php glass

বিশ্বের বৃহৎ ফেস রিকগনিশন সিস্টেম চালু করছে ভারত!

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

walton

ঢাকা: ফেস রিকগনিশন সিস্টেম বিশ্বে নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। জাতীয় নিরাপত্তার স্বার্থে বিভিন্ন দেশ এখন প্রযুক্তির বৈচিত্র্যপূর্ণ ব্যবহার শুরু করেছে। পিছিয়ে নেই ভারতও। তারা সন্দেহভাজনদের গতিবিধির ওপর নিয়ন্ত্রণের পাশাপাশি অপরাধীদের পাকড়াও করতে ন্যাশনাল অটোম্যাটেড ফেসিয়্যাল রিকগনিশন সিস্টেম (এএফআরএস) চালু করতে যাচ্ছে। এটি চালু হলে তা হবে বিশ্বের সর্ববৃহৎ ফেস রিকগনিশন সিস্টেম।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আওতাধীন ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো (এনসিআরবি) এ কার্যক্রমের দেখভাল করছে। এজন্য টেন্ডারও আহ্বান করা হয়েছে। আগামী ৮ নভেম্বরের মধ্যেই জানা যাবে কে এ প্রকল্প বাস্তবায়ন করবে।

এ বিষয়ে ১৭২ পৃষ্ঠার একটি প্রতিবেদন প্রকাশ করেছে এনসিআরবি। এতে বলা হয়, এ সিস্টেমের মাধ্যমে পুলিশ বাহিনীর আধুনিকায়ন করা হবে। তথ্য সংগ্রহ, অপরাধীদের চিহ্নিতকরণ, পরীক্ষা-নিরীক্ষার পর তা বাহিনীর বিভিন্ন সংস্থা এবং ইউনিটকে সরবরাহ করা হবে এর মাধ্যমে।

আর এ সিস্টেমের সর্বোচ্চ সুবিধা পাবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, এনসিআরবি এবং পুলিশ বাহিনী।

এর সুবিধাগুলো হলো- এ সিস্টেমের মাধ্যমে অপরাধী, হারানো শিশু বা ব্যক্তির খোঁজ করা, অজ্ঞাতপরিচয় মরদেহ শনাক্ত করা এবং দেশজুড়ে অজ্ঞাতপরিচয় শিশু ও ব্যক্তিদের শনাক্তকরণ। অপরাধীদের ছবির ভাণ্ডার, ক্রাইম প্যাটার্ন সবকিছুই এর মধ্যে থাকবে, যা অপরাধ নিয়ন্ত্রণে কর্যকর ভূমিকা রাখবে। এর আওতায় সফটওয়্যারের মাধ্যমে পুলিশ কর্মকর্তারা অপরাধীদের তালিকার সঙ্গে সন্দেহভাজনদের মিলিয়ে দেখতে পারবেন।

এনসিআরবি জানায়, অটোম্যাটেড ফেসিয়্যাল রিকগনিশন সিস্টেম (এএফআরএস) ডিজিটাল ছবি, ছবি, ডিজিটাল স্কেচ, ভিডিও ফ্রেম এবং ভিডিও সোর্স থেকে স্বয়ংক্রিয়ভাবে জাতীয় তথ্যভাণ্ডারে থাকা ছবি চিহ্নিতকরণে সহযোগিতা করবে।

গত বছরের এপ্রিলে ফেস রিকগনিশন সিস্টেমের চারদিনের ট্রায়ালে দিল্লি পুলিশ প্রায় ৩ হাজারেরও বেশি নিখোঁজ শিশু চিহ্নিত করে।

পর্যবেক্ষকরা মনে করেন, এই সিস্টেমের সম্ভাবনা অনেক হলেও এটার যেন অপব্যবহার না হয় সে বিষয়ে নজর রাখতে হবে প্রকল্পের কর্তৃপক্ষকে।

যদিও ফেসিয়াল সিস্টেম নিয়ে এখনো কোনো নীতিমালা নেই। তবের অপব্যবহার ঠেকাতে নীতিমালার পক্ষে প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট ও অ্যামাজন।

বর্তমানে সবচেয়ে সমৃদ্ধ ফেস রিকগনিশন সফটওয়্যার হলো- অ্যামাজন রিকগনিশন, ল্যাম্বডা ল্যাবসের ফেস রিকগনিশন অ্যান্ড ফেস ডিটেকশন, মাইক্রোসফট ফেস এপিআই, গুগল ক্লাউড ভিশন ও আইবিএম ওয়াটসন ভিজুয়্যাল রিকগনিশন ইত্যাদি।

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৯
এইচএডি/এইচএ/

ক্লিক করুন, আরো পড়ুন: ভারত
৩ যুবকের বুদ্ধিমত্তায় রক্ষা পেলো ট্রেনের হাজারো যাত্রী
বগুড়ায় হাসপাতাল থেকে নবজাতক চুরির ঘটনায় তদন্ত কমিটি
সামাজিক বিরোধ মীমাংসার কেন্দ্রবিন্দু হবে গ্রাম আদালত
ট্যাক্সের রেট কমানো হবে: অর্থমন্ত্রী 
মাটিতেই পারি না মেট্রোরেল চালাবো কী করে, প্রশ্ন রওশনের


মেঘনায় দস্যুদের ধাওয়া খেয়ে এক শ্রমিকের মৃত্যু
মাদকসহ নারী আটক
গলাচিপায় ৪০ মণ ঝাটকা জব্দ, ব্যবসায়ীর কারাদণ্ড
পোর্ট সিটিতে ন্যাশনাল ডিবেট ফেস্ট শুরু শুক্রবার
পুরুষাঙ্গ কর্তন: স্ত্রীসহ ৩ জনের যাবজ্জীবন