শেষ কলামেও সংবাদমাধ্যমের স্বাধীনতার কথা লিখেছেন খাশোগি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাংবাদিক জামাল খাশোগি, ছবি: সংগৃহীত

ঢাকা: সৌদি আরবের সাংবাদিক জামাল খাশোগি ছিলেন যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্টের নিয়মিত কলাম লেখক। এ সংবাদমাধ্যম জামাল খাশোগির শেষ কলাম প্রকাশ করেছে। যেখানে তিনি পুরো আরব বিশ্বের সংবাদমাধ্যমের স্বাধীনতার আহ্বান জানিয়েছেন। 

php glass

প্রয়োজনীয় কাগজপত্রের জন্য ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটে যান সৌদি রাজতন্ত্রের কড়া সমালোচক খাশোগি। কিন্তু সেখানে ঢোকার পর থেকেই ‘নিখোঁজ’ হয়ে যান খাশোগি। এরপর থেকে আর তাকে দেখা যায়নি।

দ্য ওয়াশিংটন পোস্টের বৈশ্বিক মতামত সম্পাদক কারেন আততিয়াহ লিখেছেন, খাশোগির এ কলামে নিখুঁতভাবে আরব বিশ্বের সংবাদমাধ্যমের স্বাধীনতার প্রতি তার প্রতিশ্রুতি উঠে এসেছে। তিনি আরও লিখেছেন, স্পষ্টত এজন্যই তিনি তার জীবন উৎসর্গ করলেন।

আততিয়াহ বলছেন, নিখোঁজের দিনই কলামটি জমা দেন খাশোগি। আমি আশা করেছিলাম তিনি আসবেন এবং আমরা দু’জন মিলে লেখাটি সম্পাদনা করবো। কিন্তু তা আর হয়ে উঠেনি। 

ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের কঠোর সমালোচক স্বেচ্ছানির্বাসনে থাকা খাশোগি তার সর্বশেষ কলামে আরব বিশ্বের সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে রাষ্ট্রের কড়া সমালোচনা করেন। তিনি প্রশ্ন তোলেন, হয় জনগণকে জানানো হয় না অথবা ভুল তথ্য জানানো হয়।

তিনি লিখেছেন, আরব বিশ্ব চরম নিয়ন্ত্রণের শিকার হচ্ছে। বাইরের কেউ এসে এটা করছে না। রাষ্ট্রের অভ্যন্তরীণ মানুষরাই ক্ষমতার টেক্কা দেওয়ার জন্য এমন করছে।

খাশোগি কলামে লিখেছেন, আরব বিশ্বে পুরনো গতিধারার গণমাধ্যমের বদলে আধুনিক ধারার গণমাধ্যম প্রয়োজন। যাতে নাগরিকরা বৈশ্বিক ঘটনা সম্পর্কে অবগত হতে পারেন। আরও গুরুত্বপূর্ণ হলো আরবের কণ্ঠস্বরের জন্য আমাদের প্লাটফর্ম তৈরি করা দরকার।

তার কলামে তিনি সৌদি লেখক সালেহ আল শেহির কথাও উল্লেখ করেন। এতে তিনি লিখেন, সৌদি রাজতন্ত্রের বিরুদ্ধে কথা বলায় কোনো রকম ওয়ারেন্ট ছাড়া সালেহ আল শেহিরকে পাঁচ বছরের সাজা দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৮
এএইচ/টিএ

‘নির্বাচনী বিরোধের জেরে বাঘাইছড়ি হত্যাকাণ্ড’
সাফের পঞ্চম শিরোপা জিতলো ভারতের মেয়েরা
কলকাতার চলচ্চিত্র উৎসবে ‘ইটার্নাল লাইফ, ১৯৪৬’
টয়লেটের ফ্লাশ নষ্ট হওয়ায় ফ্লাইট বাতিল!
ফ্যালকাও’র গোলে জাপানকে হারালো কলম্বিয়া


নির্বাচনের দিন নিখোঁজ ব্যক্তির গলাকাটা মরদেহ উদ্ধার
বাল্যবিয়ে: চাঁপাইনবাবগঞ্জে কনের মা ও বরের কারাদণ্ড
আড়িয়াল খাঁ নদ থেকে নারীর মরদেহ উদ্ধার
বরিশালে সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৭
রাজশাহীতে বইমেলায় তারুণ্যের মিলনমেলা