php glass

আমাজনে আগুন: মোকাবিলায় সেনা মোতায়েনের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আগুনে পুড়ছে আমাজনের বিশাল অংশ, ছবি: সংগৃহীত

walton

ইউরোপিয়ান নেতাদের তীব্র চাপের মুখে অবশেষে বিশ্বের সবচেয়ে বড় ‘পৃথিবীর ফুসফুস’ খ্যাত বন আমাজনের দাবানল মোকাবিলায় ব্রাজিল সেনাবাহিনী মোতায়েনের নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জেইর বোলসোনারো।

শুক্রবার (২৩ আগস্ট) আমাজনের প্রকৃতি সংরক্ষণ, আদিবাসী জমি এবং সীমান্ত অঞ্চলের ‍ছড়িয়ে পড়া আগুন নিয়ন্ত্রণে সশস্ত্র বাহিনীকে মোতায়েনের অনুমোদন দিয়ে আদেশ জারি করেছেন তিনি। ইউরোপীয় ইউনিয়নের নেতাদের অব্যাহত চাপের মুখে দেশটির পক্ষ থেকে এ ঘোষণা আসে।

হুঁশিয়ারি উচ্চারণ করে ফ্রান্স ও আয়ারল্যান্ড বলেছে, আমাজনে ছড়িয়ে পড়া দাবানল মোকাবিলা না করলে দক্ষিণ আমেরিকার দেশগুলোর সঙ্গে ব্রাজিলের বাণিজ্য চুক্তি সমর্থন দেবে না তারা। এদিকে ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) ব্রাজিলিয়ান গরুর মাংস আমদানি করার বিষয়ে বিবেচনার আহ্বান জানিয়েছেন ফিনল্যান্ডের অর্থমন্ত্রী।

এরআগে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ আমাজনের দাবানল নিয়ে শঙ্কা প্রকাশ করে বিষয়টিকে গুরুত্ব সহকারে আসন্ন জি-সেভেন সম্মেলনের আলোচ্যসূচিতে অন্তর্ভূক্ত করার দাবি জানিয়েছেন।

ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে জেইর বোলসোনারো দায়িত্ব নেওয়ার পর থেকেই আমাজন বন উজাড় কয়েকগুণ বেড়েছে বলে অভিযোগ পরিবেশবাদীদের।

স্যাটেলাইট থেকে পাওয়া তথ্যমতে ব্রাজিলের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান (আইএনপিই) জানিয়েছে, এবছর ব্রাজিলে আগুন লাগার ঘটনা গত বছরের চেয়ে প্রায় ৮০ শতাংশ বেশি। গত বছর এ সময়ে আগুন লেগেছিল ৪০ হাজারবারের মতো। এবার এ সংখ্যা দাঁড়িয়েছে ৭২ হাজারেরও বেশি, যার অর্ধেকই ঘটেছে আমাজন অঞ্চলে। স্যাটেলাইটের পাঠানো ছবিতেও ধরা পড়েছে বনের বিশাল অংশ উধাও হওয়ার চিত্র।

গত বছর নির্বাচনী প্রচারণার সময় আমাজনের অর্থনৈতিক সম্ভাবনা অনুসন্ধানের মাধ্যমে উন্নয়নের প্রতিশ্রুতি দিয়েছিলেন জেইর বোলসোনারো। তার অনুপ্রেরণাতেই পশুপালক, কৃষক, কাঠুরেরা গণহারে বনে আগুন লাগিয়েছে বলে দাবি পরিবেশবাদী সংগঠনগুলোর।

বাংলাদেশ সময়: ০৫৫০ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৯
ওএইচ/

নদীর তীরের গাছ রক্ষায় স্বেচ্ছাসেবীদের নিবন্ধনের অনুরোধ
পলাতক আসামিদের ফেরত এনে বিচার-দণ্ড কার্যকরে টাস্কফোর্স
জয়পুরহাটে ধর্ষণ-হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড
‘তোতলামি কোনো শারীরিক ত্রুটিজনিত সমস্যা নয়’
ব্যর্থতার দায়ে ঐক্যফ্রন্ট বিলুপ্ত করা উচিত: ইরান


রাজশাহীতে গ্যাংকালচার অপরাধ চক্রের মূলহোতা আটক
তালাকপ্রাপ্ত স্বামী এসিডে ঝলসে দিলেন স্ত্রী-কন্যাকে
‘নজরদারিতে’ চসিকের ৮ কাউন্সিলরসহ অর্ধশতাধিক
গাড়ির কালো ধোঁয়া: এক আইনজীবীর অভিনব পদক্ষেপ!
অস্ত্র মামলায় মৌলভীবাজার কারাগারে পাগলা মিজান