php glass

হামলার আশঙ্কায় দিল্লিতে ‘হাই অ্যালার্ট’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দিল্লিতে হাই অ্যালার্ট জারি। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: সরকারিভাবে জম্মু-কাশ্মীর ও লাদাখ আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হওয়াকে কেন্দ্র করে জঙ্গি হামলার আশঙ্কায় ভারতের রাজধানী দিল্লিতে হাই অ্যালার্ট জারি করা হয়েছে।

জম্মু-কাশ্মীর ও লাদাখ যাতে আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হতে না পারে, সেই উদ্দেশ্যেই জঙ্গিরা হামলা চালাতে পারে বলে গোয়েন্দা তথ্য রয়েছে। এমন আশঙ্কার পরিপ্রেক্ষিতেই ভারতের কেন্দ্রীয় গোয়েন্দারা আগামী ৭২ ঘণ্টার জন্য রাজধানী দিল্লিতে হাই অ্যালার্ট জারি করেছে।

মঙ্গলবার (২৯ অক্টোবর) এমন তথ্যই জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

খবরে বলা হয়, যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সবক’টি নিরাপত্তা সংস্থাকে চূড়ান্ত সতর্ক থাকতে বলা হয়েছে। বাড়ানো হয়েছে টহল ও নজরদারি।

ভারতের গণমাধ্যম বলছে, এর মাত্র একদিন পরেই (৩১ অক্টোবর) কেন্দ্রশাসিত অঞ্চল হতে যাচ্ছে জম্মু-কাশ্মীর ও লাদাখ। ওই ইস্যুতেই কেন্দ্রীয় গোয়েন্দাদের কাছে খবর আছে, সরকারি এই প্রক্রিয়া ভেস্তে দিতে ছক কষছে একাধিক জঙ্গি সংগঠন। 

ওই দিন, অর্থাৎ ৩১ অক্টোবর বড়সড় হামলা চালাতে পারে জঙ্গিরা। গোয়েন্দাদের কাছে ‘ইনপুট’ এসেছে যে, জম্মু-কাশ্মীর ছাড়াও জঙ্গিদের হিট লিস্টে রয়েছে রাজধানী দিল্লি। সরকারি দফতর ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে জঙ্গি হামলার আশঙ্কা রয়েছে।

বিষয়টি নিয়ে মঙ্গলবার দিল্লিতে উচ্চপর্যায়ের এক বৈঠক হয়। যেখানে হামলার প্রসঙ্গ নিয়ে আলোচনা হয়। এরপর থেকেই রেলস্টেশন, বিমানবন্দর, বাসস্ট্যান্ড, বাজারের মতো যেখানে লোক সমাগম বেশি হয়, সেই সব জায়গা নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে। কড়া নজরদারি রয়েছে পুলিশসহ অন্যান্য নিরাপত্তা ও গোয়েন্দা সংস্থার।

এর আগে গত ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদায় ভারতীয় সংবিধানে থাকা ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্ত নেয় মোদী সরকার। সিদ্ধান্ত অনুযায়ী, জম্মু-কাশ্মীরকে ভেঙে জম্মু-কাশ্মীর এবং লাদাখকে আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল করা হবে। সেই সিদ্ধান্তই কার্যকর হতে যাচ্ছে আগামী ৩১ অক্টোবর। 

বাংলাদেশ সময়: ০৫১১ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৯
এসকে/এসএ

ক্লিক করুন, আরো পড়ুন: ভারত
সৌম্যের ফিফটিতে ভুটানকে উড়িয়ে দিল বাংলাদেশ
শ্রীনগরে বাসচাপায় চাচা নিহত, ভাতিজা আহত 
চড়া দামেই বিক্রি হচ্ছে সবজি, মাছেও নেই স্বস্তি
‘ঘি’ মানসম্মত না হওয়ায় মামলা
উত্তর জেলা আ’লীগের সম্মেলন ঘিরে চাঙা নেতা-কর্মীরা


শীত জেঁকে বসতেই খুলনায় হাঁস খাওয়ার মহোৎসব!
পুরোনো লাইনেই ইন্টারনেটের স্পিড বাড়বে! 
মেঘনার পাড় কেটে ইট তৈরি, ভাঙন আতঙ্ক!
সন্ধ্যায় বিয়ের পিঁড়িতে বসছেন মিথিলা-সৃজিত!
রাউজানে প্রাথমিক শিক্ষার্থীদের মাঝে টিফিন বক্স বিতরণ