ইয়েমেনে সৌদি বিমান হামলায় ৬০ যুদ্ধবন্দি নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হামলার শিকার ভবনের সামনে রেড ক্রস সদস্যরা। ছবি: সংগৃহীত

walton

ইয়েমেনের ধামার প্রদেশে একটি ভবনে সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের নতুন করে চালানো বিমান হামলায় অন্তত ৬০ যুদ্ধবন্দি নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।  

রোববার (১ সেপ্টেম্বর) ইয়েমেনভিত্তিক হুথি সংবাদমাধ্যম আল মাশাইরাহ টেলিভিশন জানায়, যে ভবনটিতে হামলা চালানো হয়, সেখানে যুদ্ধবন্দিদের রাখা হতো।

ইয়েমেনের কারাবন্দিবিষয়ক জাতীয় কমিটির প্রধান আব্দুল কাদের আল-মোরতাদা জানান, হামলার শিকার ভবনটিতে ১৭০ জনেরও বেশি যুদ্ধবন্দি ছিলেন।

অন্যদিকে রোববার এক বিবৃতিতে সৌদি নেতৃত্বাধীন জোট দাবি করে, হামলা চালানো ওই স্থাপনাটিতে হুথি সেনারা ড্রোন ও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার বিভিন্ন সরঞ্জাম মজুদ করেছিল। আন্তর্জাতিক মানবাধিকার আইন মেনেই ওই হামলা চালানো হয়।

এদিকে ধামার প্রদেশে চালানো এ হামলাকে ইয়েমেনে সৌদি জোটের আরও একটি ‘যুদ্ধাপরাধ’ বলে অভিযোগ করেছে ইরান।  

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মৌসাভি বলেন, রেড ক্রসের আন্তর্জাতিক কমিটি হামলাকবলিত ভবনটিকে একটি কারাগার হিসেবে শনাক্ত করেছে। এ ধরনের হামলায় যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর বানানো ও সরবরাহ করা অস্ত্র ব্যবহার করা হয় বলেও ক্ষোভ প্রকাশ করেন তিনি। 

ইয়েমেনের ক্ষমতাকেন্দ্র থেকে হুথিদের হটিয়ে পুনরায় সাবেক ক্ষমতাসীনদের ফিরিয়ে আনতে ২০১৫ সাল থেকে সৌদি আরব ও তার আঞ্চলিক কিছু মিত্র জোটবদ্ধ হয়ে যুদ্ধ চালিয়ে যাচ্ছে। অন্যদিকে যুদ্ধের করাল গ্রাসে ভেঙে পড়েছে দেশটির অবকাঠামো। দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে সেখানকার লাখ লাখ মানুষ। 

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৯ 
এইচজে/এইচএ

বিক্ষোভে সমর্থন দিলেন বুশ-ক্লিনটন-ওবামারা
‘আমার জীবন, আমার যোগ– বাংলাদেশ’ অনলাইন প্রতিযোগিতা
করোনা দেখালো সংক্রামক রোগ সীমান্ত চেনে না
গাজীপুরে করোনা নিয়েই কাজে যোগ দিলেন শ্রমিক!
বর্ণ বৈষম্যের প্রতিবাদ করে ট্রলের শিকার কারিনা


ইনজুরিতে পড়েননি মেসি, খেলবেন 'শুরু' থেকেই
ভূমিমন্ত্রীর নির্দেশে আইসোলেশন সেন্টার হচ্ছে আনোয়ারায়
সুন্দরবনে অপহৃত সেই ঝিনুক শ্রমিক উদ্ধার
লাল-হলুদ-সবুজ অঞ্চল ব্যবস্থাপনায় নীতিমালা দাবি
আশপাশে করোনা রোগী থাকলে জানান দেবে অ্যাপ