php glass

ফিটবিটে গুগলের ২ বিলিয়ন ডলার বিনিয়োগ

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফিটবিট স্মার্ট ওয়াচ। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: ফিটনেস বিষয়ক ইলেকট্রনিক গ্যাজেট নির্মাণকারী প্রতিষ্ঠান ফিটবিট যখন টিকে থাকার লড়াই চালিয়ে যাচ্ছে, ঠিক তখনই এটিতে বিনিয়োগ করতে যাচ্ছে গুগল। মার্কিন টেক জায়ান্ট গুগল ফিটবিটে প্রায় দুই দশমিক এক বিলিয়ন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে বলে খবর ঘুরছে বিশ্ব টেক পাড়ায়। 

বিবিসি তাদের এক প্রতিবেদনে জানায়, লেনদেন সম্পন্ন না হলেও ফিটবিটে গুগলের এই বিনিয়োগ এক রকম চূড়ান্ত। আর লেনদেন হবে ২০২০ সালে। ২০১৫ সালে ফিটবিটের মূল্য নির্ধারিত হয় প্রায় চার বিলিয়ন মার্কিন ডলার। বর্তমানে প্রতিষ্ঠানটির প্রতিটি শেয়ারের মূল্য প্রায় সাড়ে সাত ডলার।

ইতোমধ্যে বিশ্বজুড়ে প্রায় ১০০ মিলিয়ন ডিভাইস বিক্রি করেছে ফিটবিট। তবে বিগত কয়েক বছর ধরেই ফিটনেস সম্পর্কিত বাজারে আরও কিছু গ্যাজেট আসলে ব্যাপক প্রতিযোগিতার মুখে পড়ে প্রতিষ্ঠানটি। অ্যাপলের স্মার্টওয়াচ সেসব গ্যাজেটের মধ্যে অন্যতম।

প্রায় ১২ বছর আগে ফিটবিট চালু করা প্রতিষ্ঠানটির অন্যতম উদ্যোক্তা ও প্রধান নির্বাহী জেমস পার্ক বিবিসিকে বলেন, আমাদের পথচলা অব্যাহত রাখায় গুগল একটি আদর্শ অংশীদার। গুগলের সম্পদ এবং গ্লোবাল প্ল্যাটফর্ম ব্যবহার করে ফিটবিট পরিধানযোগ্য ফিটনেস গ্যাজেট খাতে আরও ইনোভেশন নিয়ে আসবে এবং মানুষদের আরও বেশি স্বাস্থ্যসেবা দেওয়া মাধ্যমে নিজেদের ব্যবসা সম্প্রসারণ করবে।

তবে টেক বিশেষজ্ঞরা বলছেন, পৃথিবীর বিভিন্ন স্থানের মানুষের যে স্বাস্থ্য তথ্য ফিটবিটের কাছে আছে, সেটিই গুগলের এই বিনিয়োগের মূল কারণ। এমনকি বর্তমানেও এসব তথ্য গুগলের ক্লাউডেই রাখছে ফিটবিট। যদিও প্রতিষ্ঠানটির প্রধানের দাবি, বিনিয়োগ করলেও প্রায় ২৮ মিলিয়ন মানুষের সেই তথ্য পাবে না গুগল।

বাংলাদেশ সময়: ১১০৬ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৯
এসএইচএস/এসএ

ক্লিক করুন, আরো পড়ুন: গুগল
বেশি দামে পেঁয়াজ বিক্রি, সিলেটে ৩ ব্যবসায়ীকে জরিমানা
মরুর বুকে বাঘের গর্জন
রহস্যঘেরা বিস্ফোরণ, চুলার ওপর এখনো তরকারি!
রাতে পেঁয়াজের ক্ষেত পাহারায় কৃষক!
বরিশাল আদালতের সহকারী সেরেস্তাদার সাময়িক বহিষ্কার


তামিম-মাশরাফির সঙ্গে ঢাকায় আফ্রিদি
জেনে নিন বিপিএলে কে কোন দলে
বিয়ের দাবি করায় নির্যাতনের শিকার মা-মেয়ে
‘কেউ হতাশ হবেন না, রাষ্ট্র সবার দায়িত্ব নিচ্ছে’
আঙ্কারায় শুরু হচ্ছে বাংলাদেশ-তুরস্ক অর্থনৈতিক কমিশন সভা