ঢাকা, রবিবার, ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৮ সফর ১৪৪২

ভারত

প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র আর নেই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩০ ঘণ্টা, জুলাই ৩০, ২০২০
প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র আর নেই পশ্চিমবঙ্গের প্রদেশ কংগ্রেসের সভাপতি সোমেন মিত্র, ছবি: সংগৃহীত

কলকাতা: পশ্চিমবঙ্গের প্রদেশ কংগ্রেসের সভাপতি সোমেন মিত্র আর নেই। দক্ষিণ কলকাতার একটি বেসরকারি নার্সিং হোমে বৃহস্পতিবার (৩০ জুলাই) দিবাগত রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

তার বয়স হয়েছিল ৭৮ বছর। প্রদেশ কংগ্রেসের পক্ষ থেকে টুইট করে সভাপতির মৃত্যুর সংবাদ দেওয়া হয়। এছাড়া তার পরিবার সূত্রে জানা যায়, বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি।

মধ্য কলকাতায় কংগ্রেসের এই বর্ষীয়াণ নেতা সবার কাছে জনপ্রিয় ছিলেন ছোড়দা নামে। দীর্ঘদিন কংগ্রেসের হয়ে লড়াই করে ১৯৯৮ সালে প্রদেশ কংগ্রেস সভাপতির পদ থেকে ইস্তফা দিয়েছিলেন।

একসময় দলের প্রতি ক্ষুব্ধ হয়ে কংগ্রেস ছেড়ে সোমেন মিত্র প্রগতিশীল ইন্দিরা কংগ্রেস দল প্রতিষ্ঠা করেন। এরপর তিনি সরাসরি তৃণমূল কংগ্রেসে যোগ দেন। মমতার দলের টিকিটে ২০০৯ সালে তৃণমূলের সংসদ সদস্য হয়েছিলেন। এরপর আবার ২০১৪ সালে সোনিয়া গান্ধীর ডাকে কংগ্রেসে যোগ দেন তিনি। ২০১৮ সালের সেপ্টেম্বরে ফের পশ্চিমবঙ্গে প্রদেশ কংগ্রেসের সভাপতি পদের দায়িত্ব নেন তিনি।

সোমেন মিত্রের প্রয়াণে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমত বন্দ্যোপাধ্যায়। শোক প্রকাশ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীও। বর্ষীয়াণ এই নেতার মৃত্যুতে শোক প্রকাশ করেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকড়ও।

বৃহস্পতিবার করোনা প্রেক্ষাপট মাথায় রেখেই রাজ্য কংগ্রেসের পক্ষ থেকে বর্ষীয়াণ নেতাকে শ্রদ্ধা নিবেদন করা হবে বলে জানানো হয়েছে। এ দিন বিকেলেই প্রদেশ কংগ্রেস সভাপতির শেষকৃত্য সম্পন্ন হবে নিমতলা মহা শ্মশানে।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, জুলাই ৩০, ২০২০
ভিএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa