নতুন ইন্টারফেস নিয়ে ফেসবুক

শাওন সোলায়মান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নতুন ইন্টারফেস উন্মোচন করেছে ফেসবুক।

walton

ঢাকা: পরীক্ষামূলকভাবে নতুন ইন্টারফেস উন্মোচন করেছে ফেসবুক। হোমপেজ, প্রোফাইল এমনকি ফেসবুক পেজ এবং গ্রুপের ইন্টারফেসেও এসেছে পরিবর্তন।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) সকাল থেকেই নিজেদের টাইমলাইনে ফেসবুকের নতুন ইন্টারফেস দেখা যাওয়ার বিষয়টি বাংলানিউজকে জানিয়েছেন বাংলাদেশের কয়েকজন ফেসবুক ব্যবহারকারী। তবে এটি এখনও রয়েছে ‘বেটা’ ভার্সনে। ব্যবহারকারীদের নিজেদের ইচ্ছায় ব্যবহারের পর ‘ফিডব্যাক’ চাইছে ফেসবুক। অন্যদিকে নতুন ইন্টারফেস পছন্দ না হলে ফেসবুক সুযোগ রেখেছে আগের ইন্টারফেসে ফিরে যাওয়ার। চলুন দেখে আসি নতুন  ইন্টারফেসে যা যা থাকছে…

ডার্ক মুড

টাইম লাইন এবং হোমপেজে আনা পরিবর্তনগুলোর মধ্যে অন্যতম ‘ডার্ক মুড’। এর মাধ্যমে মেসেঞ্জারের মতোই ব্যবহারকারীরা চাইলে ডার্ক মুডে ডেস্কটপ ভার্সনে ফেসবুক ব্যবহার করতে পারবেন।

টুলস বার

টুলস বার

বিভিন্ন ধরনের টুলবার বিশেষ করে ‘সেফট কলাম বার’ এবং ‘রাইড কলাম বার’ এ আগের মতো অধিক অপশন সরিয়ে ফেলেছে ফেসবুক। এর বদলে অপেক্ষাকৃত কম কিন্তু বড় আইকনে বেশকিছু গুরুত্বপূর্ণ অপশন রেখেছে বিশ্বের সর্বাধিক ব্যবহৃত এই সামাজিক যোগাযোগ মাধ্যম। ‘সার্চ’ টুলবারকে আগের থেকে আকারে কমিয়ে নিয়ে যাওয়া হয়েছে একদম বাম দিকে। এছাড়াও বেশকিছু সেকশন থেকে সরিয়ে ফেলা হয়েছে ‘সার্চ’ বার।

প্রোফাইল, পেজ ও গ্রুপ

ফেসবুক পেজ এবং গ্রুপ লে-আউটে আনা হয়েছে পরিবর্তন।

ব্যক্তিগত ফেসবুক আইডি বা প্রোফাইল, ফেসবুক পেজ এবং গ্রুপ লে-আউটেও আনা হয়েছে পরিবর্তন। ইন্টারফেসের দুই পাশ অনেকটাই খালি রেখে লে-আউটগুলোকে রাখা হয়েছে মাঝের দিকে। প্রোফাইল লে-আউটের সাথে লিংকড ইন-এর সাদৃশ্য পাচ্ছেন অনেকে। প্রোফাইল পিকচার আগের মতো থাকলেও কাভার ফটোতে বাড়ানো হয়েছে পিক্সেল। ফলে আরও বড় আকারে দেখা যাবে কাভার ফটো। অন্যদিকে পেজের বিভিন্ন ফটো এবং ভিডিও বাম দিকের সেকশনে এবং ‘এবাউট’ ও পোস্টগুলোকে স্থান দেওয়া হয়েছে ডান দিকে। সরিয়ে দেওয়া হয়েছে ‘পোস্ট’ ট্যাব। এর ফলে অতীতের কোনো পোস্ট দেখতে হলে পেজের হোম পেজ থেকেই স্ক্রল করে করে দেখতে হবে ব্যবহারকারীদের।

এদিকে ফেসবুকের হোমপেজের ওপরে মোবাইল অ্যাপসের মতো যুক্ত করা হয়েছে চারটি বাটন আইকন। এগুলো হলো– হোম বাটন, ভিডিও, গ্রুপস এবং গেমিং। তবে ‘স্টোরি’ সেকশন আছে আগেরও মতোই। তবে বেশকিছু পেজে গেলে দেখা যাবে ‘ব্যাক’ বাটন অর্থ্যাৎ আগের পেজে ফিরে যাওয়ার অপশন।

মেসেঞ্জার

ইন্টারফেসের ডান পাশে নিচের দিকে যুক্ত করা হয়েছে ‘মেসেঞ্জার’ আইকন বাটন। আগের চ্যাটলিস্ট সেকশন আর নেই। মেসেঞ্জার পপ-আপ এর মতো কাজ করবে এই সেকশন।

শেয়ারিং অপশন

পোস্ট শেয়ার।

কোনো পোস্ট শেয়ারের সুবিধায় কিছুটা কর্তন করেছে ফেসবুক। নতুন ইন্টারফেসে কোনো পোস্ট শুধু নিজ আইডিতেই সরাসরি শেয়ার করা যাবে। অন্যকোনো গ্রুপ বা পেইজে শেয়ার করা যাবে না। শেয়ার করতে হলে আলাদাভাবে করতে হবে।

যেভাবে ফেরত আসবেন

ফেরত আসবেন যেভাবে

ফেসবুকের নতুন ইন্টারফেস আপনার পছন্দ না হলেও অসুবিধে নেই। সুযোগ আছে আগের ক্ল্যাসিক অপশনে ফিরে যাওয়ার। এরজন্য ডান পাশে উপরের দিকে আপনার প্রোফাইল পিক এ ক্লিক করবেন। করলে একটি ড্রপ ডাউন মেনু আসবে। সেখানে ‘সুইচ টু ক্ল্যাসিক ফেসবুক’ এ ক্লিক করলেও ফিরে পাবেন আগের লে আউট।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৯
এসএইচএস/এইচএডি/

ক্লিক করুন, আরো পড়ুন: ফেসবুক
করোনায় যুক্তরাষ্ট্রের সামনে আরও অনেক বেশি মৃত্যু: ট্রাম্প
করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা
করোনায় অর্থনীতির প্রভাব নিয়ে সর্তক করলেন প্রধানমন্ত্রী
যাত্রী পারাপার বন্ধ, সুনসান কাঁঠালবাড়ী ফেরিঘাট এলাকা
চার কার্যক্রম নিয়ে প্রধানমন্ত্রীর কর্মপরিকল্পনা ঘোষণা


যথাযথ ব্যবস্থা নেওয়ায় দেশের পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে
করোনা: বেলারুশ প্রিমিয়ার লিগ বন্ধ করবে না কর্তৃপক্ষ
সরকারি নিষেধাজ্ঞা অমান্য করায় সৈয়দপুরে ২ নৈশকোচ জব্দ 
শেবাচিমে করোনা সন্দেহে ২৪ ঘণ্টায় ৮ রোগী ভর্তি
কমলনগরে ৬ জেলের জরিমানা