ঢাকা, মঙ্গলবার, ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ সফর ১৪৪২

তথ্যপ্রযুক্তি

কোরসেরা’তে প্রশিক্ষণ পাবে ৫ হাজার মানুষ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, জুলাই ৮, ২০২০
কোরসেরা’তে প্রশিক্ষণ পাবে ৫ হাজার মানুষ আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ঢাকা: অনলাইন ভিত্তিক বিশ্বখ্যাত প্রশিক্ষণ প্ল্যাটফর্ম ‘কোরসেরা ট্রেনিং প্ল্যাটফর্ম’ –এ পাঁচ হাজার মানুষকে প্রশিক্ষণ দেওয়া হবে। চার হাজার কোর্সে এ প্রশিক্ষণের সার্বিক পৃষ্ঠপোষকতা করবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ।

সমন্বয়ে থাকবে বিভাগের এলআইসিটি প্রকল্প।
 
বুধবার (৮ জুলাই) অনলাইনে ‘আইসিটি শিল্পের জন্য কোভিড-১৯ পরবর্তী দক্ষতা’ শীর্ষক এক সেমিনার চলাকালে এ প্রশিক্ষণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
 
এ সময় জুনাইদ আহমেদ পলক বলেন, করেনা মহামারির কারণে পরিবর্তন ঘটছে দ্রুত গতিতে। এ পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে চলার জন্য প্রশিক্ষণের কোনো বিকল্প নেই।
বাংলাদেশ চতুর্থ বিপ্লবে নেতৃত্ব দেওয়ার জন্য ফ্রন্টিয়ার (অত্যাধুনিক) টেকনোলজিতে দক্ষ মানুষ তৈরি করছে। শেখ হাসিনা ইনস্টিটিউট ফর ফ্রন্টিয়ার টেকনোলজি প্রতিষ্ঠা করছে। এ প্রতিষ্ঠানের কাজই হবে অত্যাধুনিক প্রযুক্তিতে দক্ষ মানুষ তৈরি করা।
 
তিনি দেশের আইটি পেশাজীবী ও শিক্ষিত তরুণ-তরুণীদের কোরসেরা প্রশিক্ষণে অংশ নিয়ে অত্যাধুনিক প্রযুক্তিসহ অন্যান্য বিষয়ে দক্ষতা অর্জনের আহবান জানান।  
 
এলআইসিটি পলিসি অ্যাডভাইজার সামি আহমেদের সঞ্চালনায় সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব, কোরসেরার জ্যাক ওডনোহ, এলআইসিটি প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম, বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির, বাক্য সভাপতি ওহাহিদুর রহমান শরীফ, উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরামের সভাপতি নাসিমা আকতার নিশা।
 
অনুষ্ঠানে একুশ শতকের দক্ষতার উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন অগমেডিকস এর বাংলাদেশ প্রতিনিধি রাশেদ মুজিব নোমান। তিনি বলেন, বর্তমান সময়ে একটি বিষয়ের উপর দক্ষতা থাকলে হবে না। কমিউনিকেশন, ক্রিয়েটিভিটি, ক্রিটিক্যাল থিংকিং ও কোলাবোরেশনের উপর দক্ষতা অর্জনে বিশেষভাবে গুরুত্ব দিতে হবে। চতুর্থ শিল্প বিপ্লবের প্রযুক্তি এআই, বিগ ডাটা, মেশিন লার্নিংয়ে দক্ষতা অর্জন করতে হবে।

অন্যদিকে পার্থ প্রতিম দেব বলেন, কোরসেরায় যারা সফলতার সঙ্গে চারটি কোর্স সম্পাদন করবে তাদের বিসিসি থেকে পঞ্চম একটি সার্টিফিকেট দেওয়া হবে। যা তাদের ক্যারিয়ার গড়ায় সহায়ক হবে।
 
বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, জুলাই ০৮, ২০২০
এসএইচএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa