php glass

হংকংয়ে বিক্ষোভ সমাবেশে কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে পুলিশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হংকংয়ে বিক্ষোভকারীদের সমাবেশে কাঁদানে গ্যাস। ছবি: সংগৃহীত

walton

হংকংয়ে বিক্ষোভকারীদের এক সমাবেশে কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে পুলিশ।

আন্তর্জাতিক গণমাধ্যম, শনিবার (০২ নভেম্বর) চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হংকংয়ের ভিক্টোরিয়া পার্কে হাজার হাজার বিক্ষোভকারীর সমাবেশকে ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস নিক্ষেপ করে বলে সংবাদ প্রকাশ করেছে।

খবরে বলা হয়, কাঁদানে গ্যাস নিক্ষেপ করায় মাস্ক পরা বিক্ষোভকারীরা পার্কের লোহার বেড়া ভেঙে পুলিশের সামনে ব্যারিকেড তৈরি করে এবং ইট ছুড়তে থাকে। এসময় পুলিশকে লক্ষ্য করে একটি পেট্রোল বোমাও নিক্ষেপ করা হয়।

এদিকে চীনের কমিউনিস্ট নেতৃত্বের হুঁশিয়ারী সত্ত্বেও বিক্ষোভ চলাকালে অনেককেই ব্রিটিশ ও মার্কিন জাতীয় সংগীত গাইতে দেখা যায়। পাশাপাশি বিভিন্ন দেশের পতাকা নাড়িয়ে স্বাধীনতার জন্য স্লোগান দিতে থাকেন বিক্ষোভকারীরা। এর আগে চীনা নেতৃত্ব এ ধরনের আচরণে হুঁশিয়ারী দিয়েছিল।

পুলিশ জানায়, বিক্ষোভকারীদের তারা প্রথমে সরে যাওয়ার জন্য সতর্ক করেছিল। বিক্ষোভকারীরা সরে না যাওয়ায় তারা বিক্ষোভ সমাবেশে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। 

বিনা অনুমতিতে বিক্ষোভের অভিযোগে পুলিশ এসময় অনেককে আটক করেছে।

শনিবারের এ বিক্ষোভে পুলিশের অনুমতি পাওয়া না গেলেও বিক্ষোভকারীরা এতে অংশ নিতে দ্বিধা করেননি। পাশাপাশি নতুন করে মুখঢাকা মাস্কের ব্যবহার হংকংয়ে নিষিদ্ধ করা হলেও অনেক বিক্ষোভকারীকে তা ব্যবহার করতে দেখা যায়।

বিক্ষোভকারীদের বরাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, স্থানীয় সরকার পুরোপুরি কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণে চলছে। নিজেদের প্রাপ্য স্বাধীনতা রক্ষার জন্যই তারা এ বিক্ষোভ করছেন।

১৮ বছর বয়সী বিক্ষোভকারী গর্ডন সুই বলেন, সরকার ও পুলিশ জনগণের দাবিকে অবজ্ঞা ও দমন করছে। তাই এ আন্দোলন অব্যাহত রাখার মাধ্যমে আমরা তাদের দেখিয়ে দিতে চাই, আমরা এখনো আমাদের দাবি আদায়ে অটুট।

হংকং চীনের অধীনে থাকা আধা-স্বায়ত্বশাসিত বিশেষ এক প্রশাসনিক অঞ্চল। ১৯৯৭ সালে ব্রিটেনের হাত থেকে চীনের অধীনে যাওয়া হংকংয়ের পুঁজিবাদী অর্থনৈতিক ব্যবস্থার কারণেই সমাজতান্ত্রিক চীন সারাবিশ্বে ‘দুই নীতির, এক দেশ’ হিসেবে পরিচিতি পেয়েছে।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৯
এবি/এইচএডি

ক্লিক করুন, আরো পড়ুন: হংকং হংকং বিক্ষোভ
ফেনীতে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার্থী ৩২ হাজার
মোটরবাইক ফেরিওয়ালা!
পরীক্ষায় বসছে ২৯ লাখ কোমলমতি শিক্ষার্থী
ব্যানার-বিজ্ঞাপনের পেরেকে ক্ষত-বিক্ষত রাজধানীর গাছ
ইউরোর মূল পর্বে জার্মানি-নেদারল্যান্ডস-ক্রোয়েশিয়া


আশুলিয়ায় শ্রমিককে মারধরের ঘটনায় যুবলীগ নেতা গ্রেফতার
সংঘাতের অভিশাপে বিবর্ণ ইরাকের আকর্ষণীয় পর্যটনকেন্দ্র
মনিটরিং দল আসছে টের পেয়ে ২৬০ টাকা কেজির পেঁয়াজ ২০০
প্রতিবন্ধী যুবককে মারধরের অভিযোগ, এসআই-নায়েক প্রত্যাহার
পর্দা নামলো ফোকফেস্টের পঞ্চম আসরের