের স্পিড বাড়বে! 
মেঘনার পাড় কেটে ইট তৈরি, ভাঙন আতঙ্ক!
সন্ধ্যায় বিয়ের পিঁড়িতে বসছেন মিথিলা-সৃজিত!
রাউজানে প্রাথমিক শিক্ষার্থীদের মাঝে টিফিন বক্স বিতরণ