php glass

হারিকেন ডোরিয়ানে সতর্কতা জারি ফ্লোরিডায়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

...

walton

ঢাকা: হারিকেন ডোরিয়ান মোকাবিলায় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করেছেন সেখানকার গভর্নর রন ডিস্যান্টিস। রাজ্যের ২৬টি কাউন্টিতে এই জরুরি অবস্থা জারি করা হয়।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) এক বিবৃতিতে সতর্কতা জারি করে ডিস্যান্টিস বলেন, হারিকেন ডোরিয়ান মোকাবিলায় ফ্লোরিডাকে সম্পূর্ণরূপে প্রস্তুত করতে আমি আজ জরুরি অবস্থা ঘোষণা করছি।

গভর্নর আরও বলেন, পূর্ব উপকূলে ঝড়ের দিকে নজর দেওয়া ফ্লোরিডিয়ানসের জন্য খুবই গুরুত্বপূর্ণ। খাবার, ওষুধ, রসদপত্র এবং অতি মাত্রায় খারাপ অবস্থার জন্য নাগরিকদের উচিৎ অন্তত সাত দিনের প্রয়োজনীয় জিনিস মজুদ করে সঙ্গে রাখা।

এদিকে ক্যাটাগরি-১ তালিকাভুক্ত হওয়া হারিকেন ডোরিয়ান শেষ পর্যন্ত ক্যাটাগরি-৪ হয়ে ফ্লোরিডায় আঘাত হানবে বলে এক আবহাওয়া পূর্বাভাসে বলেছে মিয়ামির ন্যাশনাল হারিকেন সেন্টার। ঘূর্ণিঝড়টি আগামী ২ সেপ্টেম্বর ফ্লোরিডায় আঘাত হানতে পারে বলে ধারণা করা হচ্ছে।

হারিকেন সেন্টার বলছে, ফ্লোরিডায় আঘাত হানার সময় ডোরিয়ানের বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৩০ কিলোমিটার ছাড়িয়ে যেতে পারে। হারিকেন ক্যাটাগরির দিক থেকে দ্বিতীয় সর্বাধিক শক্তিশালী হারিকেন হতে যাওয়া ডোরিয়ান ‘সর্বনাশা ক্ষতি’ সাধন করতে পারে বলে মনে করা হচ্ছে।

এদিকে ক্যাটাগরি-১ হয়ে ইতোমধ্যে ক্যারিবিয়ান অঞ্চলের ভার্জিনিয়া দ্বীপের পাশ ঘেঁষে অতিক্রম করেছে ডোরিয়ান।

ডোরিয়ান নিয়ে যুক্তরাষ্ট্র সরকার নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে বলে এক টুইট বার্তায় জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বাংলাদেশ সময়: ০৩২১ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৯
এসএইচএস/এমএমএস

নেত্রকোনায় সড়ক দুর্ঘটনায় শিশুর মৃত্যু
চাঁপাইনবাবগঞ্জের ১৫ নং ওয়ার্ডে নিখিল নির্বাচিত
বরিশালে ৩৬৩ কেজি ইলিশসহ আটক ২৮ জনের জেল-জরিমানা
দারুস সালামে ফেনসিডিলসহ ২ মাদকবিক্রেতা আটক
টাঙ্গাইলে শাড়ির ভাজে ভাজে ইয়াবা, মূলহোতা নাগালের বাইরে


লিডিং ইউনিভার্সিটিতে সিএসই কার্নিভ্যাল-২০১৯ সম্পন্ন
ভেজাল গুড় তৈরি ও সংরক্ষণের দায়ে কারখানা মালিকের জরিমানা
নীলফামারী সদর আ’লীগের সভাপতি আবুজার, সম্পাদক ওয়াদুদ
সোয়ারীঘাটে হিযবুত তাহরীরের সদস্য আটক
লিভারপুলের জয়রথ থামালো ইউনাইটেড