php glass

ইন্টারনেট ব্যবহারে ১০০ জিবিপিএস স্পর্শ করলো পিয়ারেক্স

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সবাইকে নিয়ে কেক কাটেন অতিথিরা, ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: দেশে ইন্টারনেট ব্যবহারে প্রতি সেকেন্ড ১০০ জিবিপিএস (গিগাবাইট পার সেকেন্ড) পরিমাণ ডাটা ব্যবহারের মাইলফলক স্পর্শ করেছে পিয়ারেক্স নেটওয়ার্ক লিমিটে। দেশ থেকে ব্যবহৃত হওয়া প্রায় এক হাজার জিবিপিএস এর মধ্যে একাই ১০০ জিবিপিএস ব্যবহার করেছে ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) প্রতিষ্ঠান পিয়ারেক্স। 

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) রাজধানীর একটি কনভেনশন হলে জমকালো আয়োজনের মধ্যে সহযোগী ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) প্রতিষ্ঠান আইসিসি কমিউনিকেশনকে নিয়ে এ অর্জন উদযাপন করে পিয়ারেক্স। এসময় বিভিন্ন আইআইজি, আইএসপি, ন্যাশনওয়াইড টেরিস্টরিয়াল ট্রান্সমিশন নেটওয়ার্ক (এনটিটিএন) অপারেটর সহ ব্রডব্যান্ড ইন্টারনেট খাতের বিভিন্ন স্টেক হোল্ডার প্রতিষ্ঠানের ঊধ্বর্তন কর্মকর্তা এবং গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন। এসময় সবাইকে নিয়ে কেক কাটেন আমন্ত্রিত অতিথিরা। 

অনুষ্ঠানের প্রধান অতিথি পিয়ারেক্স নেটওয়ার্কস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সাইফুল ইসলাম সিদ্দিক বলেন, ইন্টার্নেট হচ্ছে শক্তি ক্ষমতা প্রবৃদ্ধি। দেশের প্রতিটি ক্ষেত্রেই যুক্ত হচ্ছে ইন্টারনেট। প্রধানমন্ত্রীর স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ এখন বাস্তব। এর আর্কিটেকচার হিসেবে কাজ করছেন তার তথ্য-প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। আর সামনে থেকে আমাদের সাহায্য করার মধ্য দিয়ে ঝড়ের গতিতে এগিয়ে যাচ্ছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

সাইফুল ইসলাম আরও বলেন, আমরা ১০০ জিবিপিএস মাইলফলক স্পর্শ করেছি। আমাদের এ মাইলফলক অর্জনের অন্যতম কৃতিত্বের অংশীদার ব্যবসায়িক সহযোগী এবং গ্রাহকরা। আর আমাদের বিভিন্ন ধরনের সমস্যার সমাধান দিচ্ছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি)। গ্রাহকের শেষপ্রান্তে আমাদের কানেক্টিভিটি সহায়তা দিচ্ছে এনটিটিএন অপারেটরগুলো। 

ব্রডব্যান্ড খাতে আরও গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়ে এ ইন্টারনেট ব্যবসায়ী বলেন, তবে বর্তমান ইন্টারনেট কখনও এ দেশে উপেক্ষিত। এটিকে গুরুত্ব দিয়ে ব্যবহার করা গেলে ব্রডব্যান্ড ইন্টারনেট হবে ভবিষ্যতের উন্নয়নের হাতিয়ার। 

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পিয়ারেক্সের মহাব্যবস্থাপক আতিকুর রহমান।

বাংলাদেশ সময়: ০৬৩০ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৯
এসএইচএস/ওএইচ/

অনির্দিষ্টকালের জন্য সরে দাঁড়ালেন সানা মির
টিটিএডিসিকে টেরিটোরিয়াল কাউন্সিলে উন্নীত করার প্রস্তাব
কিন্ডারগার্টেন স্কুলগুলো নিবন্ধনের আওতায় আনা হবে
গাজীপুরে যান চলাচল কম, ভোগান্তিতে দূরপাল্লার যাত্রীরা
খাগড়াছড়িতে বাবাকে হত্যার দায়ে ছেলের মৃত্যুদণ্ড


অভিনেত্রী নওশাবার মামলা হাইকোর্টে স্থগিত
‘পরিবহনে চাঁদাবাজি বন্ধ হলে সব সমস্যার সমাধান হবে’
রাউজানে বিপুল অস্ত্রসহ ডাকাত সর্দার গ্রেফতার
ধর্মঘট স্থগিত, ঢাকা-চট্টগ্রাম-সিলেট সড়কে যান চলাচল শুরু
জামিন পেলেন আসিফ আকবর