php glass

ইসরায়েলের আরও একটি গুপ্তচর ড্রোন ভূপাতিত: হিজবুল্লাহ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইসরায়েলের অত্যাধুনিক একটি ড্রোন। ছবি- সংগৃহীত

walton

ক্ষেপণাস্ত্র হামলায় ইসরায়েলের আরও একটি গুপ্তচর ড্রোন ভূপাতিত করা হয়েছে বলে জানিয়েছে ইরানসমর্থিত লেবাননের সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী হিজবুল্লাহ। 

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) দুপুর ২টার দিকে ইসরায়েলের সীমান্তবর্তী দক্ষিণ লেবাননের নাবাতিয়েহ গ্রামে ওই ড্রোন ভূপাতিত করা হয় বলে এক বিবৃতিতে জানিয়েছে হিজবুল্লাহ।

সংক্ষিপ্ত ওই বিবৃতিতে বলা হয়, বৃহস্পতিবার দুপুরের দিকে হিজবুল্লাহর ইসলামিক প্রতিরোধ বাহিনী দক্ষিণ লেবাননের আকাশে শত্রুপক্ষের একটি ড্রোনের ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এতে করে সেটিতে আগুন লেগে যায়, এবং পরবর্তীতে নাবাতিয়েহ গ্রামে তা ভূপাতিত হয়।   

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা এক ভিডিও ফুটেজে নাবাতিয়েহর আকাশে একটি বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র ছুড়ে মারার চিত্র দেখা যায়। এ সময় একটি বিস্ফোরণের শব্দও শোনা যায় বলে স্থানীয়রা জানিয়েছে।   

এদিকে ইসরায়েলি বাহিনী তাদের ড্রোন লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলার কথা স্বীকার করলেও, ড্রোনটি তা এড়িয়ে যেতে সক্ষম হয় বলে দাবি করেছে। এতে ড্রোনটির কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে জানায় তারা। 

লেবাননের রাজনৈতিক পরিস্থিতির ক্রমঅবনতি ও  ইসরায়েল-ইরানের মধ্যে উত্তেজনার পারদ যখন তুঙ্গে তখনই এ ঘটনা ঘটলো। 

এর আগে অক্টোবরের প্রথম দিকে লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি বাহিনীর আরও একটি ড্রোন ভূপাতিতের দাবি করে হিজবুল্লাহ। কিন্তু তা অস্বীকার করে তেল আবিব জানায়, সীমান্ত এলাকায় নিয়মিত অভিযানকালে যান্ত্রিক ত্রুটির ফলে ড্রোনটি ভূপাতিত হয়। 

এরও আগে সেপ্টেম্বরে একই অঞ্চলে ইসরায়েলের আরও একটি ড্রোন ভূপাতিত হয়। সাম্প্রতিক সময়ে একের পর এক ইসরায়েলি ড্রোন ভূপাতিত হচ্ছে। লেবাননে গুপ্তচরবৃত্তির উদ্দেশ্যে ইসরায়েল এসব ড্রোন পাঠায় বলে দাবি হিজবুল্লাহর। লেবাননের আকাশসীমা লঙ্ঘন ও অন্যান্য আগ্রাসনের জন্য তাদের বিরুদ্ধে লাগাতার সংগ্রাম চালিয়ে যাওয়ার হুমকি দিয়েছেন হিজবুল্লাহ নেতা হাসান নাসারাল্লাহ।

এরই অংশ হিসেবে সেপ্টেম্বরের ১ তারিখে হিজবুল্লাহ যোদ্ধারা ইসরায়েলের সীমান্তবর্তী সামরিক ঘাটিতেও ক্ষেপণাস্ত্র হামলা চালায়। সে সময় লেবাননের আকাশ বা স্থল সীমায় যে কোনো ইসরায়েলি আগ্রাসন ঠেকাতে আগামীতে দেশটির আরও ভেতরে হামলা চালানোর হুঁশিয়ারি দেন হাসান নাসারাল্লাহ। 

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৯
এইচজে 

রাজধানীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১
কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় আগুন, দগ্ধ ২৫
সিরাজগঞ্জে গৃহবধুর চুল কাটার ঘটনার প্রতিবেদন হাইকোর্টে
রাখাইনে সেনা অভিযান মিয়ানমারের অভ্যন্তরীণ বিষয়: সু চি 
আবারো ‘জুমানজি’ নিয়ে আসছেন ডোয়াইন জনসন


খুলনা বিভাগীয় বইমেলার উদ্বোধন
সুপ্রিম কোর্টের তিন গেটে ৩ মোটরসাইকেলে আগুন
মনোনয়নপত্র জমা দিলেন আবু সুফিয়ান
সিলেটকে হারিয়ে বিপিএল শুরু চট্টগ্রামের
কা‌লিয়া‌কৈ‌রে ৬ ইটভাটা ভাঙলো প‌রি‌বেশ অ‌ধিদপ্তর