ঢাকা, মঙ্গলবার, ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ সফর ১৪৪২

ভারত

সপ্তাহ শেষে বর্ষাকাল প্রবেশ করবে পশ্চিমবঙ্গে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, জুন ৯, ২০২০
সপ্তাহ শেষে বর্ষাকাল প্রবেশ করবে পশ্চিমবঙ্গে ছবি: সংগৃহীত

কলকাতা: পশ্চিমবঙ্গের আকাশ মেঘাচ্ছন্ন ও ঘন ঘন ঝড়-বৃষ্টিপাতের মধ্য দিয়েই রাজ্যে কার্যত প্রাক বর্ষার পরিস্থিতি শুরু হয়ে গেছে।

 

মঙ্গলবার (৯ জুন) আবহাওয়ার বিশ্লেষণ করে এমনটাই জানাচ্ছে কলকাতার আবহাওয়া অফিস।

অবশ্য চলতি সপ্তাহজুড়ে পশ্চিমবঙ্গের সব জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছিলেন আলিপুর আবহাওয়া দপ্তরের কর্মকর্তা গণেশ কুমার দাস।

এ সময় তিনি বলেন, মৌসুমি বায়ু সক্রিয় হওয়ার কারণে রাজ্যের স্থলভাগে প্রচুর পরিমাণ জলীয়বাষ্প ঢুকছে। তার জেরেই চলতি সপ্তাহে প্রাক বর্ষা শুরু হয়েছে। তবে পূর্ব বঙ্গোপসাগরে মঙ্গলবার একটি নিম্নচাপ সৃষ্টি হচ্ছে। বুধবার (১০ জুন) তা গভীর নিম্নচাপে পরিণত হবে। ওই নিম্নচাপ ধীরে ধীরে পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে সরবে। ফলে বুধবার থেকে পশ্চিমবঙ্গের প্রায় প্রতিটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। একইসঙ্গে কলকাতাসহ রাজ্যের জেলাগুলোতে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে। তবে চলতি সপ্তাহের শেষের দিকে রাজ্যে বর্ষা আসছে। ফলে এবারে নির্দিষ্ট সময়ে পশ্চিমবঙ্গে বর্ষাকাল শুরু হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, জুন ০৯, ২০২০
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa