php glass

ঘরবাড়ি মাটিতে মিশিয়ে দেওয়ার শক্তি সঞ্চয় করেছে ‘ডোরিয়ান’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

উপগ্রহচিত্রে ‘ডোরিয়ান’ এর গতিপথ

walton

আটলান্টিকে সৃষ্ট সামুদ্রিক ঝড় ‘ডোরিয়ান’ সর্বোচ্চ ক্যাটাগরি ৫ ঝড়ে রূপ নিয়েছে। বর্তমানে ঝড়টি আটলান্টিকের উত্তর-পশ্চিমাঞ্চলীয় ক্যারিবীয় দ্বীপরাষ্ট্র বাহামার দিকে এগিয়ে যাচ্ছে। এর চোখ বিস্তৃত রয়েছে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ফ্লোরিডা থেকে ক্যারোলিনা পর্যন্ত।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানিয়েছে, এক সপ্তাহ ধরে ঝড়টি বিভিন্ন সময়ে তার গতিপথ পরিবর্তন করেছে। প্রথমে ঝড়ের আঘাতস্থল পুয়োর্তে রিকোর কথা বলা হলেও পরে তা পরিবর্তন হয়ে যায়। ধীরগতি প্রতিনিয়ত এর গতিপথ পরিবর্তনের পাশাপাশি শক্তি বাড়িয়েছে। সবশেষ যা সর্বোচ্চ ক্যাটাগরি ৫-এ পৌঁছেছে। 

‘ডোরিয়ান’কে পৃথিবীপৃষ্ঠে এ বছরের সবচেয়ে শক্তিশালী সামুদ্রিক ঝড় হিসেবেও আখ্যা দেওয়া হয়েছে।

ঝড়ের এ অবস্থাকে ‘সবচেয়ে খারাপ এবং ঘরবাড়ি মাটিতে মিশিয়ে দেওয়া ও ভবন ধ্বংসস্তূতে পরিণত’ করাকে বোঝায়। ক্যাটাগরি ৫ ঝড়ের বাতাসের গতিবেগ হয় ঘণ্টায় ১৫৭ মাইল বা তার বেশি। 

এছাড়া ক্যাটাগরি ১ ঝড়ের বাতাসের গতিবেগ হয় ঘণ্টায় ৭৪-৯৫ মাইল, এতে ছোটখাটো ক্ষয়ক্ষতি হয়। ক্যাটাগরি ২ ঝড়ের বাতাসের গতিবেগ হয় ঘণ্টায় ৯৬-১১০ মাইল, এতে গাছপালা উপড়ে যেতে পারে, ভাঙতে পারে জানালা। ক্যাটাগরি ৩ ঝড়ের বাতাসের গতিবেগ হয় ঘণ্টায় ১১১-১২৯ মাইল, এতে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়ে গাছপালা উপড়ে যেতে পারে, ভাঙতে পারে জানালা। আর ক্যাটাগরি ৪ ঝড়ের বাতাসের গতিবেগ হয় ঘণ্টায় ১৩০-১৫৭ মাইল, এতে ভয়ঙ্কর পরিস্থিতি সৃষ্টি হয়ে ঘরের ছাদ উড়ে যেতে পারে।

মার্কিন জাতীয় হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, ‘ভয়ঙ্কর বিপদজনক’ হয়ে ওঠা ঝড়টি স্থানীয় সময় রোববার যেকোনো মুর্হূতে বাহামার অ্যাবাকো দ্বীপে আঘাত হানবে। এরইমধ্যে ঝড়ের গতিপথে থাকা লোকজনকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

ঝড়ের তীব্র বাতাসের প্রভাবে ১৫ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হওয়ার সর্তকতাও জারি করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে বিভিন্ন বিমানবন্দর।

বাহামার প্রধানমন্ত্রী হুবার্ট মিন্নিস গ্র্যান্ড বাহামা ও অ্যাবাকো দ্বীপের লোকজনকে কালক্ষেপণ না করে দ্রুত নিরাপদে সরে যাওয়ার নির্দেশ দিয়েছেন। দ্বীপ ত্যাগ করতে বলা হয়েছে পর্যটকদেরও। এক সংবাদ সম্মেলনে তিনি সবাইকে স্মরণ করিয়ে দিয়ে বলেন, ঘরবাড়ি পুনরায় তৈরি করা যাবে, জীবন নয়। ৭১ হাজার মানুষ এবং ২১ হাজার ঘরবাড়ি ঝড়ের ঝুঁকিতে রয়েছে বলেও জানান তিনি।

বাহামায় তাণ্ডব চালানোর পর ঝড়টি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলের দিকে এগিয়ে যাবে। সেখানেও ঝড়টি সরাসরি আঘাত হানবে। ঝড়টিকে ফ্লোরিডার সাম্প্রতিক ইতিহাসের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর আখ্যা দিয়েছেন আবহাওয়াবিদরা। তারা বলছেন, ১৯৯২ সালে আঘাত হানা ক্যাটাগরি ৫ হারিকেন ‘অ্যান্ড্রু’র চেয়েও ভয়ঙ্কর হতে পারে ‘ডোরিয়ান’। সে সময় ৬৫ জন মানুষের মৃত্যু হয়, ক্ষয়ক্ষতি হয় ৬৩ হাজারের বেশি ঘরবাড়ির।

যদিও ‘ডোরিয়ান’ মোকাবিলায় সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছে মার্কিন প্রশাসন। ফ্লোরিডার গর্ভনর রন ডি স্যান্তিস রাজ্যজুড়ে জরুরি অবস্থা জারি করেছেন। প্রস্তুত রাখা হয়েছে দুই হাজার ৫০০ জাতীয় গার্ড সদস্যকে। প্রস্তুত থাকতে বলা হয়েছে আরো এক হাজার ৫০০ সদস্যকে।

বাংলাদেশ সময়: ২০২১ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৯
জেডএস

পলাতক আসামিদের ফেরত এনে বিচার-দণ্ড কার্যকরে টাস্কফোর্স
জয়পুরহাটে ধর্ষণ-হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড
‘তোতলামি কোনো শারীরিক ত্রুটিজনিত সমস্যা নয়’
ব্যর্থতার দায়ে ঐক্যফ্রন্ট বিলুপ্ত করা উচিত: ইরান
রাজশাহীতে গ্যাংকালচার অপরাধ চক্রের মূলহোতা আটক


তালাকপ্রাপ্ত স্বামী এসিডে ঝলসে দিলেন স্ত্রী-কন্যাকে
‘নজরদারিতে’ চসিকের ৮ কাউন্সিলরসহ অর্ধশতাধিক
গাড়ির কালো ধোঁয়া: এক আইনজীবীর অভিনব পদক্ষেপ!
অস্ত্র মামলায় মৌলভীবাজার কারাগারে পাগলা মিজান
জন্মদিনের আগেই গানে ফিরলেন আলম খান