ঢাকা, বৃহস্পতিবার, ১৩ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০, ১১ রবিউল আউয়াল ১৪৪২

ভারত

৫ বছরে ৫৮ দেশ ঘুরেছেন মোদী, খরচ ৫১৮ কোটি রুপি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২০
৫ বছরে ৫৮ দেশ ঘুরেছেন মোদী, খরচ ৫১৮ কোটি রুপি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ছবি: সংগৃহীত

কলকাতা: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিদেশ সফরে কেন্দ্রীয় সরকারের কোষাগার থেকে কত অর্থ ব্যয় হয়েছে, তা নিয়ে বার বার বিরোধীদের সমালোচনার কেন্দ্রবিন্দুতে এসেছেন তিনি।

এরই প্রেক্ষাপটে মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) রাজ্যসভায় ২০১৫ সাল থেকে প্রধানমন্ত্রীর বিদেশ সফরে কত অর্থ ব্যয় হয়েছে, তার একটা পরিসংখ্যান পেশ করেছে কেন্দ্রীয় সরকার।

ভারত সরকারের পররাষ্ট্রমন্ত্রী ভি মুরলীধরণ রাজ্যসভায় জানিয়েছেন, ২০১৫ সাল থেকে এখন পর্যন্ত পাঁচ বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৫৮টি দেশ সফর করেছেন। মোদীর এ বিদেশ সফরে খরচ হয়েছে ৫১৭ দশমিক ৮২ কোটি রুপি।

একইসঙ্গে মুরলীধরণ জানিয়েছেন, এই সফরকালে পাঁচবার আমেরিকা, রাশিয়া এবং চীন সফর করেছেন মোদী। এছাড়া বেশ কয়েকবার সিঙ্গাপুর, জার্মানি, ফ্রান্স, শ্রীলঙ্কা এবং সংযুক্ত আরব আমিরাতে সফরে করেছেন প্রধানমন্ত্রী। মোদীর শেষ সফর ছিল ২০১৯ সালের ১৩ ও ১৪ নভেম্বর ব্রাজিলে। সেখানে ব্রিকস সম্মেলনে যোগ দিয়েছিলেন তিনি।

মন্ত্রী আরও জানিয়েছেন, প্রধানমন্ত্রীর এই দেশগুলোতে সফরের ফলে দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত হয়েছে। আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যুর আলোচনার মাধ্যমে পারস্পরিক বোঝাপড়া বেড়েছে। বাণিজ্য, প্রযুক্তি, প্রতিরক্ষা ও বিদেশি লগ্নির ক্ষেত্রে এই দেশগুলোর সঙ্গে সম্পর্কের উন্নতি হয়েছে। জাতীয় উন্নয়নের জন্য আর্থিক বৃদ্ধি ও দেশের মানুষের শ্রীবৃদ্ধি হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২০
ভিএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa