php glass

রাশিয়ায় প্রথম ভাসমান পরমাণু বিদ্যুৎকেন্দ্রের যাত্রা 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাশিয়ার ভাসমান পরমাণু বিদ্যুৎ কেন্দ্র ‘আকাদেমিক লোমোনসভ’। ছবি: সংগৃহীত 

walton

রাশিয়ার প্রথম ভাসমান পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ‘আকাদেমিক লোমোনসভ’ যাত্রা শুরু করেছে। বিশ্বব্যাপী এ জাতীয় বিদ্যুৎকেন্দ্রের ক্ষেত্রে এটি অন্যতম অগ্রগণ্য একটি প্রকল্প।

শুক্রবার (২৪ আগস্ট) দেশটির উত্তর মেরু ঘেঁষা বন্দর মুরমান্সক থেকে পাঁচ হাজার কিলোমিটার দূরে পুবের আরেক বন্দর চুকোতকার উদ্দেশ্যে আনুষ্ঠানিকভাবে এ বিদ্যুৎকেন্দ্র যাত্রা শুরু করে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা যায়। 

দেশটির পরমাণু সংস্থা রোজেনেরগোয়াতম জানায়, যাত্রাপথে উপকূলবর্তী প্রত্যন্ত অঞ্চলগুলোতে বিদ্যুৎ সরবরাহে সহায়তা করবে ‘আকাদেমিক লোমোনসভ’। এ ছাড়া এটি সোনার খনি সমৃদ্ধ চুকোতকার সাউন-বিলিবিন প্রকল্পেও বিদ্যুৎ সরবরাহ করবে। 

সংবাদমাধ্যম ভেস্তি জানায়, পারমাণবিক এ বিদ্যুৎকেন্দ্র প্রায় এক লাখ মানুষের কোনো শহরে আলো ও তাপ সরবরাহে সক্ষম। ৪৫৯ ফুট দৈর্ঘ্য ও ৯৮ ফুট প্রস্থের বিদ্যুৎকেন্দ্রটি সুনামি মোকাবিলায় সক্ষম। এ ছাড়া এতে রয়েছে বরফ কাটার বিশেষ ব্যবস্থা। এটি আগামী ৪০ বছর সক্রিয় থাকবে বলে আশা করা হচ্ছে।

ভাসমান এ বিদ্যুৎকেন্দ্র সমুদ্রের পানি প্রক্রিয়াজাত করে খাবার পানিতে পরিণত করতেও সহায়তা করবে। এতে করে বিভিন্ন দ্বীপাঞ্চল উপকৃত হবে বলে জানায় রাশিয়া। 

এদিকে ভাসমান বিদ্যুৎকেন্দ্রের এ প্রকল্পকে অত্যধিক ঝুঁকিপূর্ণ বলে অভিহিত করেছে আন্তর্জাতিক পরিবেশবাদী সংগঠন গ্রিনপিস। সোভিয়েত ইউনিয়ন ও রাশিয়ার পূর্বেকার পরমাণু দুর্ঘটনাগুলোর প্রতি দৃষ্টি আকর্ষণ করে সংগঠনটির সমালোচকরা বলন, এ প্রকল্প জনবিরল উত্তর মেরু অঞ্চলে পরিবেশ দূষণের ঝুঁকি তৈরি করবে। 

সম্প্রতি রাশিয়ায় পরমাণু-বিদ্যুৎচালিত রকেট ইঞ্জিন পরীক্ষাকালে এক বিস্ফোরণে পাঁচজন নিহত হন। ওই দুর্ঘটনার ফলে উত্তর মেরুর বিভিন্ন এলাকায় ক্ষতিকর রাসায়নিক বিকিরণের মাত্রা বেড়ে যায়। এর মাত্র দুই সপ্তাহ পর এ পরমাণু বিদ্যুৎকেন্দ্রের যাত্রা শুরু হলো। এতে অত্যধিক বিকিরণসৃষ্টিকারী জ্বালানি ব্যবহার করা হবে। এটি প্রাণ ও প্রতিবেশের জন্য নানা ভাবে হুমকির সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

বাংলাদেশ সময়: ১২০৬ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৯ 
এইচজে

ksrm
আটেকর পর টিনুর বাসায় র‍্যাবের অভিযান, অস্ত্র-গুলি উদ্ধার
দশজন নিয়ে অ্যাস্টোন ভিলাকে হারালো আর্সেনাল
বরিশালে জুয়ার আসর থেকে আটক ৮
রেকর্ড গড়ার ম্যাচে চেলসিকে হারালো লিভারপুল
ফতুল্লায় বৃদ্ধার মরদেহ উদ্ধার


নানিয়ারচরে ইউপিডিএফ’র কালেক্টর আটক
চাঁপাইনবাবগঞ্জে নকল পরিচয়পত্র তৈরির দায়ে একজনের দণ্ড
ঈশ্বরদীতে ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক বহিষ্কার
শিক্ষার্থীদের ওপর হামলার একদিন পর ভিসির নিন্দা
৫০ হাজার পিস ইয়াবাসহ মাদকবিক্রেতা আটক