ঢাকা, রবিবার, ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৮ সফর ১৪৪২

তথ্যপ্রযুক্তি

ফোর্বস টেকনোলজি কাউন্সিলের সদস্য হলেন কাজী মনিরুল কবির

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, জুলাই ১৯, ২০২০
ফোর্বস টেকনোলজি কাউন্সিলের সদস্য হলেন কাজী মনিরুল কবির কাজী মনিরুল কবির

ঢাকা: ফোর্বস টেকনোলজি কাউন্সিলের সদস্যপদ লাভ করলেন প্রযুক্তি উদ্যোক্তা এবং দুবাই ভিত্তিক ডিজিটাল ট্রান্সফর্মেশন কোম্পানি ‘স্পাইডার ডিজিটাল ইনোভেশন’ এর প্রতিষ্ঠাতা কাজী মনিরুল কবির।

‘ফোর্বস টেকনোলজি কাউন্সিল’ হলো এমন একটি প্রতিষ্ঠান, যেখানে কেবলমাত্র বিশ্বমানের প্রধান তথ্য কর্মকর্তা (সিআইও), প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) এবং প্রযুক্তি উদ্যোক্তারাই এর সদস্য হবার সুযোগ পেয়ে থাকেন।

প্রতিষ্ঠানটি উদীয়মান বাজারের প্রযুক্তি উদ্যোক্তা হিসেবে কাজী মনিরুল কবিরকে সদস্যপদ দেওয়া হয়েছে বলে রোববার (১৯ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

প্রযুক্তি উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশ করার আগে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, বাংলালিংক, গ্রামীণফোন, গুগলসহ খ্যাতনামা আরও অনেক প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ পদে কাজ করেন কাজী মনিরুল কবির। ২০১২ সাল থেকে পরবর্তী দুই বছর বাংলাদেশ ও সিঙ্গাপুরে তিনি গুগলের কান্ট্রি ম্যানেজার হিসেবে দায়িত্বপালন করেন। এরপর ২০১৫ সালে দুবাইতে প্রতিষ্ঠা করেন ডিজিটাল ট্রান্সফর্মেশন কোম্পানি ‘স্পাইডার ডিজিটাল ইনোভেশন’ (www.spiderdigital.io)। এছাড়া আলটাম ইনফ্রাটেক লিমিটেড নামে আরও একটি কোম্পানি আছে তার।  

তিনি কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক প্রথম বাংলাদেশি প্রোগ্রামেটিক অ্যাড নেটওয়ার্ক ‘পার্পলপ্যাচ’ এর সহ-প্রতিষ্ঠাতা। প্রযুক্তি ব্যবসার পাশাপাশি বর্তমানে তিনি এইচটিপুল (Httpool) বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হিসেবেও দায়িত্ব পালন করছেন।

অভিজ্ঞতার গভীরতা ও বৈচিত্র্যের ভিত্তিতে একটি পর্যালোচনা কমিটি কাজী মনিরুল কবিরকে নিরীক্ষাপূর্বক নির্বাচন করেন। এক্ষেত্রে সফলতার সঙ্গে ব্যবসায়িক প্রবৃদ্ধির নিয়ামকগুলোকে প্রভাবিত করার ট্র্যাক রেকর্ডের পাশাপাশি ব্যক্তিগত ও পেশাগত জীবনে সাফল্য এবং সম্মান অর্জনের মতো বিষয়গুলো তাকে মর্যাদাপূর্ণ এই সদস্যপদ পেতে সহায়তা করেছে।

এ বিষয়ে ফোর্বস কাউন্সিলের প্রতিষ্ঠাতা স্কট গার্বার বলেন, কাজী মনিরুল কবিরকে এই সম্প্রদায়ে স্বাগত জানাতে পেরে আমরা সম্মানিতবোধ করছি। ফোর্বস কাউন্সিলে আমাদের লক্ষ্য হলো প্রতিটি শিল্পখাতের প্রমাণিত নেতাদের একত্রিত করা এবং সামাজিক মূলধন-চালিত এমন একটি সমন্বিত নেটওয়ার্ক তৈরি করা যা আমাদের প্রতিটি সদস্যের পেশাগত দক্ষ বাড়ানোর পাশাপাশি সারাবিশ্বের ব্যবসা ক্ষেত্রে বড় ধরনের ইতিবাচক প্রভাব ফেলতে সাহায্য করবে।

কাউন্সিলের সদস্য হিসাবে মনিরুল কবির এখন থেকে ফোর্বসের ব্যক্তিগত ফোরামের অন্য নেতাদের সঙ্গে সংযুক্ত থাকার পাশাপাশি তাদের সর্বাত্মকভাবে সহযোগিতা করবেন। এছাড়া ফোর্বস ডটকমের (Forbes.com) মূল ব্যবসায়িক নিবন্ধগুলোতে নিজস্ব বিশেষজ্ঞ অন্তর্দৃষ্টি তুলে ধরার পাশাপাশি অন্য বিশেষজ্ঞদের সঙ্গে মিলে ওয়েবসাইটে প্রকাশিত প্রশ্নোত্তর প্যানেলগুলোতে অবদান রাখার জন্য তাকে একটি পেশাদার সম্পাদকীয় দলের সঙ্গে কাজ করার আমন্ত্রণ জানানো হবে।

সদস্যপদ প্রাপ্তির প্রতিক্রিয়া জানাতে গিয়ে কাজী মনিরুল কবির বাংলানিউজকে বলেন, ফোর্বস টেকনোলজি কাউন্সিলের সদস্য হতে পেরে আমি ভীষণ উচ্ছ্বসিত। বিশ্বের অন্যতম এক্সক্লুসিভ থিঙ্কট্যাঙ্ক ও প্রযুক্তি উদ্যোক্তাদের এই সম্প্রদায়ের সঙ্গে সম্পৃক্ত থেকে অবদান রাখার পাশাপাশি অনেক কিছু শিখতে পারবো বলে আশা রাখি। দক্ষিণ-পূর্ব এশিয়া ও মধ্যপ্রাচ্যের সাধারণ মানুষের সামাজিক কল্যাণে প্রযুক্তিকে কাজে লাগানোই আমার লক্ষ্য।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, জুলাই ১৯, ২০২০
এমআইএইচ/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa