ঢাকা, শনিবার, ২৪ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০, ১৭ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

অরুণ জেটলির জীবনাবসান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৯
অরুণ জেটলির জীবনাবসান অরুণ জেটলি। ছবি: সংগৃহীত

ঢাকা: ভারতের সাবেক অর্থমন্ত্রী ও বিজেপি নেতা অরুণ জেটলি মারা গেছেন। শনিবার (২৪ আগস্ট) দুপুরে দিল্লির এইমস হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৬ বছর।

গত দু’বছর ধরে বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন এ বর্ষীয়ান রাজনীতিবিদ। গত বছর কিডনি প্রতিস্থাপন করতে হয়েছিল তাকে, এরপর থেকেই পূর্ণ বিশ্রামে থাকার পরামর্শ দেন চিকিৎসকরা।

এর আগে, ডায়াবেটিসের কারণে ওজন বেড়ে যাওয়ায় ২০১৪ সালে ব্যারিয়াট্রিক সার্জারি করিয়েছিলেন ক্ষমতাসীন দলের এ নেতা।

মোদী সরকারের প্রথম মেয়াদেই অর্থ মন্ত্রণালয়ের গুরুদায়িত্ব পান অরুণ জেটলি। এরপর থেকে প্রতি বছরই ভারতের জাতীয় বাজেট উপস্থাপন করেছেন তিনি। তবে, এবছর শারীরিক অসুস্থতার কারণে অভ্যন্তরীণ বাজেট উপস্থাপন করতে পারেননি তিনি। তার বদলে এ বাজেট ঘোষণা করেন সহকর্মী পীযুশ গয়াল।

মাস তিনেক আগে ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে বিজেপির নিরঙ্কুশ বিজয়ের পর অরুণ জেটলি নরেন্দ্র মোদীর কাছে চিঠি লিখে জানিয়েছিলেন, শারীরিক অবস্থা খারাপ হওয়ায় নতুন সরকারে তাকে যেন বড় কোনো দায়িত্ব না দেওয়া হয়।  

ইন্দিরা গান্ধীর শাসনামলে জেল খেটেছেন সে সময়কার ছাত্রনেতা অরুণ জেটলি।

পেশায় আইনজীবী এ নেতা মৃত্যুকালে স্ত্রী, দুই সন্তানসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

অরুণ জেটলির মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন ভারতের প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর, টেক্সটাইল মন্ত্রী স্মৃতি ইরানিসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতারা।

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৯ (আপডেট: ১৩৫০ ঘণ্টা)
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa