php glass

ঘূর্ণিঝড় ঠেকাতে পরমাণু বোমা মারার চিন্তা ট্রাম্পের!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ছবি: সংগৃহীত

walton

ঢাকা: এবার বোমা মেরে ঘূর্ণিঝড় ঠেকানোর ‘অভিনব তত্ত্ব’ দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রে আঘাত হানার আগে ভয়াবহ ঘূর্ণিঝড় হারিকেনকে পারমাণবিক বোমা মেরে উড়িয়ে দিতে বললেন তিনি। 

এমন অদ্ভুত ও হাস্যকর কাণ্ড প্রেসিডেন্ট ট্রাম্পের জন্য নতুন নয়। এ পর্যন্ত তিনি বহুবার নিজের ‘উদ্ভট জ্ঞানের’ পরিচয় দিয়েছেন। এবারও ‘নির্বোধের মতো’ একটি ধারণা দিয়ে ‘গালমন্দ ভরা’ হাসির পাত্র হয়েছেন।

ওয়াশিংটন সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, মার্কিন প্রেসিডেন্ট একাধিক বার নিজের সামরিক বাহিনীকে পরামর্শ দিয়েছেন, প্রাকৃতিক দুর্যোগ হারিকেন ভূমিতে আঘাত হানার আগে এটাকে পারমাণবিক বোমা মেরে উড়িয়ে দেওয়া যায় কি-না।

ভূমিকম্প হুমকির বিষয়ে আয়োজিত দেশটির শীর্ষ জাতীয় নিরাপত্তা এবং হোমল্যান্ড সিকিউরিটি কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে ট্রাম্প বলেছিলেন, আমি এটি জেনেছি। আমি বুঝতে পেরেছি। কেন আমরা এদের (হারিকেন) পারমাণবিক বোমা হামলায় ধ্বংস করবো না?

মার্কিন প্রশাসনের একটি সূত্র স্থানীয় সংবাদমাধ্যমকে জানায়, ২০১৭ সালে হোয়াইট হাউসে হারিকেন মোকাবিলায় বৈঠকে বসে দেশের সামরিক কর্মকর্তাদের এ প্রশ্ন করেছিলেন ট্রাম্প। তিনি পরামর্শ দিয়ে বলেছিলেন, দেশের সমুদ্র এলাকার হারিকেনের চোখের ওপর পারমাণবিক বোমা নিক্ষেপ করা হোক, যাতে করে এর ধ্বংসাত্মক গঠন ভেঙে চুরমার হয়ে যায়।

সূত্রটি এও যোগ করে যে, প্রেসিডেন্টের কথার পর বৈঠকেই উপস্থিত সবাই হতভম্ব হয়ে যান। এমনকি বৈঠক শেষেও তারা বিস্মিত ছিলেন। সভা শেষে সবাই ভেবেছিলেন, বলে কী... ! এটা কীভাবে সম্ভব!

বৈঠকে এক কর্মকর্তা প্রেসিডেন্টকে তখন বলেছিলেন, আমরা সম্ভাবনাটি খতিয়ে দেখবো। পরে অন্যান্য কর্মকর্তারাও প্রেসিডেন্টের বক্তব্যটি সম্পর্কে ব্রিফ করেছিলেন। বিষয়টি পরবর্তীতে জাতীয় নিরাপত্তা কাউন্সিলের (এনএসসি) স্মারকলিপিতে রেকর্ড করা হয়েছিল।

এনএসসি’র ওই স্মারকলিপি বলছে, ট্রাম্প আমেরিকাতে হারিকেনের আঘাত হানা ঠেকাতে প্রচলিত অস্ত্র দিয়ে বোমা নিক্ষেপ করা যায় কি-না জানতে চেয়েছেন। প্রেসিডেন্টের লক্ষ্য- মূল ভূ-খণ্ডে হারিকেন আঘাত হানলে ব্যাপক ক্ষতি হয়। অর্থনৈতিকভাবে ব্যাপক প্রভাব পড়ে। তাই বিপর্যয়কর হারিকেন ধ্বংস করে দিতে হবে। এরপর হোয়াইট হাউসের এক সিনিয়র কর্মকর্তা বলেছিলেন, তার উদ্দেশ্য খারাপ নয়। হারিকেনের বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের ধারণাটির একটি দীর্ঘ ইতিহাস রয়েছে বলে উল্লেখ করা হয় স্মারকলিপিতে।

এদিকে, বিষয়টি সম্প্রতি জানাজানি হলে সমালোচনার ঝড় উঠে সংবাদমাধ্যমসহ বিভিন্ন অনলাইন প্ল্যান্টফর্মে। তুমুল হাসি-ঠাট্টা করা ছাড়াও লোকজন বলছেন, পারমাণবিক বোমায় হারিকেন ঠেকানো যাবে, এটা বলাই বাহুল্য। কখনই ভালো চিন্তা হতে পারে না এটা।

আরও পড়ুন>> ডোনাল্ড ট্রাম্পের কাণ্ডজ্ঞান!
বাবার জন্মস্থান জানেন না প্রেসিডেন্ট ট্রাম্প!

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৯
টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্র
সৈয়দপুরে আওয়ামীলীগ নেতা সোলায়মান আলীর ইন্তেকাল
বিচারপতি টি এইচ খানের শততম জন্মদিন সোমবার
নেত্রকোনায় সড়ক দুর্ঘটনায় শিশুর মৃত্যু
চাঁপাইনবাবগঞ্জের ১৫ নং ওয়ার্ডে নিখিল নির্বাচিত
বরিশালে ৩৬৩ কেজি ইলিশসহ আটক ২৮ জনের জেল-জরিমানা


দারুস সালামে ফেনসিডিলসহ ২ মাদকবিক্রেতা আটক
টাঙ্গাইলে শাড়ির ভাজে ভাজে ইয়াবা, মূলহোতা নাগালের বাইরে
লিডিং ইউনিভার্সিটিতে সিএসই কার্নিভ্যাল-২০১৯ সম্পন্ন
ভেজাল গুড় তৈরি ও সংরক্ষণের দায়ে কারখানা মালিকের জরিমানা
নীলফামারী সদর আ’লীগের সভাপতি আবুজার, সম্পাদক ওয়াদুদ