php glass

বৈরুতে দুইটি ইসরায়েলি ড্রোন বিধ্বস্ত: হিজবুল্লাহ   

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইসরায়েলের হিরন টিপি ড্রোন। ছবি- সংগৃহীত  

walton

লেবাননের রাজধানী বৈরুতে দুটি ইসরায়েলি ড্রোন বিধ্বস্ত হয়েছে বলে জানিয়েছে ওই অঞ্চলের ক্ষমতাসীন হিজবুল্লাহ গোষ্ঠী। 

রোববার (২৫ আগস্ট) রাজধানীর দক্ষিণাঞ্চলের শহরতলি দাহইয়েহ এলাকায় প্রথমে একটি ড্রোন ভূ-পাতিত হয়। পরে আরেকটি ড্রোন ভূ-পৃষ্ঠের কাছাকাছি গিয়ে বিস্ফোরিত হয় বলে রয়টার্সকে জানান হিজবুল্লাহর এক মুখপাত্র।  

দাহইয়েহর বাসিন্দারা একটি বিস্ফোরণের শব্দ শুনতে পান বলে জানান। প্রত্যক্ষদর্শী এক ব্যক্তি বলেন, একটি এলাকায় আগুন জ্বলছিল। সেনাবাহিনী সেদিকের রাস্তাগুলো বন্ধ করে দেয়। 

এদিকে এ ঘটনায় ইসরায়েলি সেনাবাহিনীর বক্তব্য জানতে চাইলে তারা জানান, বিদেশি কোনো প্রতিবেদনের ব্যাপারে তারা মন্তব্য করে না। 

এর আগে শনিবার (২৪ আগস্ট) লেবাননের পার্শ্ববর্তী দেশ সিরিয়ার রাজধানী দামেস্কে এক হামলা চালায় ইসরায়েলি বাহিনী। সেখানকার ইরানি ও শিয়া যোদ্ধাদের ওপর ওই হামলা চালানো হয় বলে জানায় তারা। এর কয়েক ঘণ্টা পরই লেবাননে ইসরায়েলের দুটি ড্রোন বিধস্ত হওয়ার এ খবর পাওয়া যায়। 

দামেস্কের ওই হামলার ব্যাপারে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দাবি করেন, সেখানকার ইরানি ও শিয়া যোদ্ধারা ইসরায়েলে হামলার পরিকল্পনা করছিল। কিন্তু তার আগেই ইসরায়েলি বাহিনী তাদের ওপর হামলা চালিয়ে ওই পরিকল্পনা নস্যাৎ করে দেয়। 

অন্যদিকে সিরিয়া জানায়, তাদের প্রতিরক্ষা বাহিনী সাফল্যের সঙ্গে ওই দিনের ইসরায়েলি হামলা মোকাবিলা করেছে। ইসরায়েলের বেশিরভাগ ক্ষেপণাস্ত্রই ধ্বংস করা হয়েছে। 

লেবাননে ক্ষমতায় থাকা ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে নিজেদের নিরাপত্তার বড় হুমকি হিসেবে বিবেচনা করে ইসরায়েল। ২০০৬ সালে লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি সেনা ও হিজবুল্লাহর মধ্যে মাসব্যাপী এক যুদ্ধ হয়। এতে এক হাজার ২০০ লেবানিজ এবং সেনাসহ ১৫৮ জন ইসরায়েলি নিহত হন।  

অন্যদিকে সাম্প্রতিক বছরগুলোতে ইসরায়েলের বিমান নিয়মিতভাবে তাদের আকাশসীমায় অনুপ্রবেশ করছে বলে জাতিসংঘের কাছে অভিযোগ জানিয়েছে লেবানন। 

বাংলাদেশ সময়- ১২৩৭ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৯ 
এইচজে

ksrm
মির্জাপুরে বজ্রপাতে এক কৃষকের মৃত্যু
স্বর্ণ ছিনতাই: এএসআই শাহজাহান কবিরসহ দুইজন রিমান্ডে
আ’লীগের সম্মেলনের প্রস্তুতিতে ১২ উপ-কমিটি
ফকিরাপুলে যুবলীগ নেতার ক্যাসিনোতে র‌্যাবের অভিযান
বাগদান সারলেন পিয়া বিপাশা, বিয়ে আগামী বছর


২০ টাকা বেশি নেয়ায় ২০ হাজার টাকা জরিমানা
পতেঙ্গায় পাটের গুদামে আগুন
হাসপাতালের ওয়ার্ডে মাত্রাতিরিক্ত ওষুধ সরবরাহ নয়
সপ্তাহে ২ দিন বসবে বালিয়ামারী সীমান্ত হাট 
ছুরিকাঘাতে নিহত চালকের চিকিৎসায় ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট