নারী উদ্যোক্তাদের জন্য ‘ওয়েন্ড অ্যাপ’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কেক কাট করছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: বাংলাদেশে প্রথমবারের মতো নারী উদ্যোক্তাদের ডিজিটাল প্ল্যাটফর্ম ‘ওয়েন্ড অ্যাপ’ উদ্বোধন করা হয়েছে।

নারী উদ্যোক্তাদের অন্যতম সংগঠন ওমেন এন্ট্রেপ্রিনিয়ার্স নেটওয়ার্ক ফর ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (ওয়েন্ড) এই অ্যাপ চালু করে। নারী উদ্যাক্তারা এই অ্যাপের মাধ্যমে ব্যবসার সবধরনের তথ্য ছাড়াও পণ্যের মার্কেটিংসহ সবকিছু করতে পারবেন।

রোববার (২৯ ডিসেম্বর) রাত পৌনে ৮টায় রাজধানীর নাভানা ওসমান লিংক টাওয়ারের আইবিএ এলামনাই ক্লাব মিলনায়তনে এই অ্যাপের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। 

এ সময় নারী উদ্যাক্তাদের ওয়েন্ড অ্যাপ নারীদের ডিজিটাল বাংলাদেশের পথে প্রথম পদক্ষেপ বলে মন্তব্য করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বাণিজ্যমন্ত্রী বলেন, নারীদের লড়াই নারীকেই করতে হবে। নারীদের উন্নয়নে ঐক্যবদ্ধ হতে হবে। লড়াই করে ব্যবসা বাণিজ্যে এগিয়ে যেতে হবে। একটা সময় ধর্মের দোহাই দিয়ে নারীদের ঘরে আটক রাখা হতো। কিন্তু এখন নারীদের দিন বদলাতে শুরু করেছে। তারা এখন ব্যবসা বাণিজ্যসহ সবকিছুতে অংশগ্রহণ করছে।

টিপু মুনশি বলেন, আমরা যে লক্ষ্যে পৌঁছাতে চাই, সেই জায়গায় যেতো এখনো নারীদের আরও অনেক এগিয়ে যেতে হবে। মেডিক্যাল কলেজ, বিশ্ববিদ্যালয় সব জায়গায়ই নারীরা এগিয়ে যাচ্ছে। কিন্তু আর্থ সামাজিক অবস্থানে এখনো পিছিয়ে। তাই তৃণমূল থেকে নারীদের তৈরি করতে হবে।

টিপু মুনশি আরও বলেন,  এই উদ্যাগে ধরে রাখতে হবে। হতাশ হওয়া যাবে না। আমি যতদিন মন্ত্রী থাকবো, আমি নারী উদ্যাক্তাদের সবধরনের সহযোগিতা করবো। আপনাদের দাবি দাওয়া প্রধানমন্ত্রীর কাছে আপনারা পৌঁছে দেন, তাহলে আপনাদের কাজ সহজেই হবে।

মন্ত্রী বলেন, এই সংগঠনের জায়গার জন্য গণপূর্তমন্ত্রীর কাছে চিঠি দেবো। এছাড়াও নারী উদ্যাক্তাদের ট্যাক্স মওকুফের জন্য অর্থমন্ত্রীর কাছে চিঠি লিখবো। প্রধানমন্ত্রীর কাছেও পৌঁছে দেবো আপনাদের দাবি-দাওয়া। নারী উদ্যাক্তারা কখনো খণখেলাপি হয় না। তাই ক্ষুদ্র নারী উদ্যাক্তাদের জন্য  ব্যাংক লোনের সহজ ব্যবস্থা করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

ওয়েন্ড’র সভাপতি ড. নাদিয়া বিনতে আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী সদস্য হারুন-উর রশীদ, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কর নীতি) আলমগীর হোসেন ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল আইসিটি ডিভিশনের নির্বাহী পরিচালক পার্থ প্রতীম দেব প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১২৩ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৯
টিএম/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: তথ্যপ্রযুক্তি
নরসিংদীতে কালবৈশাখী ঝড়ে দেয়াল ধসে কিশোরীর মৃত্যু
করোনা: রাজধানীতে ছাত্রদলের সুরক্ষা সামগ্রী বিতরণ
করোনা: ২৪ ঘণ্টায় আইপিএইচ-এ কোনো নমুনা পরীক্ষা হয়নি 
জ্বর-কাশিতে ভুগে নৌ-সদস্যের মৃত্যু
চলে গেলেন রিয়াল মাদ্রিদ কিংবদন্তি গোয়ো বেনিতো


করোনা: আমেরিকায় বেকার হয়েছে ৬৬ লাখ মানুষ 
দক্ষিণখানে ভবনের দেওয়াল ধসে ঘুমন্ত বৃদ্ধার মৃত্যু 
করোনা: মক্কা-মদিনায় অনির্দিষ্ট কালের জন্য কারফিউ
জ্বর-কাশিতে তরুণের মৃত্যু, সৎকার সংশ্লিষ্টদের কোয়ারেন্টিন
দিল্লীতে তাবলিগে অংশ নেওয়া ৩ বাংলাদেশি করোনা আক্রান্ত