বাংলালিংকের স্বত্বাধিকারী ভিওনের চেয়ারম্যান ঢাকা আসছেন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

উরসুলা বার্নস

walton

ঢাকা: দুই দিনের সফরে চলতি মাসের ২১ তারিখে (মঙ্গলবার) ঢাকায় আসছেন বাংলালিংকের স্বত্বাধিকারী প্রতিষ্ঠান ‘ভিওন’র চেয়ারম্যান ও সিইও উরসুলা বার্নস।

উরসুলা বার্নস বাংলাদেশে তার এই প্রথম সফরে সংশ্লিষ্ট বিভিন্ন কর্তৃপক্ষ ও সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করে বাংলাদেশের প্রযুক্তিগত অগ্রগতি, টেলিকমখাতের চ্যালেঞ্জ এবং ভিওনের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করবেন বলে বিজ্ঞপ্তিতে জানায় বাংলালিংক।

আন্তর্জাতিক ব্যবসায়িক পরিমণ্ডলে সফল নেতৃত্বের জন্য সুপরিচিত উরসুলা বার্নসের সুদীর্ঘ পেশাগত জীবনে উল্লেখযোগ্য বেশ কিছু সংখ্যক অর্জন রয়েছে।

উরসুলা বার্নস বাংলাদেশ সফরের ব্যাপারে তার দীর্ঘ দিনের ইচ্ছা ব্যক্ত করে বলেন, আমি অত্যন্ত আগ্রহের সঙ্গে বাংলাদেশ সফরের জন্য অপেক্ষা করছি। ভিওন দীর্ঘ সময় ধরে দৃঢ় প্রত্যয়ের সঙ্গে বাংলাদেশে কার্যক্রম পরিচালনা করে আসছে। নতুনদেরর সঙ্গে সাক্ষাৎ করা ও দেশটির প্রযুক্তিগত অগ্রগতি কীভাবে সামগ্রিক উন্নতির চালিকাশক্তি হয়ে কাজ করছে তা প্রত্যক্ষ করা আমার জন্য দারুণ এক অভিজ্ঞতা হবে।

‘আমি আশা করি, সংশ্লিষ্ট বিভিন্ন কর্তৃপক্ষের সঙ্গে আমার ফলপ্রসূ আলোচনার মাধ্যমে আগামীতে আমরা বাংলাদেশকে আরও উন্নত সেবা দিয়ে সহায়তা করতে পারবো।’

দুই দিনের বাংলাদেশ সফর শেষে উরসুলা বার্নস ২৩ জানুয়ারি ফিরে যাবেন। উরসুলা বার্নস ২০১৮ সালের ডিসেম্বরে ভিওনের চেয়ারম্যান ও সিইও’র দায়িত্ব গ্রহণ করেন।

এর আগে তিনি ভিওনের এক্সিকিউটিভ চেয়ারম্যান ও বোর্ড অব ডিরেক্টরস’র চেয়ারম্যান হিসেবে কর্মরত ছিলেন।

প্রযুক্তিগত পরিবর্তনের মধ্য দিয়ে অগ্রসর হওয়া কিছু বৃহৎ বহুজাতিক প্রতিষ্ঠানে দায়িত্ব পালন করার দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে তার। তিনি ২০১০ থেকে ২০১৭ সাল পর্যন্ত জেরক্স কর্পোরেশনের বোর্ড চেয়ারম্যান এবং ২০০৯ থেকে ২০১৬ সাল পর্যন্ত প্রতিষ্ঠানটির চিফ এক্সিকিউটিভ অফিসার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা হোয়াইট হাউজের সাইন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যাথ (এসটিইএম) সম্পর্কিত জাতীয় কর্মসূচি পরিচালনায় তাকে নিযুক্ত করেন এবং একইসঙ্গে তিনি প্রেসিডেন্টের এক্সপোর্ট কাউন্সিলের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি এক্সন মোবিল, নেসলে এবং উবারের বোর্ড ডিরেক্টরের দায়িত্বে আছেন।

উরসুলা বার্নস বিভিন্ন সম্প্রদায় এবং শিক্ষামূলক ও অলাভজনক প্রতিষ্ঠানের পরামর্শক হিসেবে কাজ করেন। এর মধ্যে অন্যতম ফোর্ড ফাউন্ডেশন এবং ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) কর্পোরেশন। তিনি ইউএস ন্যাশনাল একাডেমি অব ইঞ্জিনিয়ার্স এবং আমেরিকান অ্যাকাডেমি অব আর্টস অ্যান্ড সাইন্সেস’রও সদস্য।

উরসুলা বার্নস কলোম্বিয়া ইউনিভার্সিটি থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ স্নাতকোত্তর এবং পলিটেকনিক ইনস্টিটিউট অব নিউ ইয়র্ক ইউনিভার্সিটি থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক সম্পন্ন করেছেন।

বাংলাদেশে টেলকম সেবাদানকারী বাংলালিংক নেদারল্যান্ডভিত্তিক সংযোগদানকারী প্রতিষ্ঠান ভিওনের একটি সহযোগী প্রতিষ্ঠান, যা নাসডাক ও ইউরোনেক্সটের তালিকাভুক্ত।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২০
এমআইএইচ/এএটি

জ্বর-কাশিতে ভুগে নৌ-সদস্যের মৃত্যু
চলে গেলেন রিয়াল মাদ্রিদ কিংবদন্তি গোয়ো বেনিতো
করোনা: আমেরিকায় বেকার হয়েছে ৬৬ লাখ মানুষ 
দক্ষিণখানে ভবনের দেওয়াল ধসে ঘুমন্ত বৃদ্ধার মৃত্যু 
করোনা: মক্কা-মদিনায় অনির্দিষ্ট কালের জন্য কারফিউ


জ্বর-কাশিতে তরুণের মৃত্যু, সৎকার সংশ্লিষ্টদের কোয়ারেন্টিন
দিল্লীতে তাবলিগে অংশ নেওয়া ৩ বাংলাদেশি করোনা আক্রান্ত
নারায়ণগঞ্জে করোনায় প্রথম মৃত্যু, আশপাশের বাড়ি লকডাউন
 আলমগীর ও তাসকিনের জন্ম
ইতিহাসের এই দিনে

আলমগীর ও তাসকিনের জন্ম

করোনার কাল ।। মুহম্মদ জাফর ইকবাল