খাশোগি ইস্যু: সৌদিতে যাচ্ছেন না আইএমএফ প্রধানও

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আইএমএফ প্রধান ক্রিস্টিয়ান লাগার্দ

সৌদি আরবের রিয়াদে ২৩-২৫ অক্টোবর অনুষ্ঠেয় বিনিয়োগ সম্মেলনে যোগ দিচ্ছেন না আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) প্রধান ক্রিস্টিয়ান লাগার্দও। সাংবাদিক জামাল খাশোগি ইস্যুতে সৌদি আরবের জড়িত থাকার অভিযোগের মধ্যে শীর্ষস্থানীয় ব্যক্তিত্বদের সম্মেলনটি বয়কটের ধারাবাহিকতায় লাগার্দও এই ঘোষণা দিলেন।

আইএমএফের মুখপাত্র মঙ্গলবার (১৬ অক্টোবর) এক বিবৃতিতে বলেন, ‘আইএমএফ প্রধানের মধ্যপ্রাচ্যের সফর স্থগিত করা হয়েছে।’ তবে এর বেশি কিছু বলা হয়নি বিবৃতিতে।

অবশ্য আগে সাংবাদিক নিখোঁজ হওয়ার ইস্যুটিকে ‘ভয়ানক’ উল্লেখ করলেও রিয়াদে বিনিয়োগ সম্মেলনে যোগ দেওয়ার বিষয়টি নিয়ে নেতিবাচক কোনো কথা বলেননি আইএমএফ প্রধান। শেষ পর্যন্ত ‘না’ করেই দিলেন তিনি।

বেশ ক’জন শীর্ষস্থানীয় সাংবাদিকসহ পশ্চিমা অনেক ব্যবসায়ী ও বিনিয়োগকারী এই সম্মেলনে যোগ দিচ্ছেন না। সবাই খাশোগি ইস্যুতে সৌদি সরকারের স্পষ্ট বক্তব্য দাবি করেন।

সৌদি রাজতন্ত্রের কড়া সমালোচক খাশোগি ২০১৭ সাল থেকে যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা-নির্বাসনে ছিলেন। ২ অক্টোবর তিনি ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে ঢোকে নিখোঁজ হয়ে যান। তুরস্কের দাবি, তাকে কনস্যুলেটের ভেতরে হত্যা করা হয়েছে। কিন্তু এ অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে রিয়াদ।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৮
এপি/এইচএ/

বিশ্বে বছরে দেড় মিলিয়ন অপরিণত শিশু জন্মায়
নির্বাচনের পরে আন্দোলনে নামবে পরিবহন শ্রমিকরা
কন্যা জন্ম দেয়ায় স্ত্রীকে তালাক, ৯ দিনের শিশুকে বিক্রি 
৫৬ হাজার বর্গমাইলের খণ্ডচিত্রে মঞ্চায়িত ‘কনডেমড সেল’
বাংলা একাডেমির ৪ পুরস্কার ঘোষণা 
স্কাইপি বন্ধ করে সরকার ঘৃণ্য নজির দেখালো: রিজভী
শীতে সতেজ থাকতে ‘সুগন্ধী ইয়োগা-চা’
জোটে সমঝোতার পর আ’লীগের প্রার্থী তালিকা 
লিও তলস্তয়ের মৃত্যু
ইতিহাসের এই দিনে

লিও তলস্তয়ের মৃত্যু

খুলনায় কলেজ শিক্ষিকার আত্মহত্যা, সুইসাইড নোট উদ্ধার