ঢাকা, মঙ্গলবার, ১১ কার্তিক ১৪২৭, ২৭ অক্টোবর ২০২০, ০৯ রবিউল আউয়াল ১৪৪২

আন্তর্জাতিক

মোদীকে সর্বোচ্চ বেসামরিক সম্মাননা দিলো আরব আমিরাত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৮ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৯
মোদীকে সর্বোচ্চ বেসামরিক সম্মাননা দিলো আরব আমিরাত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘অর্ডার অব জায়েদ’-এ ভূষিত করেছে সংযুক্ত আরব আমিরাত। কাশ্মীরের স্বায়ত্তশাসন কেড়ে নেওয়ার সিদ্ধান্তে নরেন্দ্র মোদীর বিরুদ্ধে বিভিন্ন পরিসরে পাকিস্তানের নালিশ-অভিযোগের মধ্যেই মুসলিমপ্রধান আরব আমিরাত এই সম্মাননা দিলো।

‘ভারত ও আরব আমিরাতের সম্পর্ক দৃঢ়করণে অনন্য প্রচেষ্টার স্বীকৃতি’ হিসেবে শনিবার (২৪ আগস্ট) আবুধাবিতে এক অনুষ্ঠানে মোদীর হাতে এই সম্মাননা তুলে দেওয়া হয়। পরে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে এই সম্মাননা পেয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মতো নেতারা।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ‘আরব আমিরাতের জাতির জনক শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের নামের এ বিশেষ সম্মাননা তার জন্মশতবার্ষিকীতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দেওয়া হয়েছে। ’

সম্প্রতি মোদীর সরকার কাশ্মীরের বিরুদ্ধে ওই সিদ্ধান্ত নিলেও তাকে এই সম্মাননা দেওয়ার কথা গত এপ্রিলে জানায় আরব আমিরাত।

সংবিধানে ৩৭০ অনুচ্ছেদের মাধ্যমে কাশ্মীরের জন্য সংরক্ষিত স্বায়ত্তশাসনসহ বিশেষ মর্যাদা সম্প্রতি বাতিল করে দেয় নরেন্দ্র মোদীর সরকার। ওই অনুচ্ছেদের আওতায় কাশ্মীর আলাদা সংবিধান ও পতাকার স্বাধীনতা ভোগ করতো। কাশ্মীরে জমি কেনা, ব্যবসা ও চাকরির সুবিধা ছিল কাশ্মীরিদেরই জন্য। কিন্তু ওই অনুচ্ছেদ বাতিলের কারণে সেসব সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে কাশ্মীরিরা।

এ নিয়ে পাকিস্তান সরকার জাতিসংঘসহ বিশ্ব পরিসরে অভিযোগ করে আসছে, নরেন্দ্র মোদীর সরকার মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীরের প্রতি অবিচার করেছে। কাশ্মীরিরা যে শর্তে ভারতে যোগ দিয়েছিল (৩৭০ অনুচ্ছেদ) সেটি কেড়ে নেওয়া হয়েছে। এ নিয়ে উদ্বেগ জানায় মুসলিম দেশগুলোর সহযোগিতা সংস্থা ওআইসি। সংযুক্ত আরব আমিরাতও এই সংস্থার সদস্য।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৯
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa