ঢাকা, বৃহস্পতিবার, ১৩ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০, ১১ রবিউল আউয়াল ১৪৪২

ভারত

ছন্দে ফিরছে কলকাতার নিউমার্কেট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২০
ছন্দে ফিরছে কলকাতার নিউমার্কেট

কলকাতা: বাংলাদেশ থেকে আগত মোহাম্মদ জইদুল রহমান। স্ত্রীর চিকিৎসার জন্য কলকাতায় এসেছেন।

স্ত্রী, হোটেলর রুমে থাকলেও পরিবারের বিয়ের কেনাকাটা সেরে ফেলছেন নিউমার্কেট থেকে। তার কথায়, ‘মুখে দুই প্রতিবেশী দেশের মানুষেরা যে যাই বলি না কেনো, আমাদের কলকাতায় আসতেই হবে। তেমনি কলকাতার চিকিৎসা থেকে ব্যবসা যাই বলি না কেনো আমাদের ছাড়া অচল। সময়ের ফাঁকে ফাঁকে তাই দুটো কাজই সেরে ফেলছি। ’

ভারতে ৮৪ দিন লকডাইনসহ টানা ৬ মাস বন্ধ ছিল ব্যবসা-বাণিজ্য। এর পাশাপাশি ভারত-বাংলাদেশ সীমান্ত বন্ধ থাকায় পশ্চিমবঙ্গে আসতে পারেননি বাংলাদেশিরা। ফলে কলকাতার যে নিউমার্কেট বাংলাদেশি নির্ভর, সেই নিউমার্কেটের ব্যবসায়ীদের অবস্থা শোচনীয় হয়ে পড়েছিল।
.
কিন্তু বর্তমানে ধীরে ধীরে পাল্টাচ্ছে ব্যবসায়ীদের পরিস্থিতি। বিক্রেতারা বলছেন, একদিকে যেমন দুর্গাপূজা এবং বিয়ের মৌসুম পড়ে গেছে। অপরদিকে, চিকিৎসার ভিসা নিয়ে বাংলাদেশি রোগীরা আসতে শুরু করেছেন কলকাতায়। চলমান পরিস্থিতি স্বাভাবিক করতে বাজার মূল্য থেকে অনেটাই কম দাম রাখছে বিক্রেতারা। বৃহস্পতিবার (২৪ সেপ্টম্বর) সেই চিত্রই দেখা গেলো কলকাতার নিউমার্কেটে।

পশ্চিমবঙ্গের বাংলা ক্যালেন্ডার অনুযায়ী এ প্রথম মহালয়ের একমাস পড়ে দুর্গাপূজা হচ্ছে। সাধারণত মহালয়ের পর ষষ্ঠদিন থেকেই শুরু হয় দুর্গাপূজা এবং ১০ দিনে হয় বিজয়া। তবে এবার আশ্বিন মাস ‘মল মাস’ পড়েছে। ফলে এবারের দুর্গাপূজা কার্তিক মাসে। আর সে কারণেই আশ্বিনে বিয়ের মতো কোনো শুভ অনুষ্ঠানও হয়নি। আর তাই আসন্ন কার্তিক মাসেই উৎসবমুখর হবে গোটা বাংলা।
.এর পাশাপাশি বাংলাদেশিদের জন্য ভারতে চিকিৎসার ভিসা চালু হয়েছে। ফলে বাংলাদেশিরা আবার আগের মতো কলকাতায় আসতে শুরু করেছেন। তারা সারাদিন হাসপাতাল, চিকিৎসক নিয়ে ব্যস্ত থাকলেও দিনশেষে ঘোরাফেরা করছে নিউমার্কেট সংলগ্ন অঞ্চলগুলোয়।

ফলে সব মিলিয়ে স্তব্ধ হয়ে যাওয়া নিউমার্কেটের ব্যবসায়ীদের মুখে ধীরে ধীরে হাসি ফুটছে। ব্যবসায়ীদের মতে, আটকে যাওয়া ব্যবসার চাকা অক্টোবর থেকে আরও জোরে ঘুরবে। তবে তা বলে টানা ছয়মাস ব্যবসা বন্ধ থাকার মাসুল গুনতে হবে না ক্রেতাদের। মার্কেটের দাম আগের মতোই স্বাভাবিক আছে। তাই বিনা-দ্বিধায় সবখান থেকেই আসতে পারেন ক্রেতারা।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২০
ভিএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa