খাশোগি ইস্যুতে নজর রাখছে জার্মানিও

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল

walton

ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা ইস্যুতে তীব্র নিন্দা জানিয়েছে জার্মানি।

php glass

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, খাশোগি হত্যা ইস্যুতে সৌদি  শুক্রবার (১৯ অক্টোবর) যে ব্যাখ্যা দিয়েছে তা ‘অপর্যাপ্ত’ আখ্যায়িত করে সঠিক তথ্য প্রকাশের আহ্বান জানিয়েছে জার্মানি।

শনিবার (২০ অক্টোবর) ওই ইস্যুতে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল ও পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস এক যৌথ বিবৃতিতে জানান, ‘আমরা কঠোরভাবে এ ঘটনার নিন্দা জানাচ্ছি।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘খাশোগি হত্যা ইস্যুতে সুস্পষ্ট তথ্য প্রকাশের জন্য সৌদি আরবের প্রতি আহ্বান জানাচ্ছি। রিয়াদ এখন পর্যন্ত যেসব তথ্য দিয়েছে তা পর্যাপ্ত নয়।’

অ্যাঙ্গেলা মার্কেল ও হেইকো মাস এ হত্যাকাণ্ডে দুঃখ প্রকাশ করে খাশোগির আত্মীয়-স্বজন ও বন্ধুবান্ধবদের প্রতি সমবেদনা জানিয়েছেন। এছাড়া অবিলম্বে এ হত্যাকাণ্ডে জড়িতদের বিচার করার আহ্বান জানিয়েছেন। 

এর আগে ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটেই সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করা হয়েছে বলে স্বীকার করেছে রিয়াদ। তবে তারা বলছে, ‘কিলঘুষি-মারামারিতে’ প্রাণ হারিয়েছেন যুক্তরাষ্ট্রে নির্বাসিত এ সাংবাদিক। এ ঘটনায় সৌদি গোয়েন্দা সংস্থার ডেপুটি প্রধানসহ পাঁচজন উচ্চপদস্থ কর্মকর্তাকে অপসারণ করা হয়েছে। পাশাপাশি সৌদির ১৮ 'নাগরিক'কে আটক করা হয়েছে।

২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে যান খাশোগি। এরপর তাকে আর দেখা যায়নি। আঙ্কারার দাবি করে, সৌদি কনস্যুলেটে ঢুকেই ‘নেই’ হয়ে গেছেন খাশোগি। তাকে সেখানে ‘খুন করা হয়েছে’। তবে রিয়াদ তখন দাবি করেছে, কনস্যুলেট থেকে কাজ সেরেই ‘বের হয়ে গেছেন’ খাশোগি। 

বাংলাদেশ সময়: ১১০৪ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৮
এপি/আরআর 

ফেনীর সেই মাদ্রাসার এডহক কমিটি গঠন
বিএনপি নেতা শাহীন হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার
রানা প্লাজা: ৬ বছরেও কূল-কিনারা হয়নি মামলার
ওয়াটসন ঝড়ে সাকিবের ফেরাটা সুখকর হলো না
শচীন টেন্ডুলকারের জন্ম
ইতিহাসের এই দিনে

শচীন টেন্ডুলকারের জন্ম



সিল্ক রোডে ফিরতে চীনের সংস্কৃতি কর্মসূচি
‘জঙ্গিবাদ নির্মূলে নাটক বড় ভূমিকা রাখতে পারে’
বিআইজেএফের আজীবন সম্মানিত সদস্য হলেন মোস্তাফা জব্বার
মোটরসাইকেল রক্ষা করতে গিয়ে জীবন সংকটে চালক
ন্যানসির সৌন্দর্য বর্ধন প্রতিষ্ঠানের উদ্বোধন করবেন পিয়া