php glass

হেলমেট না পরা: অল্পের জন্য জরিমানা থেকে বাঁচলেন পুতিন!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হেলমেট ছাড়া মোটরসাইকেলে ভ্লাদিমির পুতিন। ছবি: সংগৃহীত

walton

আইন সবার জন্যই সমান। উন্নত বিশ্বে পান থেকে চুন খসলেই শায়েস্তা হতে হয় সবাইকেই; হোন তিনি প্রসিডেন্ট, প্রধানমন্ত্রী বা অন্য কোনো রাঘব-বোয়াল। এবারে সে রকমই এক ঘটনায় অল্পের জন্য জরিমানার হাত থেকে রক্ষা পেয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

চলতি মাসের শুরুর দিকে রাশিয়া অধ্যুষিত ক্রিমিয়ায় হেলমেট ছাড়া মোটরসাইকেল চালানোর অভিযোগ উঠেছে পুতিনের বিরুদ্ধে। এ ঘটনায় তাকে জরিমানা করতে পুলিশের কাছে অভিযোগ জানিয়েছেন অন্তত দুই ব্যক্তি। 

রাশিয়াভিত্তিক সংবাদমাধ্যম মস্কোটাইমস জানায়, আগস্টের ১০ তারিখে ক্রিমিয়ার সেভাস্তোপল শহরে নাইট উল্ভস মোটরসাইকেল ক্লাবের উদ্যোগে আয়োজিত শোভাযাত্রার ছবিতে হেলমেট না পরে বাইক চালাতে দেখা যায় রাশিয়ার জাঁদরেল প্রেসিডেন্টকে।

এতে ক্ষুব্ধ হয়ে শহরের ট্রাফিক পুলিশ কার্যালয়ে অভিযোগ দায়ের করেন দুই ব্যক্তি। অভিযোগে সড়ক আইন লঙ্ঘনের দায়ে পুতিনকে ১৫ ডলার (প্রায় সাড়ে বারোশ’ টাকা) জরিমানা করার দাবি জানানো হয়।   

সম্প্রতি ওইসব অভিযোগের প্রত্যুত্তর জানিয়ে চিঠি আসে ট্রাফিক বিভাগ থেকে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে সেই চিঠির ছবি পোস্ট করেন অভিযোগ গ্রহণকারী আইনজীবী ম্যাক্সিম সিখুনভ। পোস্টে পরোক্ষভাবে পুতিনকে টিপ্পনী কেটে লোকজনের উদ্দেশ্যে রসিকতা করে সিখুনভ লেখেন, এখন থেকে আপনিও হেলমেট ছাড়া মোটরসাইকেল চালাতে পারবেন!   

আসলে ট্রাফিক বিভাগের চিঠিতে জানানো হয়, ওই মোটরসাইকেল শোভাযাত্রাকালে নিয়মিত সড়ক আইন কার্যকর ছিল না। কোনো উৎসব, ক্রীড়া অনুষ্ঠান ও সামরিক কুচকাওয়াজের সময় সড়ক আইন ভিন্ন হয়ে থাকে। এর ফলে, প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে আনীত অভিযোগ আমলে নেওয়া বা তাকে জরিমানা করার সুযোগ নেই। 

এদিকে বিবিসি জানায়, এর আগেও ২০১১ সালে রাশিয়ার দক্ষিণাঞ্চলে হেলমেট ছাড়া মোটরসাইকেল চালানোয় পুতিনের বিরুদ্ধে অভিযোগ আনেন আলেক্সেই নাভালনি এক রাজনীতিক ও আইনজীবী। সে অভিযোগও একই অজুহাত দেখিয়ে বাতিল করে দেশটির ট্রাফিক বিভাগ।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৯ 
এইচজে/এইচএ

ক্লিক করুন, আরো পড়ুন: রাশিয়া
পলাতক আসামিদের ফেরত এনে বিচার-দণ্ড কার্যকরে টাস্কফোর্স
জয়পুরহাটে ধর্ষণ-হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড
‘তোতলামি কোনো শারীরিক ত্রুটিজনিত সমস্যা নয়’
ব্যর্থতার দায়ে ঐক্যফ্রন্ট বিলুপ্ত করা উচিত: ইরান
রাজশাহীতে গ্যাংকালচার অপরাধ চক্রের মূলহোতা আটক


তালাকপ্রাপ্ত স্বামী এসিডে ঝলসে দিলেন স্ত্রী-কন্যাকে
‘নজরদারিতে’ চসিকের ৮ কাউন্সিলরসহ অর্ধশতাধিক
গাড়ির কালো ধোঁয়া: এক আইনজীবীর অভিনব পদক্ষেপ!
অস্ত্র মামলায় মৌলভীবাজার কারাগারে পাগলা মিজান
জন্মদিনের আগেই গানে ফিরলেন আলম খান